ব্রেকিং:
মুখোষধারীদের স্থান নেই লক্ষ্মীপুর কলেজ ছাত্রলীগে রামগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে ৮ ইউপি সদস্যের অনাস্থা মায়ের কোলে ফিরেই সুখবর পেলেন ক্রিকেটার হাসান হলি গার্লস স্কুলের পিঠা উৎসব অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংবাদিকের উপর হামলা কারীদের ধরতে পুলিশের অভিযান চলছে,, সাংবাদিক দম্পত্তির ওপর হামলার ঘটনায় বিচার দাবি করছে বিএমএসএফ কমলনগরের ল্যান্স কর্পোরাল খোকনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন মাদকসেবী ও ব্যবসায়ীদের কোন ছাড় নয় হিন্দি সিরিয়ালে আসক্তি কাটানোর দারুণ উপায় ইউক্রেনের প্লেন বিধ্বস্তের ঘটনায় নতুন তথ্য দিল রাশিয়া প্রধানমন্ত্রীর সহায়তা পেল ২৬ পরিবার চীনে প্রাণঘাতী নতুন ভাইরাস, শাহজালাল বিমানবন্দরে সতর্কতা পেছালো দুই সিটির নির্বাচন চোরাকারবারিদের ধরলেও তদন্তের ক্ষমতা নেই কাস্টমসের এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি ফের নামছে হাড় কাঁপানো শীত দেশের খাদ্য-পুষ্টির চাহিদা পূরণে উদ্ভিদের গুরুত্ব অপরিসীম পাকিস্তান সফরে টাইগারদের দল ঘোষণা এক ফুলকপিতে ১০ মারাত্মক রোগ মুক্তি! বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার!

রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

৩৩৫

"আমাদের নববর্ষ "

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২০  

শহরের নামীদামী রেস্তোরা আর শপিং মল গুলো যখন নতুন বছরকে বরণ করতে রঙিন নিয়নবাতি দিয়ে সাজানো হয়েছে তখন সুদূরবর্তী গ্রামের ঐ চিলেকোঠা ঘরে সন্ধ্যাপ্রদীপ প্রোজ্জ্বল হলো নিত্যদিনের মতোই। কিংবা শহরের ঐ বস্তির মানুষ গুলো ল্যাম্পপোস্টের আলোই রাত পার করে দিচ্ছে।
এই শহরে প্রাচুর্য ভরা পরিবার গুলো যখন বর্ষ বরণে দামী সাউন্ডস সিস্টেম দিয়ে নাচগানের অনুষ্ঠানে ব্যস্ত তখন ঐ বস্তির কোন এক বৃদ্ধ প্রকাণ্ড শীতের তীব্রতা সহ্য করতে না পেরে মৃত্যু বরণ করে আর সেখানে বইছে শোকের হাওয়া।
তোমরা যখন নতুন বছর উপলক্ষ্যে বিরিয়ানির সাথে বিদেশী বোতল গিলছো তখন বস্তির ঐ ঘরে প্রতিদনকার মতোই কোন রকম মসুর ডাল আর বারো টাকা জোড়া ডিম দিয়েই কোন মতে দুমুঠো খেয়ে ক্ষুধা নিবারণ করতেছে।
কিংবা তোমাদেরই নষ্ট করা খাবার ডাস্টবিন থেকে কুড়িয়ে ক্ষুধার জ্বালা মিটাচ্ছে এক বেলা না খেয়ে থাকা কিশোরটি।
অথচ তাদের জানা নেই এই রাত বছরের শেষ রাত। নতুন বছরকে বরণ করে নিতে কত টাকা খরচ করে আজ রাতে এত কিছুর আয়োজন করে যাচ্ছো।
অফিসের ঐ নাইট গার্ড তার রোজকার ডিউটি পালন করতে হাজির, কারণ তার কাছে থার্টি ফার্স্ট নাইট বলতে কিছু নেই।
মোড়ের ঐ রিক্সাওয়ালাটা তার রিক্সা নিয়ে দাঁড়িয়ে আছে, এই মধ্যরাতে যদি কোন প্যাসেঞ্জার পাই তবে ভাড়ার বিনিময়ে সঠিক গন্তব্যে পৌঁছে দিবে বলে। কারণ ঐ রিক্সা ওয়ালার কাছে থার্টি ফার্স্ট নাইট বলতে বছরের কোন এক মাসের শেষের দিনের মতোই। রাত শেষে আয় করে লোনের টাকা পরিশোধের শেষ দিন।
টঙের দোকানদারটা রোজকার মতোই চা বিক্রি করতে দোকান খুলে বসে আছে, কারণ রাতের এই বিক্রি থেকে লাভের টাকা দিয়ে সংসার চলে। তার কাছে থার্টি ফার্স্ট নাইট বলতে কিছু নেই।
ক্যালেন্ডার বদলাবে, নতুন ক্যালেন্ডার ঘরে বা অফিসে টাঙাবেন বদলাবে শুধু ঐ কাগজের সস্তা পাতা গুলোই। সময় তার আপন গতিতে চলবে, নতুন বছর হিসেবে কারো জন্য থেমে থাকবে না।
কারো হিসেবের খাতায় সবটাই বখেয়া থাকবে, কারো হিসেবের খাতায় পাওনাদার বেশি। কিংবা কারো হিসেবে ব্যাপক গড়মিল। কেউবা আমার মতোই কোন হিসেবের হালখাতা না টেনে নাক ডেকে ঘুমাবে। ভোর সকালে ঘুম থেকে উঠে ডুব দিবে নিত্যদিনের কাজের মাঝে। আর একটা লম্বা নিশ্বাস ফেলে গাইবে চিরকুটের দুই লাইন গান-
"আহা জীবন, আহা জীবন
জলে বাসা পদ্ম যেমন"....

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//