ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪২

১৩০

ইফতারে পাতে থাক মজাদার ফালুদা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

ইফতারে স্বাস্থ্যকর খাবারগুলোই রাখা উচিত। কারণ একদিকে গরম অন্যদিকে সারা দিন না খেয়ে থাকা। এরপর ভাজাভুজি স্বাস্থ্যের জন্য একদমই ভালো হবে না। তাই ইফতারের পাতে রাখতে পারেন মজাদার ফালুদা।  

এজন্য আপনি প্যাকেটের রেডিমেট ফালুদা ব্যবহার করতে পারেন। আবার সব উপকরণ মিশিয়ে ঘরেও তৈরি করতে পারেন। জেনে নিন ঘরে কীভাবে মজাদার ফালুদা তৈরি করতে পারবেন-  

উপকরণ: তরল দুধ ১ কাপ, চিনি স্বাদমতো, প্লেইন নুডুলস এক মুঠো,  সাবুদানা ১/৩ কাপ, জেলাটিন পরিমাণ মতো, পছন্দ মতো ফল ( স্ট্রবেরি, আম, কলা, আপেল, আঙুর, বেদানা ইত্যাদি), পেস্তা ও কাজু বাদাম কুচি আধা কাপ, ভ্যানিলা আইসক্রিম পরিমাণ মতো।   

প্রণালী: প্রথমে দুধের সঙ্গে চিনি মিশিয়ে ফুটিতে দিন। একটু ঘন হলে এলে সাবুদানা দিয়ে রান্না করুন। সাবুদানা প্রায় রান্না হয়ে এলে এতে সিদ্ধ করা নুডলস দিন। সবকিছু একসঙ্গে কিছুক্ষণ রান্না করে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। 

জেলাটিন প্রস্তুত করতে চুলায় হাড়ি বসিয়ে নিন। দুই কাপ পানিতে দুই টেবিল চামচ চিনি ও এক টেবিল চামচ জেলাটিন মিশিয়ে নিন। যতক্ষণ পর্যন্ত জেলাটিন গলে মিশে না যায় ততক্ষণ রান্না করুন। এরপর চুলা থেকে নামিয়ে একটু ঠাণ্ডা করে একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখে ফ্রিজে রাখুন। জমে গেলে ফ্রিজ থেকে বের করে ইচ্ছামতো আকারে কেটে নিন।  

ফালুদা তৈরির সবচাইতে গুরুত্বপুর্ণ ধাপ হলো সাজানো। এর জন্য লম্বা কাঁচের গ্লাস নিয়ে নিন। প্রথমে ১/২ চামুচ ফলের মিশ্রন রাখুন। এরপর সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পুর্ণ করতে হবে। এরপর এর ওপরে দিতে হবে জেলি। সবার ওপরে আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি দিয়ে দিন। সবার ওপরে একটি চেরি বা চকলেটের কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার এবং স্বাস্থ্যকর ফালুদা।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর
//