ব্রেকিং:
চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি ভূমিকম্পের মাধ্যমে ধ্বংস হয়েছিল ‘পবিত্র নগরী’! লকডাউন আইসোলেশন কোয়ারেন্টাইন : ইসলাম যা বলে ছু‌টি বাড়লো ১৪ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রে আরও বেশি মানুষ মারা যাবে, বললেন ট্রাম্প দেশে আরো ১৮ জন করোনা রোগী শনাক্ত, মোট ৮৮
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৪ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

৪৫

ঘুষ না খেলে চাকরি চলে যাবে, করণীয় কী?

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

প্রশ্ন: এক ব্যক্তি সরকারী চাকরি করে।  তার ওপর এবং অধীন সকলেই ঘুষের সঙ্গে জড়িত। যার কারণে তারও ঘুষ খেতে হয়। আর ঘুষ না খেলে চাকরি হারাবার ভয় আছে।

এখন জানার বিষয়, উল্লেখিত কারণে সে ঘুষ খেতে পারবে কি না? এই ব্যাপারে শরয়ী হুকুম কী? জানিয়ে বাধিত করবেন।

উত্তর:  আল্লাহ তায়ালা বলেছেন, হে ঈমানদারগণ! তোমরা পরষ্পরে একে অন্যের ধন-সম্পদ অন্যায় ভাবে গ্রাস করো না। (সূরা: নিসা, আয়াত: ২৯)। হজরত আব্দুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) ঘুষ দাতা এবং ঘুষ গ্রহীতা উভয়ের ওপর লানত করেছেন। (তিরমিযি ১৩৩৭)।

সুতরাং উল্লিখিত কারণে আপনার জন্য ঘুষ খাওয়া জায়েয হবে না। আপনার উচিত হলো, অন্যত্র বদলী হয়ে যাওয়া যেখানে এই ধরণের সম্ভবনা নেই। বা যেখানে বলা দ্বারা এই সমস্যার সমাধান হবে সেখানে বলা। তা যদি সম্ভব না হয়, তাহলে অন্য একটি চাকরি তালাশ করা। অন্য চাকুরি না পাওয়া পর্যন্ত অপারগতা বসত ওই চাকরি করা যেতে পারে।

(ফতওয়ায়ে শামী ৮/৪২,আলবাহরুর রায়েক ৬/৪৪১,ফতহুল কাদীর ৭/২৩৬,  ফতওয়ায়ে তাতারখানিয়া ১১/৭৮, হিন্দিয়া ৩/৩১৬, মওসুয়াহ ২৪/২৫৬, আপকি মাসায়েল ৭/২২৬)। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর
//