ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

৮৯

ঘুষ না খেলে চাকরি চলে যাবে, করণীয় কী?

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

প্রশ্ন: এক ব্যক্তি সরকারী চাকরি করে।  তার ওপর এবং অধীন সকলেই ঘুষের সঙ্গে জড়িত। যার কারণে তারও ঘুষ খেতে হয়। আর ঘুষ না খেলে চাকরি হারাবার ভয় আছে।

এখন জানার বিষয়, উল্লেখিত কারণে সে ঘুষ খেতে পারবে কি না? এই ব্যাপারে শরয়ী হুকুম কী? জানিয়ে বাধিত করবেন।

উত্তর:  আল্লাহ তায়ালা বলেছেন, হে ঈমানদারগণ! তোমরা পরষ্পরে একে অন্যের ধন-সম্পদ অন্যায় ভাবে গ্রাস করো না। (সূরা: নিসা, আয়াত: ২৯)। হজরত আব্দুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) ঘুষ দাতা এবং ঘুষ গ্রহীতা উভয়ের ওপর লানত করেছেন। (তিরমিযি ১৩৩৭)।

সুতরাং উল্লিখিত কারণে আপনার জন্য ঘুষ খাওয়া জায়েয হবে না। আপনার উচিত হলো, অন্যত্র বদলী হয়ে যাওয়া যেখানে এই ধরণের সম্ভবনা নেই। বা যেখানে বলা দ্বারা এই সমস্যার সমাধান হবে সেখানে বলা। তা যদি সম্ভব না হয়, তাহলে অন্য একটি চাকরি তালাশ করা। অন্য চাকুরি না পাওয়া পর্যন্ত অপারগতা বসত ওই চাকরি করা যেতে পারে।

(ফতওয়ায়ে শামী ৮/৪২,আলবাহরুর রায়েক ৬/৪৪১,ফতহুল কাদীর ৭/২৩৬,  ফতওয়ায়ে তাতারখানিয়া ১১/৭৮, হিন্দিয়া ৩/৩১৬, মওসুয়াহ ২৪/২৫৬, আপকি মাসায়েল ৭/২২৬)। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//