ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

রক্ত দিন, ইলিশ নিন!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

বাংলাদেশের পাশাপাশি পাশ্ববর্তী দেশ ভারতেও ইলিশ মাছ বেশ জনপ্রিয়। পশ্চিমবঙ্গের কলকাতাতেও রয়েছে ইলিশের ব্যাপক চাাহিদা।  আর তাই বলে রক্তের বিনিময়ে ইলিশ! 

সম্প্রতি পশ্চিমবঙ্গের উত্তর কলকাতার কলেজ স্কোয়ারের কাছে ‘মির্জাপুর বান্ধব সম্মিলনী’র উদ্যোগে এক রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছিল। আর সেখানেই ‘রক্তের বিনিময়ে ইলিশ’ নামে এক অদ্ভুত উদ্যোগ নেয়া হয়েছিল।

স্থানীয় এক সংবাদ মাধ্যম জানায়, সেখানে এক ব্যাগ রক্ত দিলেই রক্ত পাওয়া গেছে এক কেজির ইলিশ অথবা ইনডাকশন ওভেন। পছন্দ অনুযায়ী যেকোনো একটা নেয়া গেছে। 

এদিকে এ কার্যক্রমের কথা ছড়িয়ে পড়লে রক্তদাতাদের ভিড় বাড়তেই থাকে। বিষয়টি জানাজানি হওয়ার পর ঘটনাস্থলে পৌঁছান স্বাস্থ্য দফতরের লোকজন। তারা গিয়ে মাঝপথেই বন্ধ করে দেন রক্তদান শিবিরটি। যদিও এরই মধ্যে ৬০ জন রক্তের বিনিময়ে ইলিশ এবং ইনডাকশন ওভেন নিয়ে বাড়ি ফিরে গেছেন।

ঘটনার সত্যতা স্বীকার করে ‘মির্জাপুর বান্ধব সম্মিলনী’র সম্পাদক ও তৃণমূল নেতা সঞ্জয় নন্দী বলেন, বুকের পাটা আছে, তাই প্রকাশ্যে উপহার দিয়েছি। আগে যতবার এমন শিবিরের আয়োজন করেছি, রক্তদাতাদের উপহার দিয়েছি। পরের বছরও দেব। এবার এক কেজি ইলিশ আর ইনডাকশন দিলাম। পরের বছর এর থেকেও ভালো কিছু দেব।

প্রসঙ্গত, গোটা পশ্চিমবঙ্গে গত বেশ কয়েক বছর ধরেই স্বেচ্ছায় রক্তদানের আদর্শকে জলাঞ্জলি দিয়ে এভাবে উপহারের বিনিময়ে রক্ত নেয়া চলছে। এ নিয়ে এখনো প্রশাসনের কোনো তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না বলে অনেকে অভিযোগ করেছেন। সূত্র- আনন্দবাজার

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//