ব্রেকিং:
প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব ক্যারমে পঞ্চম হেমায়েত মোল্লা বিয়ের আগে একমাত্র কন্যাকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার চর মার্টিনে নেতৃত্বে আসতে চান বেলায়েত সকল সমুদ্র বন্দরের সংযোগ নেটওর্য়াক হবে ভোলা-লক্ষ্মীপুর সেতু লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ দুই যুবকের মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে প্রতিবন্ধী দিবসে র‌্যালি ও সভা রামগঞ্জ উপজেলা শ্রেষ্ঠ প্রধান শিক্ষক শামছুল ইসলাম প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী যুব গোল্ডকাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন ১৫ ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট চালু: পররাষ্ট্রমন্ত্রী কৃষিজাত পণ্য রফতানি করতে চাই: কৃষিমন্ত্রী গণতন্ত্র মুক্তি দিবস আজ সন্ধ্যায় সৃজিত-মিথিলার বিয়ে কাঁচা মাছ, মাংস, লতাপাতা খেয়েও স্বাভাবিক আছেন অদ্ভুত এই ব্যক্তি! কাতারে বাংলাদেশি হাফেজদের কৃতিত্বপূর্ণ সাফল্য সোনা কেনার সময় যা খেয়াল রাখা খুব জরুরি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী আজ বাংলাদেশের হজ কোটা বাড়াল সৌদি আরব সেরা কে? মুখ খুললেন অনুশকা আওয়ামী লীগের ২১তম কাউন্সিল হবে সাদামাটা

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

৪২

আওয়ামীলীগ নেতার বিরুদ্ধে সরকারি মালামাল আত্মসাতের অভিযোগ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

লক্ষ্মীপুর সদর উপজেলার পশ্চিম সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন স্কুল ভবন অপসারণের নামে ভবনের ইটসহ যাবতীয় মালামাল আত্মসাতের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে।

অভিযোগ উঠেছে পরিত্যক্ত ভবনটি সরকারি বিধি-বিধান পরিপত্র অনুসরণ না করে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও লাহারকান্দি ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি সফিক উল্যাহ ও বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পারভীন ইয়াসমিনের যোগসাজশে আত্মসাৎ করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এর মধ্যে পুরাতন প্রায় ৩০-৪০ হাজার ইট, লোহার এঙ্গেল, কাঠ, টিন, গ্রিল, দরজা ও লোহার জানালা রয়েছে।

জানা যায়, সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের পশ্চিম সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গত অর্থ বছরে পুরাতন টিনশেড স্কুল ভবন অপসারণ করে নতুন পাকা ভবনের কাজ শুরু হয়। যে স্থানে নতুন ভবনের নির্মাণ কাজ চলছে সেখানের পরিত্যক্ত ভবনটি স্কুল কর্তৃপক্ষ নাম মাত্র নিলাম দেয়। কিন্তু ওই পরিত্যক্ত ভবনটি সরকারি বিধি-বিধান অনুসরণ না করে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সফিক উল্যাহ ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন ইয়াসমিন মূল্যবান মালামাল লিষ্ট না করেই আত্মসাত করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নিলামের ইটের পরিমান ১ হাজার ৭ শত ইট দেখানো হয়। অথচ ইটের পরিমান প্রায় ১৫-২০ হাজার। ২০-৩০ ফুট লোহার এঙ্গেল রয়েছে ৩৫-৫০টি। যা স্থানীয় বেলায়েত হোসেন ড্রাইভার থেকে গোপনে সভাপতি সফিক উল্যাহ বিক্রি করেছেন। এছাড়া দরজা ৪টি, জানালা ১৫টি, টিন ১৮০টি, রড, গ্রিল, কেসি গেইট, পানির ট্যাংকি, পানির ট্যাপ সহ কাঠের আসবাবপত্রের তালিকা নিলাম ছাড়াই ভাগভাটোয়ারা করে নেন।
স্থানীয়দের অভিযোগ, বিদ্যালয়ের সভাপতি সফিক উল্যাহ রাতের আঁধারে ভবনের ইট ও অন্যান্য মালামাল সরিয়ে নিয়ে নিজের বাড়িতে কাজে লাগিয়েছেন।

অভিযুক্ত সাবেক ম্যানেজিং কমিটির সভাপতি সফিক উল্যাহর কাছে বিদ্যালয়ের আসবাব পত্রের বিষয়ে জানতে চাইলে তিনি জানায়, আপনার যা শুনেছেন তা লেখেন আমার কোনো মতামতের প্রয়োজন নাই।বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পারভীন ইয়াসমিন বলেন, সিজার লিস্টে অনুযায়ী নিলাম দেওয়া হয়।

সিজার লিষ্টে দেখা যায়, দরজা ৪টি, জানালা১৫ টি, লোহার এঙ্গেল বার ২৫ টি, টিন ১৮০টি, পানির ট্যাপ ৮টি, বেসিন ২ টা, গ্রীল ছোট ৬টা, কমেন্ট ২টি, পানি তোলার মটর ১ টি, কেচি গেইট ২টি, দরজা ৬ টি, ইট প্রায় ২৫ হাজার মতো টেন্ডার নিলামে উল্লেখ না করার বিষয়ে জানতে চাইলে তিনি জানায়, তার আগেই সব নিয়ে যায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সফিক উল্ল্যা।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনিরুজ্জামান মোল্লা বলেন, স্কুলের সিজার লিস্টে সকল মালামাল অন্তর্ভূক্ত না হওয়ায় ২০১৮ সালের ১৭ অক্টোবর নিলাম স্থগিত করা হয়েছে। পরবর্তীতে পূনরায় সিজার লিস্ট প্রেরণ করে নিলাম দেয়া হয়েছে। কিন্তু সিজার লিস্টে নতুন কোনো মালামালের তালিকা দেয়া হয়নাই। এ বিষয়ে সরেজমিনে গিয়ে সরকারি মালামাল লুটপাটকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুর রিদোয়ান আরমান শাকিল বলেন, সরকারি মালামাল আত্মসাৎকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার নিদের্শ দেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//