ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মধ্যরাত থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

লক্ষ্মীপুরে মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে মেঘনা নদীতে আগামী ২২ দিন মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। মঙ্গলবার (৮ অক্টোবর) রাত ১২টা থেকে এ নিষেধাজ্ঞা শুরু হবে।

এ আদেশ অমান্য করলে অভিযুক্তদের সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা জরিমানাসহ উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে। এ নিয়ে জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে অবহিতকরণ সভা ও মাইকিংসহ বিভিন্নভাবে প্রচার-প্রচারণার মাধ্যমে এ ব্যাপারে জেলেদের সতর্ক করা হয়েছে।

নিষেধাজ্ঞার সময়ে লক্ষ্মীপুর সদর, রামগতি, কমলনগর ও রায়পুরের ৩৫ হাজার ৩২৬ জন জেলেকে সরকারিভাবে বিনামূল্যে চাল দেয়া হবে। কিন্তু লক্ষ্মীপুরে প্রায় ৬২ হাজার জেলে রয়েছে। এর মধ্যে প্রায় ৫০ হাজার জেলের কার্ড রয়েছে। কার্ড থাকা সত্ত্বেও প্রায় ১৫ হাজার জেলে সরকারি সহায়তা পান না।

দাদন ও আড়তদারদের থেকে ঋণ তাদের পুঁজি। এ কারণে নিষেধাজ্ঞা অমান্য করে তাদেরকে বাধ্য হয়ে নদীতে নামতে হয়। নদীতে না নামলেও নিষেধাজ্ঞাকালীন তাদেরকে অলস সময় কাটাতে হয়। ধারদেনা করে চালাতে হয় সংসার।

জানা গেছে, চন্দ্রমাসের ভিত্তিতে আশ্বিন মাসের পূর্ণিমার দিন, আগের চার দিন ও পরের ১৭ দিন ইলিশ প্রজনন মৌসুম ধরা হয়। আশ্বিন মাসের ভরা পূর্ণিমায় মা ইলিশ সবচেয়ে বেশি ডিম ছাড়ে। এজন্য মা ইলিশ মেঘনা উপকূলে আসে। ৯ অক্টোবর মধ্যরাত থেকে ৩০ অক্টোবর মধ্যরাত পর্যন্ত এ ২২ দিন রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকায় মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুর সদর, রামগতি, কমলনগর ও রায়পুর উপজেলার মেঘনা নদীতে ২২ দিন সকল প্রকার মাছ শিকার নিষিদ্ধ। সরকারের এ আইন বাস্তবায়ন করতে রামগতির আলেকজান্ডার থেকে রায়পুরের টাংকির পুল পর্যন্ত ৭৫ কিলোমিটার মেঘনা এলাকায় ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, বিক্রয় ও মজুত নিষিদ্ধ করা হয়েছে। এ নিয়ে জেলা, উপজেলা ও মৎস্য বিভাগ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

জেলেদের সচেতনতা বৃদ্ধিতে অবহিতকরণ সভা, মাইকিং, ব্যানার ও লিফলেট বিতরণ করা হয়েছে। আইন বাস্তবায়নে মৎস্য বিভাগের পাশাপাশি জেলা ও উপজেলা প্রশাসন, ইউনিয়ন পরিষদ, র্যাব, পুলিশ, বিজিবি ও কোস্টগার্ডের অভিযান অব্যাহত থাকবে।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হোসেন বলেন, সরকারের এ পরিকল্পনা বাস্তবায়নে উপজেলার মতিরহাট থেকে রামগতির চরআলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদী এলাকায় জেলেদের নদীতে নামা নিষিদ্ধ করা হয়েছে। স্থানীয় মাছঘাট ও আড়তগুলোতে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্যাহ বলেন, এখানকার জেলেদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। তারা নিষেধাজ্ঞার সময় এখন আর নদীতে যায় না। তবুও সরকারি আইন বাস্তবায়নে আমরা সকল প্রস্তুতি নিয়েছি। নিষেধাজ্ঞা অমান্য করলে অভিযুক্তদের সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা জরিমানাসহ উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//