ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

১৫৮

অসহ্য বাতের ব্যথার উপশম এই পাতা!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

শরতের সুভ্রতা ছড়াতে শিউলি ফুল অতুলনীয়। কিন্তু শুধু সুবাস বিলানোই নয়, নানা রোগের ঘরোয়া সমাধানও এই শিউলি গাছ। এর পাতা ও ছাল রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহার করা যায়।  

শিউলি গাছের পাতার রয়েছে অনেক ওষুধি গুণ। মেদ কমানো থেকে শুরু করে অসহ্য ব্যথার উপসমও এই পাতা। চলুন তবে জেনে নেয়া যাক এই পাতার গুণাগুণ সম্পর্কে-  

> গবেষণায় দেখা গেছে, শিউলি পাতার রস রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার প্রতিরোধ করে। এই পাতায় রয়েছে অ্যাণ্টি-অক্সিডেণ্ট ও অ্যাণ্টি-ইনফ্ল্যামেটারি উপাদান। যা রোগ প্রতিরোধে সাহায্য করে।

> ঠাণ্ডার সমস্যায় খেতে পারেন শিউলি পাতার রস। নিয়মিত ২ চামচ পরিমাণ পাতার রস হালকা গরম করে দিনে দুইবার খেলে উপকার পাবেন।

> শিউলির পাতা খুবই তিতকুটে স্বাদের হলেও এই পাতার রস খেলে কাশির সমস্যা কমে।

> যাদের বাতের ব্যথা আছে তারা প্রতিদিন সকালে এক কাপ পানিতে দুটি শিউলি পাতা ও দুটি তুলসী পাতা ফুটিয়ে ছেঁকে খেতে পারেন। এতে উপকার পাবেন।

> শিউলি পাতার রস অল্প গরম করে খেলে কৃমির সমস্যা কমে।

> এছাড়া এই গাছের ছালের চূর্ণ সকালে ও বিকেলে গরম পানিতে খেলে বাড়তি মেদ ঝরে যায়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর
//