ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

১৭৫

ইসলামে করোনার মত বিপদে আপনার করণীয়

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

আল্লাহ তা’আলা মানুষকে পরীক্ষা করার বিষয়ে কুরআনুল কারিমে উল্লেখ করেন, ‘নিশ্চয় আমি তোমাদেরকে কিছু ভয় ও ক্ষুধা দ্বারা এবং কিছু ধন-সম্পদ-প্রাণ ও ফলের ক্ষতির মাধ্যমে পরীক্ষা করব। 
আর আপনি ধৈর্যশীলদের সুসংবাদ দিন। যে তাদের ওপর কোনো বিপদ-আপদ আসলে; তখন যেন তারা নিশ্চয় আল্লাহর জন্য এবং নিশ্চিতভাবে তার দিকেই ফিরে যায়।' (সুরা বাকারা: আয়াত ১৫৫-১৫৬)
চলুন জেনে নেওয়া যাক, ইসলামে করোণার মত বিপদে আপনার করণীয় কি?
১.  বিপদ-আপদে বিচলিত না হয়ে এটাকে আল্লাহর রহমত মনে করা।
২. এ বিপদ-মুসিবত নিজের পাপ ও অন্যায়ের কারণে ঘটেছে মনে করে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা
৩.  মুসিবত থেকে আত্মরক্ষায় আল্লাহর কাছে নত মস্তকে ক্ষমা চাওয়া 
৪.  বিপদ ও মুসিবতে সবর অবলম্বন করা। বেসবরি ও হা হুতাশ করা থেকে বিরত থাকা
৫. যে কোনো বিপদ-মুসিবতে দু'রাকাআত সালাতুল হাজত  নামাজ আদায় করে নেয়া 
৬.  বিপদ-মুসিবতে বা কোনো জটিল সমস্যা দেখা দিলে বেশি বেশি আল্লাহর স্মরণ করা 
৭. বিপদ ও মুসিবত যত ছোটই হোক বা যত বড়ই হোক সব সময় উল্লেখিত দোয়া পড়া। 
اِنَّالِلَّهِ وَ اِنَّا اِلَيْهِ رَاجِعُوْنَ – اَللّهُمَّ اَجِرْنِىْ فِىْ مُصِيْبَتِىْ وَاخْلُفْ لِىْ خَيْرًا مِّنْهَا -
উচ্চারণ: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন; আল্লাহুম্মা আযিরনি ফি মুসিবাতি ওয়াখলুফলি খাইরাম মিনহা। (মুসলিম)
উল্লেখ্য যে, মানুষের কোনো কিছু হারিয়ে গেলে ৪১ বার ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন' পড়ুন যা অত্যন্ত ফলদায়ক ও পরীক্ষিত আমল।
তাই দুনিয়ার সব ধরনের বিপদ-আপন, বালা-মুসিবতে ধৈর্যের মাধ্যমে আল্লাহর জিকির-আজকার ও তার সাহায্য কামনা করা উচিত। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিখানো দোয়া পড়াও জরুরি।
আল্লাহ তা’আলা মুসলিম উম্মাহকে উল্লেখিত নিয়মগুলোর পালনের মাধ্যমে তাঁর কাছে সাহায্য প্রার্থনা করার তওফিক দান করুন। আমিন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর
//