ব্রেকিং:
করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি! দুই হাজার ৪৬ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক বাংলাদেশে অবস্থানরত চাইনিজদের কি করা উচিত ?? রামগঞ্জে ভ্রাম্যমান সমবায় প্রশিক্ষণ ধর্মীয় শিক্ষা নিশ্চিত করতে ‘মশিগশি’ প্রকল্পের কর্মশালা রামগঞ্জে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রম স্থগিত সদর সার্কেলের এএসপি’র বিদায় সংবর্ধণা রামগঞ্জ থানার ওসির ব্যতিক্রমি উদ্যেগ ট্রলি চাপায় চালকের করুণ মৃত্যু মায়ের কাছে চিঠি লিখলো কেয়ার এডুকেশনের শিক্ষার্থীরা কমলনগরে প্রতিবন্ধিদের মাঝে হুইল চেয়ার বিতরণ কিশোরী গণধর্ষণ মামলায় তিন আসামি গ্রেপ্তার খালেদার কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠন ২৯ মার্চ করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১,৮৬৮ টাকা-পয়সা নয়, ওদের টার্গেট ছোট যানবাহন মার্চ থেকেই ‘অ্যাডভেঞ্চার অফ সুন্দরবন’র যাত্রা শুরু করোনাভাইরাস কেড়ে নিলো উহান হাসপাতালের পরিচালককেও হত্যার ভয় দেখিয়ে মাদরাসাছাত্রকে বলাৎকার, ধরা খেলেন শিক্ষক বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী সন্তান বিক্রি করে অপহরণ নাটক সাজান বাবা!
  • মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৬ ১৪২৬

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪১

টিউমার গলাতে সাহায্য করে বেল

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

বেল অতি সুস্বাদু ও পুষ্টিকর একটি ফল। এতে প্রচুর পরিমাণে শ্বেতসার, ক্যারোটিন, ভিটামিন বি কমপ্লেক্স, ক্যালসিয়াম ও লৌহ রয়েছে। 

প্রাচীনকাল থেকেই স্বাস্থ্য উপকারী ফল হিসেবে বেলের পরিচিতি সর্বত্র। কাঁচা, পাকা বেল, বেলের পাতা, ফুল, ছাল ও মূল সবই অনেক পুষ্টিকর। বেলেতে আছে এমন কিছু উপাদান যা খুব কম ফলেই পাওয়া যায়। চলুন তবে জেনে নেয়া যাক আমাদের শরীরে জন্য বেলের গুণাগুণ ও উপকারিতা-

* কোষ্ঠকাঠিন্য দূর করতে বেল অত্যন্ত কার্যকরী এক উপাদান। টানা ৩ মাস যদি নিয়মিত বেলের শরবত পান করতে পারেন তবে এ সমস্যার সমাধান মিলবে।

* ডায়াবেটিস রোগীর জন্য পাকা বেল খুব উপকারী। এতে আছে মেথানল নামের একটি উপাদান। যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ করে। 

* পাকা বেলে আছে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। যা যক্ষ্মা কমাতে সাহায্য করে। তবে ভালো ফল পেতে আপনাকে ব্রাউন সুগারের সঙ্গে বা মধু দিয়ে বেলের শরবত পান করতে হবে। 

* ম্যালেরিয়া হলে কাঁচা বেল শুকিয়ে গুঁড়া করে নিন। এবার এক চামচ বেলে গুড়ার সঙ্গে তুলসীর রস ও মধু মিশিয়ে পান করুন।

* এতে আছে অ্যান্টি প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান। এই উপাদান দুটি টিউমার গলাতে সাহায্য করে। যেহেতু এই ফলে হাই অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে তাই ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

* বেল বিটা ক্যারোটিন সমৃদ্ধ। কোষ্ঠকাঠিন্য এছাড়াও বেলে আছে থিয়ামিন আর রাইবোফ্লেভিন। এই দুই উপাদানই লিভারকে সুরক্ষিত রাখে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর
//