ব্রেকিং:
বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার ৬৩ বছর ধরে দিনে দুই কেজি বালি খান এই নারী বলের রং বুঝছেন না লিটন, টাইগার শিবিরে উৎকণ্ঠা লক্ষ্মীপুরে কৃষকদের কাছ থেকে আমন ধান কেনা শুরু হয়েছে চাল,লবণ নিয়ে একটি গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে স্কুলছাত্রী হত্যার বিচার ও অবৈধ টলি বন্ধের দাবীতে মানববন্ধন লক্ষ্মীপুরে নির্মিত হবে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্মৃতি স্তম্ভ সশস্ত্র বাহিনীকে প্রধানমন্ত্রীর বিশেষ আহ্বান নাক ডাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে, রইলো সমাধান লক্ষ্মীপুরে গণপিটুনিতে ‘ডাকাত’ নিহত বিয়ে বাড়ীর গেট নিয়ে সংঘর্ষ আহত ৮ লক্ষ্মীপুরের সৈয়দ বাপ্পী চট্টগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ সংগঠক রামগঞ্জে সিএনজির ধাক্কাতে শিশুর মৃত্যু অস্ত্র-গুলিসহ ৪ ডাকাত আটক রামগঞ্জে নিন্মমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মানে বাধা সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ময়নাতদন্ত প্রতিবেদন স্পষ্ট করে লিখতে চিকিৎসকদের নির্দেশ শাহজালাল বিমানবন্দরে পৌঁছেছে পেঁয়াজবাহী কার্গো সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবস আজ

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

১০

ক্যানসার রুখে দেবে ভায়াগ্রা! দাবি গবেষকদের

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

২৮ বছর আগের কথা। ১৯৯০ সালে যুক্তরাষ্ট্রের ফাইজারের তিন বিজ্ঞানী একটি ভুল করেছিলেন। ওই ভুলের ফলশ্রুতিতেই আবিষ্কার হয়েছিল ভায়াগ্রা নামের উত্তেজক ওষুধ। যার মূল নাম সিলডেনাফিল। 

অ্যান্ড্রিউ বেল, ডেভিড ব্রাউন এবং নিকোলাস টেরেট নামের ওই তিন বিজ্ঞানী মূলত কার্ডিওভাস্কুলার রোগের ওষুধ বানাতে চেয়েছিলেন। অনেক গবেষণার পর তারা সিলডেনাফিল ওষুধ তৈরি করেন, যা শারীরিক বিশেষ উত্তেজনা বাড়াতে কাজ করে।

এই ভায়াগ্রা খেলে যে শারীরিক উত্তেজনা বৃদ্ধি পায়, তা বিশ্বজুড়ে বর্তমানে স্বীকৃত। বিশেষ করে ইরেকটাইল ডিসফাংশনের সমস্যা যাদের ছিল, তারা এই ওষুধ সেবনে নানা ধরনের উপকার পান। এরপরই কার্ডিওভাস্কুলার সমস্যার পরিবর্তে উত্তেজক ওষুধ হিসাবে বিশ্বব্যাপী সমাদৃত হয় ভায়াগ্রা।

তবে শারীরিক কোনো বিশেষ সমস্যা থেকে নয়, ক্যানসারের চিকিৎসাতেও কাজ দেবে ভায়াগ্রা! গবেষকরা বর্তমানে এমন কথাই জানিয়েছেন। ইক্যানসারমেডিক্যাল সায়েন্স জার্নালে সম্প্রতি এমনই তথ্য প্রকাশিত হয়েছে।

এদিকে শারীরিক বিশেষ সমস্যার জন্য যারা যারা ভায়াগ্রা খেয়েছেন তাদের মধ্যে ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেকটাই বেশি। জার্নালে প্রকাশিত বিজ্ঞানীরা এমনটাই দাবি করেছেন।

প্রসঙ্গত, এর আগে গবেষকরা দাবি করেছিলেন, ডায়াবেটিস রুখতে পারে ভায়াগ্রা।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//