ব্রেকিং:
প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব ক্যারমে পঞ্চম হেমায়েত মোল্লা বিয়ের আগে একমাত্র কন্যাকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার চর মার্টিনে নেতৃত্বে আসতে চান বেলায়েত সকল সমুদ্র বন্দরের সংযোগ নেটওর্য়াক হবে ভোলা-লক্ষ্মীপুর সেতু লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ দুই যুবকের মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে প্রতিবন্ধী দিবসে র‌্যালি ও সভা রামগঞ্জ উপজেলা শ্রেষ্ঠ প্রধান শিক্ষক শামছুল ইসলাম প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী যুব গোল্ডকাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন ১৫ ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট চালু: পররাষ্ট্রমন্ত্রী কৃষিজাত পণ্য রফতানি করতে চাই: কৃষিমন্ত্রী গণতন্ত্র মুক্তি দিবস আজ সন্ধ্যায় সৃজিত-মিথিলার বিয়ে কাঁচা মাছ, মাংস, লতাপাতা খেয়েও স্বাভাবিক আছেন অদ্ভুত এই ব্যক্তি! কাতারে বাংলাদেশি হাফেজদের কৃতিত্বপূর্ণ সাফল্য সোনা কেনার সময় যা খেয়াল রাখা খুব জরুরি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী আজ বাংলাদেশের হজ কোটা বাড়াল সৌদি আরব সেরা কে? মুখ খুললেন অনুশকা আওয়ামী লীগের ২১তম কাউন্সিল হবে সাদামাটা

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

১৪

এই খাবারগুলো কাঁচা খাওয়াই উত্তম!

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

খাবার খেতে হবে চিন্তা করলেই মাথায় আসে রান্না করার কথা। কিন্তু কিছু কিছু খাবার আছে যেগুলো কাঁচা খাওয়াই বেশি ভালো। রান্না করে, সেদ্ধ করে কিংবা ভেজে খাওয়ার চেয়ে এই খাবারগুলো কাঁচা খাওয়াই ভালো।

ফোর্টিস এসকর্টস হাসপাতালের ডাক্তার রূপালি দত্ত জানান, রান্না করে খেলে অনেক খাবারের ভিটামিন সি এবং ভিটামিন বি নষ্ট হয়ে যায়। স্বাস্থ্যের কথা বিবেচনা করে তিনি কিছু কিছু খাবার কাঁচা খাওয়ার পরামর্শ দেন।

চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন খাবারগুলো কাঁচা খাওয়া উচিত-

ব্রকলি
গাঢ় সবুজ রঙের সবজি ভিটামিন সি এবং ক্যালসিয়ামে সমৃদ্ধ। এসব খাবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট ভালো রাখে। যেমন- ব্রকলি সেদ্ধ করে খেলে সালফোরেফেন ৭০ শতাংশ কমে যায়।

মরিচ
মরিচ মসলা হিসেবে ঝাল স্বাদের জন্য সাধারণত তরকারিতে ব্যবহার করা হয়। মরিচের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ এর তথ্যানুসারে, যদি ৩৭৫ ডিগ্রি তাপমাত্রায় মরিচ রান্না করা হয় তাহলে এটির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

বাদাম
বাদামে প্রচুর পরিমানে আয়রণ, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস রয়েছে। এটা কাঁচা খাওয়াই ভালো।

পেয়ারা
ভারতবর্ষের অনেক জায়গায় পেয়ারা দিয়ে সুস্বাদু খাবার তৈরি করা হয়। কিন্তু এটি কাঁচা খেলে পুষ্টিগুণ অটুট থাকে।

অঙ্কুরিত বীজ
অঙ্কুরিত যেসব বীজ খাওয়া হয় সেসব বীজে সাধারণত ভিটামিন সি থাকে। তাপে ভিটামিন সি নষ্ট হয়ে যায়। তাই এসব বীজ যতটা সম্ভব কাঁচা খাওয়াই ভালো।

নারকেল
নারকেল হাইড্রেট জাতীয় ফল। শরীরের পানি ধরে রাখে। এতে প্রচুর পরিমান পটাসিয়াম ও সোডিয়াম রয়েছে। উদ্ভিজ্জ তেলের উৎস এটি। নারকেল রান্না কিংবা অন্য প্রক্রিয়ায় খেলে সমান উপকারিতা পাওয়া যায় না।

আপেল
আপেলে প্রচুর পুষ্টি এবং খনিজ পদার্থে ভরপুর। এটি রান্না করে খেলে ক্যালরি এবং কার্বোহাইড্রেট নষ্ট হয়ে যায়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//