ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৩ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

৮০

গুগল স্ট্রিট ভিউয়ে কোটি মাইল ছবি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

সার্চ ইঞ্জিন গুগলের ব্যবস্থা ‘গুগল স্ট্রিট ভিউ’ বাংলাদেশে চালু হয়েছিল ২০১৩ সালের ফেব্রুয়ারিতে। এরপর সবগুলো জেলা কাভার করেছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে স্মার্টফোনের সাহায্যে ছবি দেখে সহজেই খুঁজে পাওয়া যাচ্ছে নির্দিষ্ট জায়গা। শুধু বাংলাদেশই নয়, বিশ্বের সব দেশেই যুক্ত হয়েছে। গুগলের ম্যাপে স্ট্রিট ভিউয়ের যে পরিমাণ ছবি ধারণ করা হয়েছে তা পৃথিবীকে ৪০০ বার প্রদক্ষিণ করতে সক্ষম।

সার্চ জায়ান্ট গুগল বলছে, গুগল আর্থ এখন মানুষকে ৩৬ মিলিয়ন বর্গ মাইলের উচ্চ রেজুলেশনের ছবি দেখতে দিচ্ছে। এর মাধ্যমে স্ট্রিট ভিউয়ে যুক্ত হয়েছে এক কোটি মাইলেরও বেশি ছবি। এটি বিশ্বের মোট জনসংখ্যার ৯৮ শতাংশ কাভার করেছে। এটি অনন্য অর্জন।

গুগলের ম্যাপে স্ট্রিট ভিউয়ের যে ছবিগুলো ধারণ করা হয়েছে তা গাড়ির মাধ্যমে। প্রতিটি গাড়িতে নয়টি করে ক্যামেরা বসানো রয়েছে এবং সেগুলো তাদের সম্ভাব্য ভালো জায়গা থেকে রাস্তা ও তার আশেপাশের ছবি তোলে। আর রাস্তার দূরুত্ব পরিমাপের জন্য গাড়িতে রয়েছে ফটো প্রসেসিং সেন্টার, লাইডার সেন্সর এবং লেজার বিম। গুগলের গাড়ি যেসব জায়গায় যেতে পারে না সেসব স্থানের ছবি সংগ্রহ করার জন্য রয়েছে এক ধরনের স্ট্রিট ভিউ ট্র্যাকার। যা একটি ব্রাকপ্যাকের মাধ্যমে ছবি সংগ্রহ করতে পারে।

গুগর ম্যাপসের সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার থমাস এসকোবার বলেন, একজন মানুষ কখনোই বিশ্বের সব স্থানে যেতে পারেন না। ম্যাপে যে ছবিগুলো যুক্ত করা হয়েছে সেটি তাদের সেসব অজানা স্থান সম্পর্কে জানাবে। এমনকি তাকে পরিবর্তিত বিশ্বের সঙ্গে সবসময় আপডেট রাখতে গুগল ম্যাপ সঠিক মডেল হতে পারে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর
//