ব্রেকিং:
লক্ষ্মীপুরে শিশু হত্যার দায়ে মা আটক জেলা প্রশাসকের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ অটোরিক্সা বন্ধে ট্রাফিক পুলিশের প্রচারণা মা ইলিশ রক্ষায় জেলেদের মধ্যে চাল বিতরণ ওসি ইকবাল হোসেনের বিদায় সংবর্ধনা স্বেচ্ছায় অবসর নিয়েও স্বপদে বহাল শরীর চর্চা শিক্ষক প্রশাসনের কাজে খুশি হয়ে শ্রমিকদের আনন্দ মিছিল সাদা ছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি লক্ষ্মীপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত দোয়া দিবস পালিত ডেঙ্গু কেড়ে নিলো ব্যবসায়ীর প্রাণ ২০২৩ বিশ্বকাপের আয়োজক হতে পারে বাংলাদেশ! সম্রাটের ১০ দিনের রিমান্ড আবরার হত্যাকাণ্ডকে ইস্যু বানাতে চাচ্ছে বিএনপি: কাদের বিশ্বে ৭০ কোটি শিশু পুষ্টিহীনতায় ভুগছে ইরান ও সৌদিকে সরাসরি আলোচনায় বসার প্রস্তাব ইমরান খানের নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন দেশ গড়ার আহ্বান ঢাকায় হচ্ছে আরো দুই মেট্রোরেল দুই মাসেও সন্ধান মেলেনি স্বজনদের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার,আটক ৬ চর লরেঞ্জ ইউপি সদস্য নির্বাচনে ইসমাইল হোসেনের জয়

বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

১৮

অসহ্য বাতের ব্যথার উপশম এই পাতা!

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

শরতের সুভ্রতা ছড়াতে শিউলি ফুল অতুলনীয়। কিন্তু শুধু সুবাস বিলানোই নয়, নানা রোগের ঘরোয়া সমাধানও এই শিউলি গাছ। এর পাতা ও ছাল রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহার করা যায়।  

শিউলি গাছের পাতার রয়েছে অনেক ওষুধি গুণ। মেদ কমানো থেকে শুরু করে অসহ্য ব্যথার উপসমও এই পাতা। চলুন তবে জেনে নেয়া যাক এই পাতার গুণাগুণ সম্পর্কে-  

> গবেষণায় দেখা গেছে, শিউলি পাতার রস রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার প্রতিরোধ করে। এই পাতায় রয়েছে অ্যাণ্টি-অক্সিডেণ্ট ও অ্যাণ্টি-ইনফ্ল্যামেটারি উপাদান। যা রোগ প্রতিরোধে সাহায্য করে।

> ঠাণ্ডার সমস্যায় খেতে পারেন শিউলি পাতার রস। নিয়মিত ২ চামচ পরিমাণ পাতার রস হালকা গরম করে দিনে দুইবার খেলে উপকার পাবেন।

> শিউলির পাতা খুবই তিতকুটে স্বাদের হলেও এই পাতার রস খেলে কাশির সমস্যা কমে।

> যাদের বাতের ব্যথা আছে তারা প্রতিদিন সকালে এক কাপ পানিতে দুটি শিউলি পাতা ও দুটি তুলসী পাতা ফুটিয়ে ছেঁকে খেতে পারেন। এতে উপকার পাবেন।

> শিউলি পাতার রস অল্প গরম করে খেলে কৃমির সমস্যা কমে।

> এছাড়া এই গাছের ছালের চূর্ণ সকালে ও বিকেলে গরম পানিতে খেলে বাড়তি মেদ ঝরে যায়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//