ব্রেকিং:
পেশীর টান? প্রতিকারের সহজ উপায় কম গ্যাস খরচ করে রান্নার সেরা কৌশল! স্ত্রীদের সঙ্গে রাসূল (সা.) এর আচরণ ও বিনোদন ধর্ষকের সাজা কমাতে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর দুঃসময়ের নেতাদের নেতৃত্বে আনা হবে: কাদের আজ ভয়াল ১২ নভেম্বর মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা যেভাবে ঘটে দুই ট্রেনের সংঘর্ষ (ভিডিও) ট্রেন দুর্ঘটনায় আহতদের প্রচুর রক্তের প্রয়োজন দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন যুক্তরাজ্যে গাঁজা দিয়ে তৈরি হচ্ছে ওষুধ সেন্টমার্টিনে আটকা পর্যটকদের আনতে তিন জাহাজ ৯৯৯ এ কল, পুলিশ-কোস্টগার্ডের অভিযানে ৩০ জীবন রক্ষা সুন্দরবনে পর্যটক প্রবেশ বন্ধ গৃহবধূ ধর্ষণের ভিডিও ইন্টারনেটে ছড়ানোয় আটক ১২ ভোলায় ট্রলার ডুবিতে এক জেলের প্রাণহানি, নিখোঁজ ১০ টাকার বান্ডিলের উপর ঘুমিয়ে থাকা সেই এসআই প্রত্যাহার টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত লক্ষ্মীপুরসহ যেসব জেলায় ১১ ও ১২ নভেম্বর শিক্ষা কার্যক্রম বন্ধ দুর্যোগ-পরবর্তী করণীয়

মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৭ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

৩৭

নতুন আইনেই কি রাজধানীর রাস্তা ফাঁকা!

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

নতুন সড়ক আইন কার্যকর হওয়ায় শুক্রবার সকাল থেকে রাজধানীর রাস্তায় গাড়ি চলাচলের সংখ্যা কিছুটা কম লক্ষ্য করা গেছে। জরিমানার ভয় বা ছুটির দিন হওয়ার কারণে এমন হতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা। ধারণা করা হচ্ছে, নতুন আইনের প্রভাব পুরোপুরি বোঝা যাবে আগামী রোববার থেকে অফিস-আদালতের কার্যক্রম শুরুর পর। 

ট্রাফিক সূত্র জানায়, উদাসীনভাবে বা বেপরোয়া গতিতে গাড়ি চালানোর সুযোগ আর থাকছে না। নিয়ম মেনেই রাজধানীসহ দেশের সব রাস্তায় চালাতে হবে গাড়ি। এটা দেখার জন্য সতর্ক অবস্থানে রয়েছে ট্রাফিক পুলিশ। আইনের লঙ্ঘন দেখলেই জরিমানা বা মামলায় কোনো গড়িমসি করা হবে না।

নতুন আইন কার্যকর হলে রাস্তায় শৃঙ্খলা ফিরে আসবে এবং দুর্ঘটনা রোধ হবে বলে মনে করেন ট্রাফিক পুলিশ, পথচারী, গাড়ির চালক ও যাত্রীরা।

কয়েকজন যাত্রী জানান, আসলে নতুন আইনের কারণেই আজ রাস্তায় গাড়ি বা যাত্রীর সংখ্যা কম, সেটা বলা ঠিক হবে না। কারণ শুক্রবার এমনই থাকে রাজধানীর সড়কগুলো। নতুন আইনের কারণে রাস্তায় অনেকটা শৃঙ্খলা ফিরে আসবে বলে তাদের ধারণা।

 

 

আইন প্রণয়নের সঙ্গে যুক্ত সূত্রগুলো বলছে, নতুন সড়ক পরিবহন আইনের বেশির ভাগ ধারার জরিমানা ১০ থেকে ৫০ গুণ বাড়ানো হয়েছে। আবার কিছু কিছু ধারায় তা এক হাজার গুণ বেড়েছে। 

ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (ট্রাফিক উত্তর) আবদুর রাজ্জাক বলেন, এরই মধ্যে নতুন আইনের প্রয়োগ নিয়ে দিকনির্দেশনা দেয়া হয়েছে। জনসচেতনতা বাড়াতে লিফলেট তৈরি করা হচ্ছে। 

তিনি আরো বলেন, বর্তমানে ট্রাফিক পুলিশ রাস্তায় ডিজিটাল ডিভাইসের সাহায্যে মামলা করে থাকেন। নতুন আইনে জরিমানা বেশি হওয়ার কারনে তা ওই ডিভাইসের সফটওয়্যারে ধরছে না। এ জন্য কাগজের স্লিপের মাধ্যমে নতুন আইনে মামলা করা হবে। সফটওয়্যার হালনাগাদ করতে মাসখানেক সময় লাগতে পারে।

 

 

সড়কে নতুন আইনের কারণে কী গাড়ির সংখ্যা কম জানতে চাইলে বিমানবন্দর পুলিশ বক্সে দায়িত্বরত সার্জেন্ট রবিউল ইসলাম বলেন, আসলে এটা সঠিক বলা যাবে না। কারণ আজ শুক্রবার এমনিতেই গাড়ির সংখ্যা কম। সেটা বোঝা যাবে রোববার থেকে। 

তিনি আরো বলেন, নতুন আইনের কারণে এখন সবাই সচেতন হয়ে গাড়ি চালাবেন। ফলে সড়কে অনেক শৃঙ্খলা ফিরে আসবে। 

রামপুরা জোনের সার্জেন্ট সাজ্জাদ হোসেন ডেইলি বাংলাদেশকে বলেন, আইনের প্রভাব গণপরিবহনে তেমন না পড়লেও প্রাইভেট গাড়িগুলোতে কিছুটা লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে রাস্তায় মোটরসাইকেল খুব কম দেখা যাচ্ছে। তাছাড়া আজ শুক্রবার রাস্তায় গাড়ির চাপ এমনিতেই কম থাকে। 

 

 

তিনি আরো বলেন, এখনো পুরোপুরি নির্দেশনা আমাদের হাতে পৌঁছায়নি। প্রশিক্ষণের পর আমরা পুরোপুরি নির্দেশনা নিয়ে রাস্তায় কাজ করতে পারবো।

শুক্রবার রাজধানীর শাহবাগ, মৎস্যভবন, পল্টন, ফার্মগেট ও বিজয়নগর এলাকা ঘুরে দেখা যায় অন্যান্য সাপ্তাহিক ছুটির দিনের মতোই যান চলাচল স্বাভাবিক ছিল। কোথাও যানজট লক্ষ্য করা যায়নি।

এ বিষয়ে পল্টন মোড়ে দায়িত্বরত শাহবাগ জনের ট্রাফিক সার্জেন্ট মাসুদুর রহমান জানান, নতুন আইনের প্রভাব এখনো তেমন দেখা যায়নি। অন্যান্য ছুটির দিনের মতোই যান চলাচল স্বাভাবিক রয়েছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//