ব্রেকিং:
লক্ষ্মীপুর সদরে পৌনে ১৮ হাজার মণ ধান কেনা শুরু ১০টি ভ্যাকসিন যেকোনো বয়সের নারী ও পুরুষের জন্য খুবই জরুরি পাকিস্তান যেতে ক্রিকেটারদের জোর করা হবে না: পাপন উত্তাল পশ্চিমবঙ্গ, পাঁচ ট্রেন ও ১৫ বাসে আগুন স্টামফোর্ড ছাত্রী রুম্পার মৃত্যু: মেলেনি ধর্ষণের আলামত জিয়া ছিলেন মোস্তাকের সবচেয়ে বিশ্বস্ত: প্রধানমন্ত্রী রাজাকারদের তালিকা প্রকাশ হবে আজ কোন উপজেলা কখন হানাদার মুক্ত হয় ? লক্ষ্মীপুরে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক টুটুল মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ মাত্র ৪ ঘণ্টার ২৬ প্রার্থী মনোনয়ন সংগ্রহ মাদকের বিরুদ্ধে গ্রামবাসীর সমাবেশ প্রেসক্লাবের নির্বাচনী তফসিল ঘোষণা দেশীয় অস্ত্রসহ আন্তঃজেলা ডাকাত দল আটক শিশুদের মসজিদে প্রবেশে বাধা নয়, উৎসাহ দিন বাড়ি বাড়ি গিয়ে কম্বল দিচ্ছেন ডিসি মাদকবিরোধী জনসচেতনতায় ‘ফানুস’ ভারতের নতুন নাগরিকত্ব আইন বৈষম্যমূলক: জাতিসংঘ খুলনার পাটকল শ্রমিকদের অনশন স্থগিত শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

১৯

ঘূর্ণিঝড় বুলবুলে কৃষিতে ক্ষতি ২৬৩ কোটি টাকা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে কৃষিক্ষেত্রে ২৬৩ কোটি ৫ লাখ টাকার আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, মোট ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৫০ হাজার ৫০৩ জন।

মঙ্গলবার বেলা ১১টায় সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য তুলে ধরেন। 

কৃষিমন্ত্রী বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্য মোতাবেক, ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ২২ হাজার ৮৩৬ হেক্টর (যা মোট আক্রান্ত জমির ৮ ভাগ)। ক্ষতিগ্রস্ত ফসলের পরিমাণ ৭২ হাজার ২শ’ ১২ মেট্রিক টন। 

তিনি বলেন, গত ৮ থেকে ১০ নভেম্বর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ দেশের উপকূলীয় দক্ষিণাঞ্চলের জেলাগুলোর উপর আঘাত হেনেছে। ঝড়ের আঘাতে উপকূলীয় ও পার্শ্ববর্তী ১৬টি জেলার ১০৩টি উপজেলায় প্রভাব পড়েছে। বুলবুলে আক্রান্ত জেলাগুলো হলো- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর,নোয়াখালী, ফেনী ও লক্ষীপুর।

ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রাথমিকভাবে ১৬টি জেলায় রোপা আমন, শীতকালীন শাক সবজি, সরিষা, খেসারি, মসুর ও পান ফসলের আক্রান্তের তথ্য পাওয়া গেছে বলেও জানান তিনি। 

আক্রান্ত ফসলি জমির পরিমাণ ২ লাখ ৮৯ হাজার ৬ হেক্টর (মোট আবাদি জমির ১৪ ভাগ) উল্লেখ করে তিনি জানান, এরমধ্যে রোপা আমন ২ লাখ ৩৩ হাজার ৫৭৪ হেক্টর, শীতকালীন সবজি ১৬ হাজার ৮৮৪ হেক্টর
সরিষা, ১ হাজার ৪৭৬ হেক্টর, খেসারি ৩১ হাজার ৮৮ হেক্টর, মসুর ১৯৫ হেক্টর, পান ২ হাজার ৬৬৩ হেক্টর ও অন্যান্য ৩ হাজার ১২৬ হেক্টর।

ক্ষতিগ্রস্ত কৃষকদের পুষিয়ে দেয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, অতিরিক্ত কৃষি পুনর্বাসন কর্মসূচির বাস্তবায়নের প্রস্তুতি চলছে। অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ পাওয়ার পর দ্রুতই কৃষি পুনর্বাসন কার্যক্রম শুরু হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//