ব্রেকিং:
কেন্দ্রীয় শহীদ মিনারে পুলিশ সুপার মহোদয়ের পুষ্পস্তবক অর্পণ লক্ষ্মীপুরে খাবারের দোকানিকে মারধর করলো যুবদল এমপি পাপুলের বিরুদ্ধে দেশী-বিদেশী ষড়যন্ত্র চলছে ইঞ্জিনিয়ার গড়ার কারখানা লক্ষ্মীপুর পলিটেকনিক ইন্সটিটিউট লক্ষ্মীপুরে কেন্দ্রীয় নেতার উপস্থিতিতেও যুবদলের পৃথক কর্মী সভা লক্ষ্মীপুরে ভাষা শহীদদের স্মরণে বিনম্র শ্রদ্ধা সরকারি রাস্তার উপর অবৈধ সীমানা প্রাচীর, ভেঙ্গে দিলেন ইউএনও ভোগান্তি কমাতে লক্ষ্মীপুরে ওয়ান স্টপ সার্ভিস চালু লক্ষ্মীপুর আইনজীবী সমিতির সভাপতি শাহাদাত, সম্পাদক হাবিব বাংলা ভাষায় ওয়েবসাইট চালু করল মার্কিন দূতাবাস ভাষা আন্দোলনের শুরু থেকে শেষ ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুদ্ধ বানান চর্চার একুশে ফেব্রুয়ারি লক্ষ্মীপুরে শত্রুতার কাঁটাতারে আটকে চলাচলে অবরুদ্ধ একটি পরিবার লক্ষ্মীপুরে কিশোরীকে ধর্ষনের ঘটনায় মামলা : গ্রেপ্তার ২ লক্ষ্মীপুরে বিচারপ্রার্থীদের দোরগোড়ায় একজন বিচারকের ছুটে চলা রায়পুরে জেলা পরিষদের যাত্রী ছাউনি দখল, যাত্রীদের দূর্ভোগ রায়পুরে ভ্রাম্যমাণ আদালতে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা কারামুক্ত হয়ে সর্বপ্রথম চর পোড়াগাছা গ্রামে গেছেন বঙ্গবন্ধু
  • শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৯ ১৪২৬

  • || ২৭ জমাদিউস সানি ১৪৪১

চীন থেকে আসা পণ্য থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

চীনে মহামারি রূপ ধারণ করা প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত গোটা বিশ্ব। দেশটির নিজস্ব গণ্ডি ছাড়িয়ে বিশ্বের আরো ২৮টি দেশে ছড়িয়ে পড়া প্রতিষেধকহীন এই ভাইরাসটির সংক্রমণ যেনো থামানোই যাচ্ছে না।

প্রাণীর দেহ থেকে মানব দেহে এটি প্রথমে ছড়ালেও বর্তমানে এটা কোনো নির্দিষ্ট গণ্ডিতে আটকে নেই। এর সংক্রমণ এখন ছড়াচ্ছে বিভিন্ন মাধ্যম থেকে।

সম্প্রতি এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে উদ্বিগ্ন নানা পাঠকের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সেখানেই এক পাঠক প্রশ্ন করেন যে, চীন থেকে রফতানি হয়ে আসা পণ্য থেকেও ভয়াবহ এই করোনাভাইরাস ছড়াতে পারে কি না?

স্টেফান নামের সেই পাঠকের প্রশ্নের উত্তরে বিবিসি'র পক্ষ থেকে বলা হয়েছে, জিনিসপত্রের মাধ্যমে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে-এমন কোনও প্রমাণ নেই। তবে করোনাভাইরাস এবং সার্সসহ কিছু রোগ মানুষের হাঁচি বা কাশির মাধ্যমে জীবাণু সংক্রমণ ঘটতে পারে।

যদি ভাইরাসটি এভাবে ছড়ায়, তাহলে আন্তর্জাতিক পণ্য আনা-নেয়ায় বড় ধরণের সমস্যা সৃষ্টি হবে কিনা সেটা নিয়ে প্রশ্ন দেখা দিতে পারে।

শীতল ভাইরাসগুলো মানুষের দেহের বাইরে ২৪ ঘণ্টারও কম সময় বাঁচে। তবে কনোরোভাইরাস শরীরের বাইরেও কয়েক মাস টিকে থাকার ক্ষমতা রাখে।

এদিকে করোনাভাইরাস বিষয়ে বিশেষজ্ঞ এক স্বাস্থ্যসেবা কর্মী আশ্বস্ত করেছেন যে, এটি ছড়াতে গেলে আক্রান্ত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ সংস্পর্শে আসতে হবে। এছাড়া এতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর
//