ব্রেকিং:
লক্ষ্মীপুরে শিশু হত্যার দায়ে মা আটক জেলা প্রশাসকের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ অটোরিক্সা বন্ধে ট্রাফিক পুলিশের প্রচারণা মা ইলিশ রক্ষায় জেলেদের মধ্যে চাল বিতরণ ওসি ইকবাল হোসেনের বিদায় সংবর্ধনা স্বেচ্ছায় অবসর নিয়েও স্বপদে বহাল শরীর চর্চা শিক্ষক প্রশাসনের কাজে খুশি হয়ে শ্রমিকদের আনন্দ মিছিল সাদা ছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি লক্ষ্মীপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত দোয়া দিবস পালিত ডেঙ্গু কেড়ে নিলো ব্যবসায়ীর প্রাণ ২০২৩ বিশ্বকাপের আয়োজক হতে পারে বাংলাদেশ! সম্রাটের ১০ দিনের রিমান্ড আবরার হত্যাকাণ্ডকে ইস্যু বানাতে চাচ্ছে বিএনপি: কাদের বিশ্বে ৭০ কোটি শিশু পুষ্টিহীনতায় ভুগছে ইরান ও সৌদিকে সরাসরি আলোচনায় বসার প্রস্তাব ইমরান খানের নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন দেশ গড়ার আহ্বান ঢাকায় হচ্ছে আরো দুই মেট্রোরেল দুই মাসেও সন্ধান মেলেনি স্বজনদের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার,আটক ৬ চর লরেঞ্জ ইউপি সদস্য নির্বাচনে ইসমাইল হোসেনের জয়

বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

১১

জানা জরুরি, হঠাৎ লিফট ছিঁড়ে গেলে কি করবেন?

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

আজকাল লিফট ছাড়া সিঁড়ির ব্যবহার একদমই কমে এসেছে। লিফট প্রযুক্তির একটি সেরা আবিষ্কার। প্রশান্তির অন্য নাম লিফট। কারণ উঁচুতলা ভবনগুলো লিফট ছাড়া কল্পনা করা যায় না।

কিন্তু অনেক সময় যান্ত্রিক ত্রুটির সময় লিফট ছিঁড়ে ঘটে বিপত্তি। তাই সতর্ক থাকতে সবারই জানা জরুরি লিফট ছিঁড়ে গেলে কি করনীয়। চলুন তবে জেনে নেয়া যাক-

১. কখনোই লাফ দেবেন না। লাফালাফি করলে লিফট আরো বেশি গতিতে আছড়ে পড়বে। লাফের কারণে আপনি মাথায় আঘাত পেতে পারেন।

২. লিফট ছিঁড়ে যখন পড়ে যেতে থাকবে তখন যত দ্রুত চিৎ হয়ে দুই হাত ও পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়া একমাত্র নিরাপদ কৌশল। সোজা হয়ে দাঁড়িয়ে থাকলে আপনার অনেক ক্ষতি হতে পারে।

৩. লিফটে বেশি মানুষ থাকলে লিফটের মেঝেতে বসে পড়তে হবে। আপনি দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়ত তার তুলনায় অস্থিতে কম চাপ পড়বে এ পজিশনে। যদি বসে পড়ার মতো জায়গা না থাকে, তাহলে অন্তত চেষ্টা করুন হাঁটু বাঁকা করে রাখতে, এটিও পায়ের বল কমাতে কিছুটা সাহায্য করবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//