ব্রেকিং:
হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী’র দ্বিতীয় বিয়ে মান সম্মত শিক্ষায় বাংলাদেশ রোল মডেল হবে রংপুর এক্সপ্রেসের ৭টি বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন দুই দোকানে চুরি, ১৭ লাখ টাকার মালামাল লুট ১৪ নভেম্বর থেকে ৩দিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলন কিশোরগঞ্জ আদালতের বিচারককে হাইকোর্টে তলব চিরনিদ্রায় শায়িত ‘সোনার টুকরা আদিবা’ আজীবন ছাত্রত্ব বাতিল হতে যাচ্ছে বুয়েটের ২৫ শিক্ষার্থীর শতভাগ নরমাল ডেলিভারিতে চাঁদপুর মাতৃমঙ্গল রায়পুরে ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ লক্ষ্মীপুর থেকে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি লক্ষ্মীপুরের জমিদারবাড়ি ঘিরে অপার সম্ভাবনা আল্লাহ এমপি কন্যার মনোবাসনা পূর্ণ করুন লক্ষ্মীপুর সরকারি কলেজে উপকূল দিবস পালিত রায়পুরে মুজিববর্ষ জাতীয় স্কুল কাবাডি শুরু রামগতিতে দূর্গতের মাঝে ত্রাণ বিতরণ ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মাঝে চাউল ও টেউটিন বিতরণ জেলা গোয়েন্দা শাখার নতুন ভবন এর “শুভ উদ্ভোধন” এই খাবারগুলো কাঁচা খাওয়াই উত্তম! চীনে স্কুলে রাসায়নিক হামলা, শিশুসহ আহত অর্ধশতাধিক

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

৬৪

জেএসসি-জেডিসি পরীক্ষা: ২২ দিন কোচিং সেন্টার বন্ধ

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা জন্য ২২ দিন কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্ন ফাঁস রোধ করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই লক্ষ্যে অক্টোবরের ২৫ তারিখ থেকে নভেম্বরের ১৫ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে দেশের সব কোচিং সেন্টার।

রোববার জেএসসি, জেডিসি ও সমমানের পরীক্ষার আইন-শৃঙ্খলা রক্ষা সংক্রান্ত মিটিং শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষা মন্ত্রী।

দীপু মনি বলেন, প্রশ্ন ফাঁস এক সময় শিক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় অভিশাপ ছিল। সেই জায়গা থেকে বেরিয়ে আসার সর্বোচ্চ চেষ্টা করছি। গত কয়েক বছরে প্রশ্ন ফাঁস রোধ করা গেছে। আশা করছি, এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাতেও প্রশ্ন ফাঁস রোধ করা যাবে। এজন্য পরীক্ষা চলাকালীন সময় কোচিং সেন্টারগুলো বন্ধ রাখতে হবে।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট বা জেডিসি পরীক্ষার সময়সূচি ২০১৯ প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ২০১৯ সালের জেএসসি পরীক্ষার সময়সূচী অনুসারে, এবারের পরীক্ষা ২ নভেম্বর থেকে শুরু হবে। জেএসসি পরীক্ষা ১১ নভেম্বর ও জেডিসি পরীক্ষা ১৩ নভেম্বর ২০১৯ পর্যন্ত চলবে।

নির্ধারিত দিনগুলোতে ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ১০ম বারের মতো এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে উপস্থিত হওয়া এবার বাধ্যতামূলক করা হয়েছে। তবে ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ বিবেচনায় নেবে।

শিক্ষামন্ত্রী বলেন, সাংবাদিক-পুলিশ ও রাজনীতিবিদ, সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। ছোটদের এই পরীক্ষা যেন সুন্দরভাবে শেষ করা যায় সেদিকে সবাইকে সচেতন হতে হবে। 

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত সচিব মাহমুদুল হক, মাউশির পরিচালক সৈয়দ গোলাম ফারুকসহ অনেকে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//