ব্রেকিং:
চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি ভূমিকম্পের মাধ্যমে ধ্বংস হয়েছিল ‘পবিত্র নগরী’! লকডাউন আইসোলেশন কোয়ারেন্টাইন : ইসলাম যা বলে ছু‌টি বাড়লো ১৪ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রে আরও বেশি মানুষ মারা যাবে, বললেন ট্রাম্প দেশে আরো ১৮ জন করোনা রোগী শনাক্ত, মোট ৮৮
  • মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১৩ শা'বান ১৪৪১

১০

করোনাভাইরাসের পরীক্ষা কখন করানো উচিত?

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

জনমনে প্রশ্ন, কখন করোনাভাইরাসের টেস্ট করা উচিত? কোভিড-১৯ এর প্রাথমিক লক্ষণ হচ্ছে জ্বর। এছাড়া কাশি, শ্বাস-প্রশ্বাসের সমস্যা হতে পারে। এসব উপসর্গ দেখা দিলে আইসোলেশনে থাকতে হবে। মানে আলাদা রুমে বিচ্ছিন্ন থাকবেন। তখনো করোনাভাইরাস পরীক্ষার দরকার নেই।


অল্প জ্বরের সঙ্গে শুকনো কাশি ও হালকা গলা ব্যাথা থাকবে প্রথম তিন দিন। পরদিন হালকা মাথাব্যথা যুক্ত হবে। পঞ্চমদিনে জ্বরের সঙ্গে গ্যাস্ট্রিক, পেট ব্যথা বা ডায়রিয়া দেখা দিতে পারে; কাশিও বাড়তে পারে। পরবর্তী দুই দিনে মাথা ব্যথা কমে গেলেও ডায়রিয়া এবং পেট ব্যথা থেকে যেতে পারে। এ অবস্থায় ক্ষুধা কমে যাবে, শরীরে ব্যথা হবে এবং জ্বর হবে।

অষ্টম দিনে আপনার লক্ষণগুলো ভালোভাবে খেয়াল করুন। যদি আপনি আগের চেয়ে খানিকটা সুস্থ বোধ করেন, তাহলে বুঝবেন আপনার শরীর ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে ফেলেছে। কিন্তু শারীরিক অবস্থার উন্নতি না হয়ে বাড়তে থাকে সেক্ষেত্রে আর দেরি করবেন না। দ্রুত আইইডিসিআরের হেল্পলাইনে যোগাযোগ করুন এই দুই নম্বরে- ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫।

 
আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর
//