ব্রেকিং:
নতুন বছরেই আকাশে দেখা যাবে ‘ফেইক মুন’ মন্দিরে পুরোহিতের বদলে মন্ত্র পড়াচ্ছে রোবট! ভাঙনেও থেমে নেই মাটি কাটা লোভনীয় চাকরি ছেড়ে বাইক নিয়ে দেশ-বিদেশ ঘুরে বেড়াচ্ছেন তরুণী পানিতে ডুবে শিশুর করুন মৃত্যু শিশুর পানিশূন্যতার লক্ষণ ও করণীয় পাকা চুল টেনে তুলে অজান্তেই নিজের ক্ষতি করছেন? অবকাঠামো সংকটে বেহাল লক্ষ্মীপুর বিসিক রামগতিতে আগুনে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন বিতরণ পেট্রোবাংলা ভবনের আগুন নিয়ন্ত্রণে রামগঞ্জে নারীর ক্ষমতায়নে উঠান বৈঠক লক্ষ্মীপুরে ৭’শ শিক্ষার্থীর অংশগ্রহণে বৃত্তি পরীক্ষা উপজেলা বিএমজিটিএ’র সম্মেলন অনুষ্ঠিত লক্ষ্মীপুরে আইডিয়াল ফাউন্ডেশনের বৃত্তি পেল ৪০০ শিক্ষার্থী চুরি ঠেকাতে দিন-রাত পেঁয়াজ ক্ষেতে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব ক্যারমে পঞ্চম হেমায়েত মোল্লা বিয়ের আগে একমাত্র কন্যাকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার চর মার্টিনে নেতৃত্বে আসতে চান বেলায়েত সকল সমুদ্র বন্দরের সংযোগ নেটওর্য়াক হবে ভোলা-লক্ষ্মীপুর সেতু লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ দুই যুবকের মরদেহ উদ্ধার

রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

তাইপে ইনভেস্টমেন্ট সামিট থেকে বিপুল বিনিয়োগের সম্ভাবনা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৯  

তাইপে ইনভেস্টমেন্ট সামিট-২০২০থেকে বাংলাদেশে ২০ দশমিক ৮ বিলিয়ন ডলারের বিনয়োগ সম্ভাবনা রয়েছে। 

বৃহস্পতিবার রাজধানীর এক হোটেলে এফবিসিসিআই ও কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএসিসিআই) যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শেখ ফজলে ফাহিম। সে সময় সিএসিসিআই সভাপতি সামির মোদিও উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, এই প্রথমবারের মত বাংলাদেশে CACCI Conference অনুষ্ঠিত হলো যার মাধ্যমে বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে যে নেটওয়ার্ক তৈরি হয়েছে তাতে খুব শিগগিরই একটি বড় বিনিয়োগ আসবে। অবকাঠামো, পর্যটন, অটোমোবাইলসহ দেশের বিভিন্ন খাতে এ বিনিয়োগ হবে বলেও জানান তিনি। 

CACCI অর্থনৈতিক জোনের বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে CACCI সদস্য দেশগুলো বিনিয়োগ করতে পারবে। ২০২০ সালে তাইপেতে ‘তাইপে ইনভেস্টমেন্ট সামিট ২০২০’ অনুষ্ঠিত হবে সেখানে ২০.৮ বিলিয়ন ডলারের একটি বিনিয়োগ পুল আইডেন্টিটিফাই করা হয়েছে। সেখানে ইনফাস্ট্রেকচার, হসপিটালিটি, মোটরবাইকের বাই পার্টস লিংকেজসহ অন্যান্য ইন্ড্রাস্ট্রিতে বিনিয়োগ হবে। এই বিনিয়োগ বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে হবে। এফবিসিসিআই এবং কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএসিসিআই) যৌথভাবে তাইপে ইনভেস্টমেন্ট সামিট ২০২০ আয়োজন করবে।

এর আগে এফবিআই এবং কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএসিসিআই) যৌথ আয়োজনে ৩৩ তম সম্মেলন অনুষ্ঠিত হয়। দুদিনের সম্মেলন থেকে প্রাপ্তি সম্পর্কে জানাতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বাংলাদেশসহ ২৮টি দেশ এতে অংশ নেয়।

সম্মেলনে দুটি চুক্তি সই হয়েছে জানিয়ে শেখ ফাহিম বলেন, এ কনফারেন্সে মস্কো চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশের সব চেম্বারসহ এফবিআইয়ের সদস্য সংস্থাগুলো ই-চেম্বারের গ্লোবাল প্ল্যাটফর্মে সংযুক্ত হবে। 

অন্য একটি চুক্তি প্রসঙ্গে শেখ ফজলে ফাহিম বলেন, আরেকটি চুক্তি হয়েছে ইন্টারন্যাশনাল কলেজ অব এডভান্স অ্যাডুকেশন অস্ট্রেলিয়ার সঙ্গে। এফবিসিসিআইয়ের সঙ্গে ট্রেনিং মডিউল শেয়ার করবে প্রতিষ্ঠানটি। এর ফলে উদ্যোক্তাদের কর্মসক্ষমতা বাড়বে। 

সিএসিসিআই সভাপতি সামির মোদি জানান, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন খুবই আশাব্যঞ্জক। বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন পুরোপুরি প্রস্তুত বলেও মন্তব্য করেন তিনি। মোদি গ্রুপও খুব শিগগিরই বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//