ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

১২১

করোনায় ঘরে বসে অফিসের কাজ সফলভাবে করার উপায়

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

করোনার প্রকোপে বিশ্বজুড়ে অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়েছে। কর্মচাঞ্চল্য কিন্তু থেমে নেই। এই সময়ে বাসস্থান থেকে পেশাগত দায়িত্ব পালনের এই প্রবণতা অনেক জনপ্রিয়তা পাচ্ছে। এই পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেয়ার সহজ কিছু উপায় বলেছেন বিশেষজ্ঞরা।
পোশাক নির্বাচন

ঘরে বসে কাজ করা মানেই নিজের ইচ্ছেমতো পোশাক পরার সুযোগ। কিন্তু ফ্রিল্যান্সার বিশেষজ্ঞ মেল হান্টার বলছেন, ঘুম থেকে উঠে নিজেকে তৈরি করে সঠিক পোশাক পরার মধ্য দিয়ে আপনি কাজ করার বাড়তি অনুপ্রেরণা পাবেন। এই ভীতিকর পরিবেশে অফিসিয়াল পোশাক পরে ঘরে কাজ করার অস্বস্তি কাটিয়ে ওঠাসহ বাড়তি মানসিক শক্তি যোগাবে। অফিস উপযোগী পোশাক পরার আগে পরিচ্ছন্ন হওয়ার মাধ্যমে আপনি বাড়তি সতেজতাও লাভ করবেন।

কর্মঘণ্টা ও স্থান

অফিসে যতটুকু কাজ করেন, বাড়িতেও ঠিক তত কর্মঘণ্টাই নির্ধারণ করুন। নিজ অফিসের সঙ্গে সঙ্গতি রেখেই প্রতিদিন ঘুম থেকে উঠুন এবং নিজেকে প্রস্তুত করুন। এরপর ওই একই নিয়ম মেনে কাজ শেষ করবেন। ব্লগার এবং ফ্রিল্যান্স লেখক এম শেলডন বলেন, ঘরে বসে কাজ করার সময় অন্যদিকে মনঃসংযোগ এড়ানোও জরুরি। এজন্য আপনাকে পরিবারের কোনো সদস্য বিরক্ত করবে না- এমন একটি নিরিবিলি স্থান কাজের জন্য বেছে নিন।

ঘরের বাইরে থেকে ঘুরে আসুন

ঘরে বসে কাজ করা মানে খাঁচায় আবদ্ধ হওয়া নয়। দিনে একবার অন্তত বাইরে যাওয়ার অভ্যাস রাখুন। খোলা পরিবেশে, কোনো পার্কে সাইকেল চালাতে পারেন; হাঁটতেও পারেন পছন্দের কোনো সড়কে। খোলা বাতাস আপনার ফুসফুসে অক্সিজেনের বাড়তি চালান যোগাবে। যুক্তরাজ্যের ফ্রিল্যান্সার পরামর্শক গ্রুপ লিপার্সের প্রতিষ্ঠাতা ম্যাথিউ নাইট জানিয়েছেন, ঘরের বাইরে বের হয়ে নিজেকে আরো উদ্ভাবনী চিন্তার অধিকারী করার সুযোগটা আপনি ধরে রাখতে পারবেন।

আলাপ করুন

ঘরে বসে কাজ করার মানেই আপনি বেশ একাকীত্বে ভুগবেন। সহকর্মীদের সঙ্গে স্বশরীরে উপস্থিত থেকে কাজের ফাঁকে ফাঁকে মজা করা বা অন্য কিছু নিয়ে আলাপ করার সুযোগটা এ ক্ষেত্রে আপনি খুব একটা পাবেন না। তাই কেউ ফোন করলে কথা বলুন বা কাছের কাউকে ফোন দিন এবং গঠনমূলক কিছু আলোচনা করুন।

বিরতি নিন

সারাদিন কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকাও বিরক্তিকর। তাই নিয়মিত বিরতি নিতে হবে। বেশি কিছু নয়, অফিসে যেমন মাঝে মধ্যে নিজের ডেস্ক থেকে উঠে একটু হেঁটে আসেন, বাড়িতেও সেই একই চর্চা করে দেখুন। এক গবেষণায় দেখা গেছে, ছোট ছোট বিরতি নেয়া আসলে সারাদিনে দীর্ঘসময় পর নেওয়া কোনো লম্বা বিরতির চাইতে অনেক বেশি উপকারি।

 
আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর
//