ব্রেকিং:
দেশের খাদ্য-পুষ্টির চাহিদা পূরণে উদ্ভিদের গুরুত্ব অপরিসীম পাকিস্তান সফরে টাইগারদের দল ঘোষণা এক ফুলকপিতে ১০ মারাত্মক রোগ মুক্তি! বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার! কেরানীর হাতে শিক্ষক-শিক্ষিকা লাঞ্ছিত প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ে নতুন বিজ্ঞান ভবন খাল থেকে মাটি উত্তোলন, ৫টি গাড়ি জব্দ ব্রেকআপের আগে নিজেকে অবশ্যই চারটি প্রশ্ন করুন সিপিপির স্বেচ্ছাসেবকদের মধ্যে সাংকেতিক যন্ত্রপাতি বিতরণ ‘বিএনপি ইভিএম নিয়ে বিষোদগার করছে’ ‘এক বছরে বিমানে লাভ ২৭৩ কোটি টাকা’ রেমিটেন্সে নতুন রেকর্ড, ১৫ দিনেই ১ বিলিয়ন দূর্গম চরেও ঠাঁই হচ্ছেনা ভূমিহীনদের ইতিহাসের এ দিনে (১৮ জানুয়ারি) দুই অধ্যক্ষকে বিএনসিসি’র গার্ড অব অনার পত্রিকা বিক্রেতার সহযোগীতায় এগিয়ে এলো আমাদের লক্ষ্মীপুর সাংবাদিক দম্পতিকে মারধরের ঘটনায় আল্টিমেটাম ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৮ সদস্যের অনাস্থা গ্রামপুলিশদের মাঝে টর্চ লাইট ও কম্বল বিতরণ ফেরি সংকটে আটকা পাঁচ শতাধিক যানবাহন

রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

২২

ঘুষ না খেলে চাকরি চলে যাবে, করণীয় কী?

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

প্রশ্ন: এক ব্যক্তি সরকারী চাকরি করে।  তার ওপর এবং অধীন সকলেই ঘুষের সঙ্গে জড়িত। যার কারণে তারও ঘুষ খেতে হয়। আর ঘুষ না খেলে চাকরি হারাবার ভয় আছে।

এখন জানার বিষয়, উল্লেখিত কারণে সে ঘুষ খেতে পারবে কি না? এই ব্যাপারে শরয়ী হুকুম কী? জানিয়ে বাধিত করবেন।

উত্তর:  আল্লাহ তায়ালা বলেছেন, হে ঈমানদারগণ! তোমরা পরষ্পরে একে অন্যের ধন-সম্পদ অন্যায় ভাবে গ্রাস করো না। (সূরা: নিসা, আয়াত: ২৯)। হজরত আব্দুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) ঘুষ দাতা এবং ঘুষ গ্রহীতা উভয়ের ওপর লানত করেছেন। (তিরমিযি ১৩৩৭)।

সুতরাং উল্লিখিত কারণে আপনার জন্য ঘুষ খাওয়া জায়েয হবে না। আপনার উচিত হলো, অন্যত্র বদলী হয়ে যাওয়া যেখানে এই ধরণের সম্ভবনা নেই। বা যেখানে বলা দ্বারা এই সমস্যার সমাধান হবে সেখানে বলা। তা যদি সম্ভব না হয়, তাহলে অন্য একটি চাকরি তালাশ করা। অন্য চাকুরি না পাওয়া পর্যন্ত অপারগতা বসত ওই চাকরি করা যেতে পারে।

(ফতওয়ায়ে শামী ৮/৪২,আলবাহরুর রায়েক ৬/৪৪১,ফতহুল কাদীর ৭/২৩৬,  ফতওয়ায়ে তাতারখানিয়া ১১/৭৮, হিন্দিয়া ৩/৩১৬, মওসুয়াহ ২৪/২৫৬, আপকি মাসায়েল ৭/২২৬)। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//