ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বদঅভ্যাসই রাখবে সুস্থ!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

যেকোনো অভ্যাস গড়তে না-কি মাত্র ২১ দিন সময় লাগে! তবে সাম্প্রতিক গবেষণা বলছে অন্য কথা। আচরণের একটি নতুন অভ্যাসে পরিণত হতে কমপক্ষে ৬৬ দিন সময় লাগে। তবে একটি অভ্যাস ত্যাগ করতে এর চেয়ে বেশি সময় নেয়। তবে সব বদঅভ্যাসই কিন্তু খারাপ নয়! জেনে নিন এমনই কয়েকটি বদ অভ্যাস যেগুলো ভালো অভ্যাস বলতে আপত্তি নেই!

দাঁত দিয়ে নখ কাটা 

অনেকেরই এই নখ কাটার বদ অভ্যাসটি রয়েছে। জানেন কি, এতে নিজের কতটুকু উপকার করছেন? যখন দাঁতে নখ কাটচ্ছেন তখন নখের উপরের থাকা ব্যাকটেরিয়াগুলো আপনার পেটে চলে যাচ্ছে। এটি আপনার প্রতিরোধ ব্যবস্থাটিকে ডাব্লুবিসি তৈরি করতে সহায়তা করে। যা বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। শরীর এই ব্যাকটেরিয়াগুলোকে আশ্রয় দেয়। যাতে খারাপ ব্যাকটেরিয়াকে দমন করতে পারে। আরো বলা হয়, যে লোকেরা নখ কামড়ায় বা চুষে থাকে তাদের অ্যালার্জি হওয়ার ঝুঁকি কম থাকে।
 
চুইংগাম চিবোনো 

চুইংগাম চিবানোর অভ্যাসও রয়েছে অনেকের। ধারনা করা হয়, এটি স্বাস্থ্যের জন্য খারাপ। তবে জানেন কি? এক গবেষণায় দেখা যায়, এমন কোনো খারাপ অভ্যাস নয়। বরং চুইংগাম আপনাকে ক্যাফেইনের চেয়েও বেশি মনোযোগ বাড়াতে সহায়তা করে। আপনার স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে তোলে। এমনকি স্ট্রেস হ্রাস করে এবং কর্টিসলের স্তর বাড়িয়ে হরমোনগুলোর ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।  

ঢেকুর তোলা 

পেট ভরে খাওয়ার পর তৃপ্তির ঢেকুর তোলেন অনেকেই। তবে এটিকে খারাপ অভ্যাস বা লজ্জার মনে করে আটকে রাখেন অনেকই। এতে পেটের ভিতরে রাখা গ্যাস জমে বুকে ব্যথা হতে পারে। এটি আমাদের পেটে আটকে থাকা বাতাসকে মুক্তি দেয়। তবে আপনি যদি খুব বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে কোনো ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। কারণ এটি অ্যাসিড রিফ্ল্যাক্স ডিজিজের লক্ষণ হতে পারে।  
 
গোসলের সময় প্রস্রাব করা 

অনেকেই হয়তো এটি বিশ্বাস করতে চাইবেন না। তবে কমপক্ষে ৭৫ শতাংশ মানুষ তাদের জীবদ্দশায় কমপক্ষে একবার হলেও দাড়িয়ে গোসলের সময় কাজটি করেন। তবে এতে লজ্জার কিছু নেই। কারণ আপনার প্রস্রাবের ইউরিক অ্যাসিড এবং অ্যামোনিয়া পায়ের আঙ্গুলের মধ্যে ছত্রাকের সংক্রমণ রোধ করতে সহায়তা করতে পারে। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//