ব্রেকিং:
মুখোষধারীদের স্থান নেই লক্ষ্মীপুর কলেজ ছাত্রলীগে রামগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে ৮ ইউপি সদস্যের অনাস্থা মায়ের কোলে ফিরেই সুখবর পেলেন ক্রিকেটার হাসান হলি গার্লস স্কুলের পিঠা উৎসব অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংবাদিকের উপর হামলা কারীদের ধরতে পুলিশের অভিযান চলছে,, সাংবাদিক দম্পত্তির ওপর হামলার ঘটনায় বিচার দাবি করছে বিএমএসএফ কমলনগরের ল্যান্স কর্পোরাল খোকনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন মাদকসেবী ও ব্যবসায়ীদের কোন ছাড় নয় হিন্দি সিরিয়ালে আসক্তি কাটানোর দারুণ উপায় ইউক্রেনের প্লেন বিধ্বস্তের ঘটনায় নতুন তথ্য দিল রাশিয়া প্রধানমন্ত্রীর সহায়তা পেল ২৬ পরিবার চীনে প্রাণঘাতী নতুন ভাইরাস, শাহজালাল বিমানবন্দরে সতর্কতা পেছালো দুই সিটির নির্বাচন চোরাকারবারিদের ধরলেও তদন্তের ক্ষমতা নেই কাস্টমসের এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি ফের নামছে হাড় কাঁপানো শীত দেশের খাদ্য-পুষ্টির চাহিদা পূরণে উদ্ভিদের গুরুত্ব অপরিসীম পাকিস্তান সফরে টাইগারদের দল ঘোষণা এক ফুলকপিতে ১০ মারাত্মক রোগ মুক্তি! বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার!

রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

১০

পদোন্নতি না হওয়ার পেছনে ভুলটি আপনারই নয় তো?

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২০  

সফল হতে কার না ইচ্ছা করে! সফলতা অনেক কষ্টের ফসল। তাই বলে চেষ্টা করা যাবে না তা নয়। যদিও সবার চেষ্টা ফল বয়ে আনে না। এক্ষেত্রে নিজেরও যে কিছু ভুল থাকে না, তা কিন্তু নয়।

আবার অনেকেই অনেক যোগ্যতা থাকা সত্ত্বেও জীবনে উন্নতি করতে পারে না। অন্যদিকে কম যোগ্যতা সম্পন্ন মানুষটিও সফল হয়ে যায়। অনেক সময় কর্মস্থলে সুনামের সঙ্গে কাজ করেও পদোন্নতি পান না। অপরদিকে তুলনামূলক কম যোগ্যতা নিয়েও অনেকে নানা কৌশলে দ্রুত উন্নতি লাভ করেন।

তাই পদোন্নতির জন্য শুধু যোগ্যতা থাকলেই হয় না। পদোন্নতির ক্ষেত্রে আরো কিছু বিষয়ও জড়িত থাকে। চলুন জেনে নেয়া যাক চাকরিতে পদোন্নতি না পাওয়ার কারণগুলো কী কী-

> হুট করে রেগে যাওয়া আপনার পদোন্নতির পথে একটি বড় বাধা। কোনো কারণে আপনার মনে রাগের জন্ম হতেই পারে। কিন্তু নিজেকে সংযত রাখতে না পারলে তা পদোন্নতির পথে বাধা হয়ে দাঁড়ায়। আর অতিরিক্ত রাগী লোককে এমনিতেও কেউ পছন্দ করে না।

> যদি কর্মস্থলে সহকর্মীদের নিয়ে কথায়-আড্ডায় ব্যস্ত থাকেন তবে অবসরের সময় চলে এলেও পদোন্নতি আপনি পাবেন না। সহকর্মীদের সঙ্গে ভালো যোগাযোগ অবশ্যই রাখতে হবে। তবে সেটা কাজের ক্ষতি করে নয়।

> যোগাযোগ দক্ষতাও পদোন্নতিতে বড় ভূমিকা রাখে। সহকর্মীদের সঙ্গে এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে রুচিশীল স্বাভাবিক যোগাযোগ গড়ে তুলুন। হাসিমুখে কথা বলা, নিজের এবং অন্যের সম্মান বজায় রেখে কথা বলা রুচিশীল আচরণের মধ্যে পরে।

> অফিসে কখনো কোনো সহকর্মীকে নেতিবাচক দৃষ্টিতে দেখা যাবে না, কাউকে নিয়ে গুজব রটানো যাবে না। নিজেকে সবসময় পরচর্চা-পরনিন্দা থেকে দূরে রাখতে হবে। এটা করতে না পারলে পদোন্নতি বঞ্চিত হবেন, সেটাই স্বাভাবিক।

> শুধু কাজে ডুবে থাকলেও পদোন্নতি হয় না। বস খুশি হোক বা না হোক কিছু কিছু সময়ে সত্যের পক্ষ নিতে হবে। তাহলে ম্যানেজমেন্টের চোখে আপনার সততা ও দৃঢ়তা প্রকাশ পাবে। আপনাকে ভরসা করে কোনো দায়িত্ব দিতে তারা আগ্রহী হবেন।

> আমিই শ্রেষ্ঠ- এই মনোভাব ত্যাগ করতে হবে। মনে রাখবেন, আপনার মতো অন্যান্য সহকর্মীরাও কিছু না কিছু যোগ্যতা নিয়ে সেখানে কাজ করতে এসেছেন। নিজেকেই যোগ্যতম ভাবতে থাকলে আপনি অন্যদের ক্রমাগত খাটো করতে থাকবেন, যা কর্মকর্তাদের চোখে আপনার যোগ্যতাকেই খাটো করে তুলবে। ফলে পদোন্নতির পথও বন্ধ হয়ে যাবে।

> আপনি যদি সারাক্ষণই আপনার চাকরিজীবন, অফিস এবং সহকর্মীদের নিয়ে অভিযোগ করতে থাকেন, তবে তা অবশ্যই আপনার পদোন্নতিতে বাধা সৃষ্টি করবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//