ব্রেকিং:
প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব ক্যারমে পঞ্চম হেমায়েত মোল্লা বিয়ের আগে একমাত্র কন্যাকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার চর মার্টিনে নেতৃত্বে আসতে চান বেলায়েত সকল সমুদ্র বন্দরের সংযোগ নেটওর্য়াক হবে ভোলা-লক্ষ্মীপুর সেতু লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ দুই যুবকের মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে প্রতিবন্ধী দিবসে র‌্যালি ও সভা রামগঞ্জ উপজেলা শ্রেষ্ঠ প্রধান শিক্ষক শামছুল ইসলাম প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী যুব গোল্ডকাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন ১৫ ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট চালু: পররাষ্ট্রমন্ত্রী কৃষিজাত পণ্য রফতানি করতে চাই: কৃষিমন্ত্রী গণতন্ত্র মুক্তি দিবস আজ সন্ধ্যায় সৃজিত-মিথিলার বিয়ে কাঁচা মাছ, মাংস, লতাপাতা খেয়েও স্বাভাবিক আছেন অদ্ভুত এই ব্যক্তি! কাতারে বাংলাদেশি হাফেজদের কৃতিত্বপূর্ণ সাফল্য সোনা কেনার সময় যা খেয়াল রাখা খুব জরুরি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী আজ বাংলাদেশের হজ কোটা বাড়াল সৌদি আরব সেরা কে? মুখ খুললেন অনুশকা আওয়ামী লীগের ২১তম কাউন্সিল হবে সাদামাটা

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

চার কোম্পানী তৈরি করছে এক ল্যাপটপ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

প্রযুক্তি বিশ্বে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে পঞ্চম প্রজন্মের ইন্টারনেট বা ফাইভ-জি নিয়ে। বেশ কয়েকটি প্রতিষ্ঠান এরইমধ্যে ফাইভ-জি ফোন বাজারে এনেছে। এবার ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে ডেল ও এইচপি।

নতুন এই চুক্তির মাধ্যমে ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি। প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের সহায়তায় তৈরি ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। মডেম তৈরিতে সহায়তা করবে মিডিয়াটেক।

বিশ্বের উন্নত দেশগুলোতে এরইমধ্যে ফাইভ-জি প্রযুক্তির জনপ্রিয়তা বেড়েছে। অনেক দেশে পরীক্ষামূলকভাবে চললেও ২০২১ সালের আগে খুব একটা এগোতে পারবে না কেউ। ফাইভ-জি প্রসারের সঙ্গে সঙ্গেই মানসম্মত ল্যাপটপ বাজারে আনতে এরইমধ্যে প্রস্তুত ডেল, এইচপি ও ইন্টেল। জানা গেছে, ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে এই ল্যাপটপ।

প্রযুক্তি দুনিয়ার অন্য শীর্ষ প্রতিষ্ঠানগুলোও থেমে নেই। একই ধরনের পণ্য তৈরিতে কাজ করছে মাইক্রোসফটও। প্রতিষ্ঠানটি সারফেস প্রো -এক্স নামের একটি ল্যাপটপ উন্মুক্ত করেছে যা এআরএম ভিত্তিক প্রসেসর দিয়ে তৈরি। দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধার পাশাপাশি এতে এলটিই প্রযুক্তির সংযোগ ব্যবহারসহ পাওয়া যাবে নানা সুবিধা।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//