ব্রেকিং:
লক্ষ্মীপুরে আবারও শ্রেষ্ঠ ওসি একেএম আজিজুর রহমান মিয়া কমলনগরে জোরপূর্বক স্ট্যাম্পে স্বাক্ষর নিলেন যুবলীগ নেতা, সরকারি স্কুলে অযত্নে-অবহেলায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি লক্ষ্মীপুর হলি গার্লস স্কুলে পিঠা উৎসব ভারতেও ছড়াতে পারে চীনের ভাইরাস লিবিয়া সরকারের পতন ইউরোপের জন্য হুমকি: এরদোগান শহীদ আসাদ দিবস আজ ৯ ঘণ্টা পর খুলনা রুটে ট্রেন চলাচল শুরু ফাস্ট ট্র্যাক প্রকল্পের সংখ্যা বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ ই-পাসপোর্টের জন্য প্রধানমন্ত্রীর ফটো নেয়া হয়েছে মুখোষধারীদের স্থান নেই লক্ষ্মীপুর কলেজ ছাত্রলীগে রামগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে ৮ ইউপি সদস্যের অনাস্থা মায়ের কোলে ফিরেই সুখবর পেলেন ক্রিকেটার হাসান হলি গার্লস স্কুলের পিঠা উৎসব অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংবাদিকের উপর হামলা কারীদের ধরতে পুলিশের অভিযান চলছে,, সাংবাদিক দম্পত্তির ওপর হামলার ঘটনায় বিচার দাবি করছে বিএমএসএফ কমলনগরের ল্যান্স কর্পোরাল খোকনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন মাদকসেবী ও ব্যবসায়ীদের কোন ছাড় নয় হিন্দি সিরিয়ালে আসক্তি কাটানোর দারুণ উপায় ইউক্রেনের প্লেন বিধ্বস্তের ঘটনায় নতুন তথ্য দিল রাশিয়া

সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

১১১

ছবি বদল করে মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন!

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

ছোট ভাইয়ের বিরুদ্ধে বড় ভাইয়ের ছবি বদল করে মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলনের অভিযোগ উঠেছে। এ নিয়ে প্রশাসন ও পিবিআইয়ের দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। তবে দুটি কমিটি ভিন্ন প্রতিবেদন দাখিল করেছে।

টাঙ্গাইলের বাসাইলের ফুলকী মধ্যপাড়ায় এমন ঘটনা ঘটেছে। অভিযুক্ত নবাব আলী ওই পাড়ার নূর মোহাম্মদ মিয়ার ছেলে। ভুক্তভোগীর নাম খোরশেদ আলম।

খোরশেদ আলমের স্ত্রী মরিয়ম বেগম জানান, প্রায় ২৫ বছর আগে মুক্তিযোদ্ধা খোরশেদ আলম প্যারালাইসিস রোগে আক্রান্ত হন। তিনি এখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। খোরশেদ বিছানা থেকে উঠতে না পারায় তার আপন ছোট ভাই নবাব আলীকে তার মুক্তিযোদ্ধা ভাতা কার্ড পাবেন কিনা খোঁজ নিতে বলেন। ওই সময় নবাব আলীর কাছে খোরশেদ আলম মুক্তিযোদ্ধা সংক্রান্ত কাগজ দেন। খোরশেদ আলম ভাতা সম্পর্কে মাঝে-মধ্যে নবাব আলীর কাছে জানতে চাইলে তিনি ভাতা সম্পর্কে সঠিক কোনো তথ্য দিতেন না। ২০০০ সাল থেকে খোরশেদ আলমের নামে মুক্তিযোদ্ধা ভাতা কার্ড চালু হলেও নবাব আলী বিষয়টি গোপন রাখেন। তিনি কার্ডে নিজের ছবি লাগিয়ে ও নিজেকে খোরশেদ আলম দাবি করে মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন করে আসছেন। খোরশেদ আলমের নামে মুক্তিযোদ্ধা ভাতা চালু হয়েছে কিনা ওই সময় তিনি জানতেন না। পরে তিন বছর আগে উপজেলা সমাজসেবা কার্যালয়ে বয়স্ক ভাতার কার্ড করতে গিয়ে তার নামে মুক্তিযোদ্ধা ভাতা কার্ড রয়েছে বলে এমন তথ্য জানতে পারেন। পরে সমাজসেবা কর্মকর্তা ও ইউএনওকে বিষয়টি সম্পর্কে অবহিত করেন। 

তিনি আরো জানান, ২০১৮ সালের এপ্রিলে খোরশেদ আলমের ছেলে মান্নান মিয়া ইউএনও বরাবরে নবাব আলীর বিরুদ্ধে অভিযোগ দেন। ওই সময় ইউএনও মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা স্থগিত করেন। এরপর প্রায় এক বছর ভাতা উত্তোলন স্থগিত থাকলেও রহস্যজনক কারণে আবারো ভাতা চালু হয়। চলতি বছরের এপ্রিলে খোরশেদ আলম বাদী হয়ে টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বাসাইল আমলি আদালতে মামলা করেন। 

খোরশেদ আলমের মেয়ে বিলকিস বেগম বলেন, আমার বাবা অসুস্থ্ ও অশিক্ষিত থাকায় ছোট চাচা নবাব আলীকে ভাতা সম্পর্কে খোঁজ নিতে বলেন। কিন্তু প্রতারণা করে বাবার মুক্তিযোদ্ধা ভাতা নবাব আলী উত্তোলন করছেন। এ ঘটনায় নবাব আলীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা করেছি। এছাড়া বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েছি।

তিনি আরো বলেন, নবাব আলী প্রভাবশালী থাকায় জোর খাটিয়ে বাবার নামের ভাতা এখনো তুলে নিচ্ছেন। বিষয়টি বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েও কোনো প্রতিকার পাচ্ছি না।

খোঁজ নিয়ে জানা যায়, আট ভাই-বোনের মধ্যে খোরশেদ আলম তৃতীয় ও নবাব আলী চতুর্থ। ন্যাশনাল আইডি কার্ডসহ বিভিন্ন জরুরি কাগগে খোরশেদ আলম ও নবাব আলীর আলাদা নাম রয়েছে। এছাড়া খোরশেদ আলম ও নবাব আলীর সন্তানদের আলাদা কাগজ রয়েছে। এছাড়া স্থানীয় ফুলকি ইউপির চেয়ারম্যানের ওয়ারিশ সনদ ও প্রত্যয়ন পত্রেও খোরশেদ আলম ও নবাব আলী পৃথক ব্যক্তি দেখা গেছে। 

স্থানীয়রা জানান খোরশেদ আলম ও নবাব আলী আপন দুই ভাই। খোরশেদ আলমের ডাক নাম খসরু ওরফে খোরশেদ আলম ও নবাব আলীর কোনো ডাক নাম নেই। বিষয়টি নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবুলের উপস্থিতিতে একাধিকবার সালিশ হলেও কোনো মীমাংসা হয়নি। 

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবুল কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বিষয়টি এড়িয়ে যান। 

অভিযুক্ত নবাব আলীর ভোটার কার্ডসহ বিভিন্ন কাগজ দেখতে চাইলে তিনি বলেন, কাগজ আমার মেয়ের জামাইয়ের কাছে রয়েছে। আপনারা কিছু জানতে চাইলে ইউএনও’র সঙ্গে যোগাযোগ করেন। কথাটি বলে তিনি দ্রুত বাড়ি থেকে বের হয়ে যান।

বাসাইলের ইউএনও শামছুন নাহার স্বপ্না বলেন, মুক্তিযোদ্ধা খোরশেদ আলমের নামে ভাতা চালু রয়েছে। ভাতাও তোলা হচ্ছে। খোরশেদ আলমের পরিবার অভিযোগ করে-তার ছোট ভাই নবাব আলী প্রতারণা করে ভাতা উত্তোলন করছেন। পরে বিষয়টি নিয়ে সহকারী কমিশনার (ভূমি) ও সমাজসেবা অধিদফতরের তদন্ত হয়। তদন্তে খোরশেদ আলম ও নবাব আলী একই ব্যক্তি উঠে আসে। 

এদিকে পিবিআই এসআই ফরিদ আহমেদ তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেন যে, খোরশেদ আলম ও নবাব আলী একই ব্যক্তি নন। নবাব আলী আর খোরশেদ আলম আপন ভাই।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//