ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

৮২

দ্রুত ওজন কমাতে পাতে রাখুন এসব মশলা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

সুন্দর মেদহীন শরীর কে না চায়! ওজন নিয়ন্ত্রণে রাখলে বেশিরভাগ রোগই দূরে পালায়! শরীরের ওজন যদি খুব বেড়ে যায়, সেক্ষেত্রে নানা সমস্যা দেখা দেয়। অনেক চেষ্টা করে, জিম গিয়ে এবং ডায়েট নিয়ন্ত্রণ করেও অনেক সময় মেদ কমতে চায় না। তবে নিয়মিত কয়েকটি মশলা খেতে পারলে ওজন দ্রুত নিয়ন্ত্রণে আনা সম্ভব-

প্রতিদিনের রান্নায় আমরা অনেক রকম মসলা ব্যবহার করি। মসলা যে শুধু আমাদের খাবারের স্বাদ আর গন্ধই বাড়ায়,তা কিন্তু না। আমাদের ব্যবহৃত এসব মসলাগুলোতে রয়েছে বিস্ময়কর ওষধি গুণ। যা আমাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা ও মেটাবলিজম বাড়ায়। এছাড়াও শরীরের বাড়তি মেদ কমাতেও দারুণ ভূমিকা রাখে। তবে জেনে নিন কোন কোন মসলা আপনার ওজন কমাতে সাহায্য করবে- 

আদা
শুধু সর্দি-কাশিতেই যে আদা উপকারি, তা কিন্তু নয়! এতে রয়েছে আরো অনেক ওষধিগুণ। পেট পরিষ্কার করতে এবং পাচনতন্ত্রে জমে থাকা খাবার পরিষ্কার করতে খুবই কার্যকরী। এর ফলে ফ্যাট জমতে পারে না। ফ্যাট না জমলে ওজন এমনিতেই নিয়ন্ত্রণে থাকবে। এছাড়া আদার রস শরীরের জমে থাকা চর্বিও দূর করে। 

হলুদ 
প্রায় প্রতিটি খাবারেই আমরা হলুদ ব্যবহার করে থাকি। এটি রান্নার সৌন্দর্য বৃদ্ধি করা ছাড়াও ওজন নিয়ন্ত্রণ রাখতেও সাহায্য করে। হলুদের একটি বিশেষ গুণ হলো, এটি শরীরে ফ্যাট টিস্যু তৈরি হতে দেয় না। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। 

কাঁচা মরিচ   
কাঁচা মরিচে রয়েছে কিউনিক অ্যাসিড, অ্যাকজেলিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড প্রভৃতি। এর সবগুলোই ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর কাঁচা মরিচের ক্যাপসিসিন ক্ষুধাও নিয়ন্ত্রণ করে। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, কাঁচা মরিচ বিপাকক্রিয়ার গতি বাড়িয়ে অতিরিক্ত ক্যালরি কমিয়ে দেয়।

দারুচিনি   
ওজন কমাতে দারুচিনি অত্যন্ত কার্যকরী! নিয়মিত একটি নির্দিষ্ট পরিমাণে দারুচিনি খেতে পারেন। এতে আপনার ক্ষুধা কমবে। এমনকি শরীরের জমে থাকা মেদ গলাতেও সাহায্য করে। এটি শরীরের সুগার নিয়ন্ত্রণেও সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য এটি অত্যন্ত উপকারী। এছাড়াও পেটের রোগ, ইনফ্লুয়েঞ্জা, টায়ফয়েড, টিবি ও ক্যান্সার প্রতিরোধে দারুচিনি অত্যন্ত কার্যকরী।     

এলাচ 
এলাচে রয়েছে নানা রকম রাসায়নিক উপাদান। যেমন: টর্পিন, টপিনিনোল, সিনিওল, এসিটেট, টপিনিল ইত্যাদি। এসব উপাদান শরীরের মেদ কমানোর ক্ষমতা বাড়ায়। ফলে শরীরে মেদ জমতে পারে না।  

মৌরি
মৌরি খেলে ঘন ঘন ক্ষুধা লাগার প্রবণতা কমে যায়। সেই সঙ্গে পাচনতন্ত্রের উপকার করে। এটি লিভারের ক্ষেত্রেও খুব উপকারী। মৌরি মাউথ ফ্রেশনার হিসেবেও অত্যন্ত কার্যকরী। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর
//