ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৩ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

৭০

এই খাবারগুলো কাঁচা খাওয়াই উত্তম!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

খাবার খেতে হবে চিন্তা করলেই মাথায় আসে রান্না করার কথা। কিন্তু কিছু কিছু খাবার আছে যেগুলো কাঁচা খাওয়াই বেশি ভালো। রান্না করে, সেদ্ধ করে কিংবা ভেজে খাওয়ার চেয়ে এই খাবারগুলো কাঁচা খাওয়াই ভালো।

ফোর্টিস এসকর্টস হাসপাতালের ডাক্তার রূপালি দত্ত জানান, রান্না করে খেলে অনেক খাবারের ভিটামিন সি এবং ভিটামিন বি নষ্ট হয়ে যায়। স্বাস্থ্যের কথা বিবেচনা করে তিনি কিছু কিছু খাবার কাঁচা খাওয়ার পরামর্শ দেন।

চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন খাবারগুলো কাঁচা খাওয়া উচিত-

ব্রকলি
গাঢ় সবুজ রঙের সবজি ভিটামিন সি এবং ক্যালসিয়ামে সমৃদ্ধ। এসব খাবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট ভালো রাখে। যেমন- ব্রকলি সেদ্ধ করে খেলে সালফোরেফেন ৭০ শতাংশ কমে যায়।

মরিচ
মরিচ মসলা হিসেবে ঝাল স্বাদের জন্য সাধারণত তরকারিতে ব্যবহার করা হয়। মরিচের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ এর তথ্যানুসারে, যদি ৩৭৫ ডিগ্রি তাপমাত্রায় মরিচ রান্না করা হয় তাহলে এটির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

বাদাম
বাদামে প্রচুর পরিমানে আয়রণ, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস রয়েছে। এটা কাঁচা খাওয়াই ভালো।

পেয়ারা
ভারতবর্ষের অনেক জায়গায় পেয়ারা দিয়ে সুস্বাদু খাবার তৈরি করা হয়। কিন্তু এটি কাঁচা খেলে পুষ্টিগুণ অটুট থাকে।

অঙ্কুরিত বীজ
অঙ্কুরিত যেসব বীজ খাওয়া হয় সেসব বীজে সাধারণত ভিটামিন সি থাকে। তাপে ভিটামিন সি নষ্ট হয়ে যায়। তাই এসব বীজ যতটা সম্ভব কাঁচা খাওয়াই ভালো।

নারকেল
নারকেল হাইড্রেট জাতীয় ফল। শরীরের পানি ধরে রাখে। এতে প্রচুর পরিমান পটাসিয়াম ও সোডিয়াম রয়েছে। উদ্ভিজ্জ তেলের উৎস এটি। নারকেল রান্না কিংবা অন্য প্রক্রিয়ায় খেলে সমান উপকারিতা পাওয়া যায় না।

আপেল
আপেলে প্রচুর পুষ্টি এবং খনিজ পদার্থে ভরপুর। এটি রান্না করে খেলে ক্যালরি এবং কার্বোহাইড্রেট নষ্ট হয়ে যায়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর
//