ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

১২

অনলাইন ব্যাংক জালিয়াতির অভিযোগে গ্রেফতার ৩

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

অভিনব কায়দায় বিভিন্ন ডায়লার অ্যাপস ব্যবহার ও কাস্টমার কেয়ার এজেন্ট সেজে কৌশলে গ্রাহকের নতুন কার্ডের সিভিভি কোড এবং মোবাইলের ওটিপি সংগ্রহের মাধ্যমে টাকা উত্তোলন করছে একটি অননলাইন প্রতারক চক্র। চক্রটি গত কয়েক মাসে কয়েকটি ব্যাংকের গ্রাহকের অর্ধকোটি টাকা চুরি করেছে।

কয়েকটি ব্যাংক ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের ডিসি আ ফ ম আল কিবরিয়ার কাছে অভিযোগ করে। তিনি বাংলাদেশ ব্যাংককে ঘটনাটি অবহিত করেন।

পরে ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ ঢাকা, ফরিদপুরের ভাঙা এবং কক্সবাজারে প্রায় লক্ষাধিক মোবাইল নাম্বার ও ডায়লার অ্যাপসের আইপি বিশ্লেষণসহ উন্নত প্রযুক্তি ব্যবহার করে চক্রের তিন প্রতারককে শনাক্ত করে।

গত ২০ মার্চ সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের সোস্যাল মিডিয়া টিমের এডিসি মো. নাজমুল ইসলামের তত্ত্বাবধানে সহকারী কমিশনার (এসি) ধ্রুব জ্যোতির্ময় গোপের নেতৃত্বে সাইবার ব্যাংক প্রতারক চক্রের প্রধান মামুন তালুকদারকে কক্সবাজারের একটি হোটেল থেকে গ্রেফতার করে। চলমান অভিযানে পরদিন দুই সহযোগীর অন্যতম একজন রাজু ফারাজীকে ঢাকার যাত্রাবাড়ি থেকে ও গতকাল মিঠু মৃধাকে ফরিদপুরের ভাঙা গ্রেফতার করে।

এ সময়ে তাদের কাছ থেকে ব্যাংকিং প্রতারণার কাজে ব্যবহৃত একটি এক্সিও গাড়ি, সাতটি বিশেষ অ্যাপসযুক্ত মোবাইলফোন, বিপুল পরিমাণ ভুয়া রেজিস্ট্রেশনকৃত মোবাইল সিমকার্ড, একাধিক ব্যাংক, বিকাশ, নগদ ও স্ক্রিল অ্যাকাউন্ট জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা তাদের অপরাধের কথা স্বীকার করেছে জানিয়ে ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের ডিসি আ ফ ম আল কিবরিয়া বলেন, বেশ কয়েক মাস যাবত এই প্রতারক চক্র অভিনব ও সুনিপুণ কায়দায় বিভিন্ন ডায়লার অ্যাপস দিয়ে কয়েকটি ব্যাংকের হেড অফিসের কার্ড ডিভিশনের মোবাইল নম্বর স্পুফ করে শাখা-ম্যানেজারদের কল দিয়ে আগের মাসের নতুন কার্ড ব্যবহারকারীদের নাম, কার্ড নম্বর এবং মোবাইল নম্বর সংগ্রহ করে আসছিল। তারপর প্রতারকরা ব্যাংকের কাস্টমার কেয়ার এজেন্ট সেজে গ্রাহকদের কল করে বলতো যে তারা ব্যাংক থেকে তার নতুন কার্ডটি একটিভ বা অন্য কিছু ফিক্স করার জন্য কল করেছেন। এরপর চক্রটি কৌশলে স্পুফড মোবাইল কলের মাধ্যমেই গ্রাহকদের কার্ডের মেয়াদ, ৩/৪ ডিজিটের সিভিভি কোড এবং প্রয়োজন সাপেক্ষে মোবাইলের ওটিপি সংগ্রহ করে গ্রাহকদের কার্ড থেকে টাকা/ডলার প্রতারকদের লন্ডন ভিত্তিক ই কমার্স অ্যাপস স্ক্রিল অ্যাকাউন্ট, বিকাশ বা নগদ-এ ট্রান্সফার করে ও পরবর্তীতে এটিএম বুথ বা বিকাশ বা নগদ এজেন্ট থেকে ক্যাশ আউট করতো। এভাবে দেশের একাধিক শীর্ষ স্থানীয় ব্যাংকের শতাধিক গ্রাহকদের অর্ধ কোটি টাকা চুরি করে। এই ঘটনায় ডিএমপির ধানমন্ডি থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে। তিনজন অভিযুক্তদের চারদিনের পুলিশ রিমান্ডের আবেদন করে আদালতে প্রেরণ করা হয়েছে৷

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//