ব্রেকিং:
স্কুলছাত্রী হত্যার বিচার ও অবৈধ টলি বন্ধের দাবীতে মানববন্ধন লক্ষ্মীপুরে নির্মিত হবে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্মৃতি স্তম্ভ সশস্ত্র বাহিনীকে প্রধানমন্ত্রীর বিশেষ আহ্বান নাক ডাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে, রইলো সমাধান লক্ষ্মীপুরে গণপিটুনিতে ‘ডাকাত’ নিহত বিয়ে বাড়ীর গেট নিয়ে সংঘর্ষ আহত ৮ লক্ষ্মীপুরের সৈয়দ বাপ্পী চট্টগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ সংগঠক রামগঞ্জে সিএনজির ধাক্কাতে শিশুর মৃত্যু অস্ত্র-গুলিসহ ৪ ডাকাত আটক রামগঞ্জে নিন্মমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মানে বাধা সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ময়নাতদন্ত প্রতিবেদন স্পষ্ট করে লিখতে চিকিৎসকদের নির্দেশ শাহজালাল বিমানবন্দরে পৌঁছেছে পেঁয়াজবাহী কার্গো সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবস আজ রামগঞ্জে ৪০ হাজার টাকা জরিমানা জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান রামগঞ্জের জাহিদ ভূঁইয়া কমলনগরে পিইসি পরীক্ষা দিচ্ছেন অষ্টম-নবম শ্রেণির শিক্ষার্থীরা! অতিরিক্ত দামে লবণ বিক্রি : লক্ষ্মীপুরে দুই ব্যবসায়িকে জরিমানা লবনের দাম বাড়েনি : গুজবে কান দিবেন না…লক্ষ্মীপুর জেলা পুলিশ

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

২০

জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলায় ৫ বাঙ্গালি নিহত

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

ভারত নিয়ন্ত্রীত জম্মু-কাশ্মীরে জঙ্গিদের হামলায় পাঁচ বাঙ্গালি শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো একজন।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় কাশ্মীরের কুলগামে এ ঘটনা ঘটে বলে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে। হামলায় নিহতরা হলেন, কামরুদ্দিন শেখ, মুরসালিম শেখ, রফিকুল শেখ, রফিক শেখ ও নইমুদ্দিন শেখ।

পুলিশের বরাতে আনন্দবাজার জানায়, সাগরদিঘির বহালনগর গ্রাম থেকে আপেল বাগানে কাজ করতে কাশ্মীরে যাওয়া প্রায় ১৫ জনের একটি দল কুলগামের কটরাসু গ্রামে একটি কাঠের বাড়ি ভাড়া নিয়ে থাকতো।

মঙ্গলবার জঙ্গিরা তাদের কয়েক জনকে ঘর থেকে বের করে আনে। পরে তাদের ওপর গুলি চালায়। এতে পাঁচ জন নিহত ও একজন গুরুতর আহত হন।

আহত জহিরুদ্দিনকে অনন্তনাগ জেলা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

দক্ষিণ কাশ্মীর পুলিশের ডেপুটি মহাপরিদর্শকের নেতৃত্বে ঘটনাস্থলে একটি পুলিশ টিম পাঠানো হয়েছে বলে জম্মু ও কাশ্মীর পুলিশের মহাপরিচালক দিলবাগ সিং সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন।

পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “কাশ্মীরের এই নৃশংস হত্যাকাণ্ডে আমরা মর্মাহত ও গভীরভাবে শোকাচ্ছন্ন। মুর্শিদাবাদ থেকে যাওয়া পাঁচ শ্রমিক প্রাণ হারিয়েছেন। কথা দিয়ে নিহত পরিবারগুলোর শোক দূর করা যাবে না। এই শোচনীয় পরিস্থিতিতে ওই পরিবারগুলোকে সব ধরনের সাহায্য-সহযোগিতা দেয়া হবে।” 

আনন্দবাজার বলেছে, ভারত সরকারের উদ্যোগে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি দেখানোর জন্য ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের বাছাই করা কিছু সদস্যের কাশ্মীর সফরের দিনই হামলাটি চালানো হয়।

নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে রেখে বড় ধরনের তল্লাশি অভিযান শুরু করেছে বলে এনডিটিভি জানিয়েছে।

এ ঘটনার আগের দিনেও জঙ্গিরা অনন্তনাগ জেলায় একজন ট্রাক চালককে গুলি করেছিল ও সোপোর জেলায় বাস স্ট্যান্ডে অপেক্ষমাণ লোকজনের উদ্দেশ্য করে গুলি ছুড়েছিল। এছাড়াও বিকেলে পুলওয়ামা জেলার একটি স্কুলে মোতায়েন ভারতীয় আধা-সামরিক বাহিনীর সদস্যদের লক্ষ্য করেও তারা গুলি ছুড়েছিল।

গত ৫ অগাস্ট নয়া দিল্লি ‘জম্মু ও কাশ্মীর’ রাজ্যের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে কেন্দ্র শাসিত দুটি প্রশাসনিক এলাকায় ভাগ করার ঘোষণা দেয়। এরপর থেকে কাশ্মীরকে কার্যত অবরুদ্ধ করে রেখেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। কিন্তু কড়া নিরাপত্তার মধ্যেও ১৪ থেকে ২৮ অক্টোবরের মধ্যে অন্য রাজ্যগুলো থেকে আসা অন্তত চার জন ট্রাক চালককে গুলি করে হত্যা করেছে জঙ্গিরা।    

কাশ্মীরের ঘটনায় নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণ করতেও ছাড়েননি বহরমপুরের সাংসদ।

তিনি বলেন, ভারত সরকারের দেয়া ভরসায় শ্রমিকরা আস্থা রেখে রুটিরুজির জন্য কাশ্মীরে গিয়ে হারাতে হলো প্রাণ। এ ঘটনার জন্য তিনি গভীরভাবে দুঃখ প্রকাশ করেছেন। তিনি এ ঘটনায় জড়ির অপরাধীদের শাস্তির দাবিও করেন।

অধীররঞ্জন জানিয়েছেন, বুধবার সকাল তিনি মৃতদের পরিবারের সঙ্গে দেখা করবেন। হতদরিদ্র ওই পরিবারগুলোকে প্রয়োজনীয় সাহায্যেরও আশ্বাস দেন।

কেন্দ্রের বিরুদ্ধ তোপ দেগে বলেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্যদের খাতির করতে সরকার ব্যস্ত। আর সন্ত্রাসবাদীরা ব্যস্ত তাদের উপস্থিতি প্রমাণ করতে। আর প্রাণ যাচ্ছে সাধারণ মানুষের - যাঁরা কাশ্মীরের বাইরের মানুষ!

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//