ব্রেকিং:
কুমিল্লায় মাদক উদ্ধারে পিছিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রামগঞ্জ বেগমগঞ্জ সড়কে যাত্রী হয়রানী রোধে ওসির পদক্ষেপ লক্ষ্মীপুরে স্যোশাল মিডিয়া ব্যবহারে সচেতনতামূলক সেমিনার রামগতি থানা পুলিশ কর্তৃক ১ বছরের সাজা প্রাপ্ত আসামী গ্রেফতার দায়িত্ব পেলে ভাইকেন্দ্রিক রাজনীতি মুক্ত লক্ষ্মীপুর গড়বো : পিংকু এক মাস আগে সৌদিতে গিয়ে লাশ হলেন ইয়ামিন যে কারণে গোপন বৈঠকে প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ রাষ্ট্রদূত নভেম্বরের মধ্যেই লক্ষ্মীপুরে বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ: ভূমিমন্ত্রী অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস! জমি নিয়ে বিরোধে সাংবাদিক মহিউদ্দিন মুরাদের পরিবারকে হয়রানি, সম্পদের ভাগবাটোয়ারা নিয়ে তারেক-শর্মিলার দ্বন্দ্বের বলি খালেদা দেশবিরোধী ষড়যন্ত্র চালাতে লন্ডনে তারেকের ৪টি উইং! দিল্লিতে সহিংসতায় নিহত বেড়ে ২৪, ঘর ছাড়ছেন আতঙ্কিত লোকজন ফেনীতে হতাশায় ফাঁস দিলেন ব্যবসায়ী! দাদা হত্যা মামলায় নাতি গ্রেফতার পাপিয়ার সহযোগীরাও আইনের আওতায় আসবে: দুদক সচিব চার ধাপে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পেলেন ১৭২ শিক্ষার্থী পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত আগামী বছরই ট্রেনে যাওয়া যাবে দার্জিলিং
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

২৮

খাদ্য অনিশ্চয়তায় ভুগছে আফ্রিকার ৪৫ মিলিয়ন মানুষ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২০  

জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম এর তথ্যমতে আফ্রিকার দক্ষিণাঞ্চলের ১৬টি দেশের প্রায় ৪৫ মিলিয়ন মানুষ খাদ্যাভাবে ভুগছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলি হল- এসওয়াতিনী, লেসোথো, মাদাগাস্কার, মালাভি, মোজাম্বিক, নামিবিয়া, জাম্বিয়া এবং জিম্বাবুয়ে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, শুধুমাত্র জিম্বাবুয়ের ১৫ মিলিয়ন মানুষের প্রায় অর্ধেক লোক দীর্ঘমেয়াদী খাদ্য নিরাপত্তাহীন অবস্থায় বাস করে।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম এক বিবৃতিতে জানায়, একের পর এক খরা, বন্যা ও অর্থনৈতিক বিপর্যয়ের জন্য আফ্রিকার দক্ষিণাঞ্চলের ১৬টি দেশ খাদ্যের অভাবে ভুগছে। এর ফলে প্রায় ৪৫ মিলিয়ন মানুষের খাদ্য সরবরাহ জরুরি হয়ে পড়েছে। তাদের খাদ্য সহায়তার জন্য যেখানে ৪৮৯ মিলিয়ন ডলারের প্রয়োজন যার মধ্যে রয়েছে মাত্র ২০৫ মিলিয়ন ডলার।

আফ্রিকার দক্ষিণাঞ্চলের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের আঞ্চলিক প্রধান লোলা কাস্ট্রো বলেন, এরকম খাদ্য অনিরাপত্তা আমি আগে কখনো দেখিনি। আর প্রমাণাদি বিশ্লেষণ করে দেখা যায়, সামনের দিকে যার অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে।

তিনি আরও জানান, প্রাকৃতিক দুর্যোগের সময় আবার এসেছে। তবে এ বছর আমরা আর সাইক্লোনের ক্ষতি পোষাতে পারবো না। যদি সঠিক মত দাতা দেশগুলো সাহায্য না দেওয়া হয় তাহলে এটি মহামারি আকারে দেখা দিবে।

বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী মাসগুলোতে শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। এতে করে  পরিস্থিতি আরও ভয়ংকর হয়ে দাঁড়াবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর
//