ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৩ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

৩৪৬

তারেক, দল ও পরিবারের ত্রিমুখী দ্বন্দ্বে বলি হচ্ছেন বেগম জিয়া!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসনের কারামুক্তির প্রক্রিয়া নিয়ে গোলকধাঁধায় আটকা পড়েছে বিএনপি। দল, পরিবার ও তারেক রহমানের স্ববিরোধী অবস্থানের কারণে বেগম জিয়ার কারাবাস দীর্ঘায়িত হচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিশ্লেষকদের মতে, তারেক রহমান এবং বিএনপির অন্যান্য দুর্নীতিবাজ নেতাদের অপকর্মের দায় একা বয়ে বেড়াচ্ছেন বেগম জিয়া। বেগম জিয়া অন্য নেতাদের অপরাধের দায়মুক্তির জন্য জেলখাটায় সেসব নেতারা বেগম জিয়ার মুক্তির জন্য কোন পদক্ষেপ গ্রহণ করছেন না বলেও মনে করছেন তারা।

বেগম জিয়ার মুক্তি নিয়ে বিএনপির চলমান বিভ্রান্তিকর অবস্থার বিষয়ে জানতে চাইলে পরিচয় গোপন রাখার শর্তে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন অধ্যাপক বলেন, বিএনপি সিদ্ধান্তহীনতার কারণে তাদের নেত্রীর প্যারোলে মুক্তির বিষয়কে পরিবারের ওপর চাপিয়ে দিচ্ছে। তাদের মধ্যে একতা বা ঐকমত্য নেই। বোঝা যাচ্ছে তাদের মধ্যে নানা জনের নানা মত, ফলে তারা বিভিন্ন ক্ষেত্রে সিদ্ধান্তহীনতায় ভুগছে। দলের সিদ্ধান্তগুলো পরস্পরবিরোধী। যা দলটির জন্য অশনি সংকেত।

তিনি আরো বলেন, বেগম জিয়া দুর্নীতিবাজ হলেও বিএনপির মূল নেতা তিনি। তাকে নিয়ে দলের ভেতর যে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হয়েছে সেটি লজ্জাজনক বিষয়।

এদিকে বিএনপি ছেড়ে আসা এম মোরশেদ খান বলেন, বিএনপিতে নানা ধরনের অভ্যন্তরীণ টানাপোড়েন চলছে। দলটির আত্মসমালোচনা কী তা মানুষকে পরিষ্কার করা দরকার। জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক কোন ধরনের এবং কেন বেগম জিয়ার মুক্তি নিয়ে ধীরগতিতে এগুচ্ছে বিএনপি, এই বিষয়ে পরিষ্কার ধারণা নেই দলটির তৃণমূল নেতাদের। যার কারণে তৃণমূল থেকে আন্দোলন গড়ে উঠছে না। সর্বোপরি বলব, রাজনৈতিক ভুল সিদ্ধান্তের কারণে খালেদা জিয়ার কারাবাস দীর্ঘায়িত হচ্ছে।

তিনি আরো বলেন, নিজেরা নিজেদের আঙিনায় গর্ত খুঁড়লে অন্যরা তো সেই সুযোগ নেবেই। এটাই জগতের নিয়ম। বিএনপির শীর্ষ নেতারা সবাই তো বাইরে। তারা একত্রিত হয়ে সিদ্ধান্ত নিতে সক্ষম হলে বেগম জিয়াকে আজ কারাবাসে থাকতে হতো না। সত্যি বলতে, তারেক রহমান ও বিএনপির অন্যান্য দুর্নীতিবাজ নেতাদের সবকিছুর দায় ও পরিণতি ভোগ করছেন খালেদা জিয়া একাই। আর বিএনপি নেতারা তাদের দায়মুক্তির জন্য বেগম জিয়ার মুক্তির আন্দোলন নিয়ে তাই এতোটা আগ্রহী নন। এটাই হলো বিএনপির রাজনীতির বড় ট্র্যাজেডি।

 
আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর
//