ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

খুলনা কৃষি বিশ্ববিদালয়ের প্রথম ভিসি লক্ষ্মীপুরের ড. শহীদুর রহমান

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০১৯  

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী, বিশিষ্ট শিক্ষাবিদ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-বাকৃবি’র ভেটেরিনারি অনুষদের অধ্যাপক ড. মোঃ শহীদুর রহমান খান। সদ্য প্রতিষ্ঠিত খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে ড. শহীদুর রহমান খানকে ১১ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তির মাধ্যমে আগামী চার বছরের জন্য নিয়োগ দেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ।
অধ্যাপক ড. মোঃ শহীদুর রহমান খান ১৯৬৫ সনের ১৩ মে লক্ষীপুর জেলার রামগঞ্জ উপজেলার কাঞ্চনপুর গ্রামের পূর্ব বিঘা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা বিশিষ্ট সমাজসেবী মোঃ সিরাজুল ইসলাম খান ও মাতা হালিমা বেগম। দুই সন্তানের জনক ড. শহীদুর রহমানের স্ত্রী ড. ফেরদৌসী বেগম উপজেলা লাইভস্টক অফিসার হিসাবে কর্মরত।
শিক্ষা জীবনে ড. মোঃ শহীদুর রহমান খান ১৯৮৬ সালে বাকৃবি থেকে ভেটেরিনারি অনুষদ হতে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রী লাভ করেন এবং ১৯৮৭ সালে এমএস ইন মাইক্রোবায়োলজি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে জার্মানীর ইউনিভার্সিটি অব লিপজেক থেকে ১৯৯৯ সালে পিএইচডি ও ২০০১-২০০৩ সালে জাপান থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি করেন।
জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ৯২টি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে ড. শহীদুর রহমান খানের। এ যাবত ১০৬ জনের অধিক ছাত্র-ছাত্রীর এম.এস. ও পিএ্ইচডি ডিগ্রী তত্ত্বাবধান করেছেন ড. মোঃ শহীদুর রহমান খান।
অধ্যাপক খান ১৯৯৩ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ড. খান ১৯৯৬ সনে সহকারী অধ্যাপক, ২০০০ সনে সহযোগী প্রফেসর পরবর্তীতে জুলাই ২০০৫ সনে অধ্যাপক পদে উন্নীত হন।
একজন নিবেদিত প্রাণ শিক্ষাবিদ ও ভেটেরিনারি বিজ্ঞান চর্চার পুরোধা ব্যক্তিত্ব হিসেবে তিনি দীর্ঘ কর্মময় জীবনে শিক্ষকতা ও যুগোপযোগী গবেষণার পাশাপাশি বিশ্বদ্যিালয় প্রোক্টর, সহকারী প্রক্টর, দুইবার মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের প্রধান, হল প্রভোষ্ট, সহকারী প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

তিনি মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিশেষজ্ঞ হিসেবে এফএও এর কনসালটেন্ট হিসাবে কাজ করেছেন, এ ছাড়া তিনি সরকারের সিনিয়র রিজিওনাল ভ্যাক্সিন কনসালটেন্ট হিসাবেও সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।
ড. মোঃ শহীদুর রহমান খান বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের ভারপ্রাপ্ত সভাপতি, বাকৃবির মুক্তিযুদ্ধের পক্ষের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক ও ভারপ্রাপ্ত সভাপতি, বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন বাকৃবি লোকাল চ্যাপ্টার এর সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত।
অধ্যাপক ড. খান বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেছেন। তিনি গবেষণা ও শিক্ষা সংক্রান্ত কাজে পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//