ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৩ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

৭৭

ঘূর্ণিঝড় বুলবুলে কৃষিতে ক্ষতি ২৬৩ কোটি টাকা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে কৃষিক্ষেত্রে ২৬৩ কোটি ৫ লাখ টাকার আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, মোট ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৫০ হাজার ৫০৩ জন।

মঙ্গলবার বেলা ১১টায় সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য তুলে ধরেন। 

কৃষিমন্ত্রী বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্য মোতাবেক, ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ২২ হাজার ৮৩৬ হেক্টর (যা মোট আক্রান্ত জমির ৮ ভাগ)। ক্ষতিগ্রস্ত ফসলের পরিমাণ ৭২ হাজার ২শ’ ১২ মেট্রিক টন। 

তিনি বলেন, গত ৮ থেকে ১০ নভেম্বর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ দেশের উপকূলীয় দক্ষিণাঞ্চলের জেলাগুলোর উপর আঘাত হেনেছে। ঝড়ের আঘাতে উপকূলীয় ও পার্শ্ববর্তী ১৬টি জেলার ১০৩টি উপজেলায় প্রভাব পড়েছে। বুলবুলে আক্রান্ত জেলাগুলো হলো- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর,নোয়াখালী, ফেনী ও লক্ষীপুর।

ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রাথমিকভাবে ১৬টি জেলায় রোপা আমন, শীতকালীন শাক সবজি, সরিষা, খেসারি, মসুর ও পান ফসলের আক্রান্তের তথ্য পাওয়া গেছে বলেও জানান তিনি। 

আক্রান্ত ফসলি জমির পরিমাণ ২ লাখ ৮৯ হাজার ৬ হেক্টর (মোট আবাদি জমির ১৪ ভাগ) উল্লেখ করে তিনি জানান, এরমধ্যে রোপা আমন ২ লাখ ৩৩ হাজার ৫৭৪ হেক্টর, শীতকালীন সবজি ১৬ হাজার ৮৮৪ হেক্টর
সরিষা, ১ হাজার ৪৭৬ হেক্টর, খেসারি ৩১ হাজার ৮৮ হেক্টর, মসুর ১৯৫ হেক্টর, পান ২ হাজার ৬৬৩ হেক্টর ও অন্যান্য ৩ হাজার ১২৬ হেক্টর।

ক্ষতিগ্রস্ত কৃষকদের পুষিয়ে দেয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, অতিরিক্ত কৃষি পুনর্বাসন কর্মসূচির বাস্তবায়নের প্রস্তুতি চলছে। অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ পাওয়ার পর দ্রুতই কৃষি পুনর্বাসন কার্যক্রম শুরু হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর
//