ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

২৭৬

ঠোঁটের সঙ্গে ঠোঁটে চুম্বনে ৮ কোটি...

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

চুমুতে ভালোবাসা বাড়ে, ভালোবাসা ছড়ায়, শারীরিক উত্তেজনা বাড়ায় এমনই জানা ছিল, কিন্তু আপনি জানেন কি ঠোঁটের সঙ্গে ঠোঁটে যে চুম্বন দেওয়া হয়, তাতে আমাদের দেহে কি প্রবেশ করে?

আমাদের অনেকের কাছেই চুমু ভালোবাসার অন্যতম প্রকাশ হিসেবে গণ্য। সে চুমু হতে পারে মুখাবয়বের যেকোনো জায়গায়। কিন্তু অন্তরঙ্গের সময় সে চুমুর আদান-প্রদান যায় বদলে। সে চুমু হয় ঠোঁটের সঙ্গে ঠোঁটের আলিঙ্গন। সে আলিঙ্গনও আবার কারো কাছে হয় দীর্ঘ থেকে দীর্ঘতর।

এক গবেষণায় দেখা গেছে, ঠোঁটে ঠোঁটে যে চুমুর আদান-প্রদান হয়, তার মধ্যে দিয়ে ব্যাকটেরিয়ারও আদান-প্রদান হয়। কি চমকে গেলেন? নতুন এক গবেষণা কিন্তু তা-ই বলছে।

গবেষণাটিতে উঠে এসেছে, মাত্র ১০ সেকেন্ডের একটি গভীর চুমুতে আট কোটি ব্যাকটেরিয়া একজনের লালার সঙ্গে অন্যজনের মুখে প্রবেশ করে। তার মানে, যারা প্রতিদিন এভাবে গভীর চুম্বনে আবদ্ধ হন, তারা বহন করেন অসংখ্য মাইক্রো-ব্যাকটেরিয়া। যদিও এ ব্যাকটেরিয়াটি দেহের জন্য ক্ষতিকর নয়।

নেদারল্যান্ডের অরগানাইগেশন ফর অ্যাপলায়েড সায়েন্টিফিক রিসার্চের গবেষক রেমকো কোর্ট ডাচ গবেষকদের সঙ্গে আমস্টারডামে আর্টিস রয়াল চিড়িয়া পরিদর্শন করার সময় ২১ জন যুগলের ওপর একটি পরীক্ষা চালিয়েছিলেন। যারা প্রতিদিন পাঁচ থেকে ১০ বার দীর্ঘ চুম্বনে আবদ্ধ হন। কেউ কেউ আবার দিনে ৫০ বারও দীর্ঘ চুমুতে আবদ্ধ হন। এরা প্রত্যেকেই তাদের পার্টনারের সঙ্গে এভাবেই আবদ্ধ হতে ভালোবাসেন বলে জানান।

প্রাথমিকভাবে চুমু খাওয়ার সময় তাদের আচরণ, কত ঘন ঘন তারা চুমু খান এই সব প্রশ্নসহ একটি তালিকা পূরণ করতে দেওয়া হয়েছিল ওই ৪২ জনকে। এরপর প্রতি যুগলের যেকোনো একজনকে বেছে নিয়ে বিশেষ একধরনের ব্যাকটেরিয়া ভর্তি প্রোবায়োটিক পানীয় পান করতে দেওয়া হয়েছিল। এরপর তাদের সঙ্গী বা সঙ্গিনীকে দীর্ঘ চুমু খেতে বলা হয়।

একবারের দীর্ঘ চুমুর পর দেখা গেছে, যিনি ওই পানীয় পান করেননি, তার মুখের লালার মধ্যে প্রোবায়োটিক ব্যাকটেরিয়ার (ক্ষতিকারক নয় এমন ব্যাকটেরিয়া) সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়েছে। হিসাব করে দেখা গেছে মাত্র ১০ সেকেন্ডের মধ্যে একজনের মুখ থেকে অন্যজনের মুখে কমবেশি আট কোটি ব্যাকটেরিয়া প্রবেশ করেছে।

কোর্ট জানিয়েছেন, তাদের এই পরীক্ষা শেষে দেখা গেছে, যে যুগল যত ঘন ঘন দীর্ঘ চুমু খান তাদের লালার মাইক্রোবায়োটা (ব্যাকটেরিয়া বসতি) একই রকম হয়। গড়ে দিনে অন্তত ৯ বার চুমু খেলে মুখের মাইক্রোবায়োটা একই রকম হয়ে যায়।

উল্লেখ্য, মানুষের শরীরে গড়ে ১০০ ট্রিলিয়ন উপকারী মাইক্রো-অরগানিজম থাকে। এই মাইক্রো-অরগানিজম খাবারের পচন, পুষ্টি সংশ্লেষ ও রোগ-প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে। আর আমাদের মুখের মধ্যে কমবেশি ৭০০ ধরনের ব্যাকটেরিয়া থাকে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর
//