ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

৩৫৭

করোনাভাইরাস দেখতে কেমন? ছবি প্রকাশ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

প্রথম করোনা আক্রান্তের শরীরে থাকা জীবাণুর ছবি প্রকাশ করল ভারতের  আইসিএমআর। ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপ ইমেজিং পদ্ধতি ব্যবহার করে এই পরীক্ষা করা হয়েছিল। সেই পরীক্ষাতেই চীন ফেরত ওই তরুণীর শরীরে করোনাভাইরাসের জীবাণুর অস্তিত্বের প্রমাণ মিলেছিল। ইন্ডিয়ান জার্নাল অব মেডিকেল রিসার্চ-এ সেই জীবাণুর ছবি প্রকাশ করা হলো।

যে Sars-Cov-2 জীবাণুর ছবি প্রকাশ করা হয়েছে, সেগুলোর সঙ্গে ২০১২ সালে ছড়িয়ে পড়া মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম করোনা ভাইরাস বা Mers-Cov এবং ২০০২ সালে ছড়িয়ে পড়া সেভেয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম বা Sars-CoV জীবাণুর অনেকটাই মিল খুঁজে পাচ্ছেন বিশেষজ্ঞরা।

এর আগে চীনের উহানে মেডিকেলে পড়তে যাওয়া শিক্ষার্থী কেরলের বাসিন্দা ওই তরুণীই ভারতের প্রথম কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত হন। পরে পুনেতে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজির পরীক্ষাগারে আক্রান্তের লালা রস পরীক্ষা করে ৩০ জানুয়ারি Sars-Cov-2 জীবাণুর সন্ধান মিলে। এই Sars-Cov-2 জীবাণুর থেকেই Covid-19-এ আক্রান্ত হন রোগীরা। তবে চিকিৎসার পর তিনি পুরোপুরি সুস্থ হয়ে গিয়েছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর
//