ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ভারতে বাড়ছে বেকারত্ব

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

দক্ষিণ এশিয়ার বৃহৎ অর্থনীতির দেশ ভারতে চলমান অর্থনৈতিক মন্দার কারণে ক্রমশ বেকারত্বের পরিমাণ বাড়ছে। 

শুক্রবার সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি নামের একটি সংস্থার প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত অক্টোবর মাসে দেশটির এই বেকারত্বের হার আগের তিন বছরের রেকর্ড ভেঙে দিয়েছে।

প্রতিবেদনে জানা যায়, চলতি বছরের অক্টোবর মাসের তথ্যানুযায়ী দেশের বেকারত্বের হার ৮.৫ শতাংশ। অক্টোবর মাসে পূজা উপলক্ষ্যে দেশটিতে কাজ হারিয়েছে বহু মানুষ। যা গত তিন বছরের তুলনায় অনেক বেশি। এমনকি ২০১৬ সালের অক্টোবর মাসে পরেও এতো খারাপ অবস্থা হয়নি। 

অর্থনীতিবিদদের মতে, বাজারে আর্থিক মন্দার কারণেই এই বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। তবে জিএসটি ও নোট বাতিলের জেরে অসংগঠিত ক্ষেত্রে যে বিশাল ক্ষতি হয়েছে, তার প্রভাব ধীরে ধীরে পড়তে শুরু করেছে। 

সাধারণ মানুষের হাতে নগদ অর্থের জোগান নেই, ফলে বাজারে চাহিদা নেই। আর চাহিদা কমে যাওয়ায় স্বাভাবিকভাবেই উৎপাদন কমাতে হচ্ছে বড় বড় সংস্থাকে। যার কারণে চাকরি হারাতে হচ্ছে সাধারণ মানুষকে। যদিও বেকারত্ব একটি দেশের জন্য অনেক বড় সমস্যা তারপরেও ভারতের সরকার এ সমস্যা সমাধানে নগন্য ভূমিকা পালন করছে।

অন্যদিকে ‘সেন্টার ফর সাস্টেনেবল এমপ্লয়মেন্ট’ শিরোনামে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়। এ গবেষনায় সন্তোষ মেলহোত্রা ও যজাতি কে পারিদা নামের দুই নামী অর্থনীতিবিদ জানান, ২০১১-১২ অর্থবছর থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত ভারতবর্ষে প্রায় ৯০ লাখ মানুষের ইনকামের সুযোগ কমেছে। এ বেকারত্বের জন্য ইউপিএ (সংযুক্ত প্রগতিশীল মোর্চা) সরকারের আমলের শেষ তিন বছর এবং মোদি সরকারের প্রথম চার বছর এর জন্য সমানভাবে দায়ী।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//