ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

৪৩১৭

ডিএমপি’র ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯  

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। শান্তি শপথে বলীয়ান- মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে এগিয়ে চলেছে রাজধানীবাসীকে নিরাপত্তা দেয়া ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ১৯৭৬ সালে মাত্র ১২টি থানা নিয়ে গঠন করা হয় ডিএমপি। কালের আবর্তে এখন ৫০টি থানা নিয়ে বাংলাদেশ পুলিশের সবচেয়ে বড় ইউনিট ঢাকা মহানগর পুলিশ। বিভিন্ন অনুষ্ঠানের মাধ্য দিয়ে উদযাপিত হবে আজকের এই বর্নাঢ্য দিন।

প্রতিষ্ঠা বার্ষিকীতে আজ রাজারবাগ পুলিশ লাইনসে নাগরিক সংবর্ধনার আয়োজন করেছে ডিএমপি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে থাকবেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল।

বিকেল ৩টায় ডিএমপি সদর দফতর থেকে রাজারবাগ পুলিশ লাইনস পর্যন্ত এক বর্নাঢ্য র‌্যালী বের করা হবে। এছাড়া প্রতিষ্ঠা দিবসের উদ্বোধন ও প্রামান্যচিত্র (ডকুমেন্টারি) সহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

১৯৭৬ সাল থেকে জনবহুল রাজধানী ঢাকা মহানগরের আইন শৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও প্রতিকারে নিরলসভাবে কাজ করছে ডিএমপি। প্রযুক্তিগত দক্ষতা ও পেশাগত জ্ঞান অর্জনকে প্রাধান্য দিয়ে বহুমাত্রিক এ নগরের আইন শৃঙ্খলা রক্ষায় ও জননিরাপত্তা দিতে সচেষ্ট ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

মাত্র ১২টি থানা নিয়ে গঠিত ডিএমপি বর্তমানে ৫০টি থানার মাধ্যমে পরিচালিত হচ্ছে। সচিব পদমর্যাদার একজন অতিরিক্ত-মহপরিদর্শক (এডি.আইজি) এই মহানগর পুলিশের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। তার অধীনে কাজ করছেন ৫ জন অতিরিক্ত কমিশনার (ডিআইজি), ১০ জন যুগ্ম কমিশনার (অতিরিক্ত ডিআইজি), ৪৪ জন উপ-পুলিশ কমিশনার (এসপি), ৮৬ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অতিরিক্ত এসপি), ১৯২ জন সহকারী পুলিশ কমিশনার (এএসপি), ৬৪৩ জন ইন্সপেক্টর, ২ হাজার ৯৮৬ জন সাব ইন্সপেক্টর, ৪ হাজার ৬১ জন এ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টর, ১ হাজার ৩৪৫ জন নায়েক ও ২০ হাজার ৫৩০ জন কনস্টবল। ৩০ হাজার ৫৪৫ জন অফিসার ও ফোর্সের সমন্বয়ে গঠিত সংস্থাটি বর্তমান কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার নেতৃত্বে ঢাকা মহানগরের আইন শৃঙ্খলা রক্ষায় সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর
//