ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • সোমবার   ১০ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

৬৪

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। সোমবার বেলা ১১টা থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, পটুয়াখালীতে নির্মাণ হওয়া দেশের সবচেয়ে বড় এই তাপ বিদ্যুৎকেন্দ্রটি জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত করার হয়েছে। বিদ্যুৎকেন্দ্রটি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। আস্তে-আস্তে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করা হবে। 

এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন সোমবার সন্ধ্যায় ডেইলি বাংলাদেশকে বলেন, পায়রা কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। আজ থেকে কেন্দ্রটি জাতীয় গ্রিডের সঙ্গে সিনক্রোনাইজিং বা সংযুক্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, কেন্দ্রটি এখন ১০০ মেগাওয়াট লোডে বিদ্যুৎ সরবরাহ করছে। ক্রমান্বয়ে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করা হবে।

এর আগে সদ্য সমাপ্ত হওয়া বছরের ৩০ ডিসেম্বর বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইন নির্মাণ কাজ শেষ হয়। ৩১ ডিসেম্বর দুপুর ১২টায় লাইনটিতে বিদ্যুৎসংযোগ দিয়ে পরীক্ষা করা হয়। বিভিন্ন ভোল্টেজ লেভেলে তিন ঘণ্টা লাইনটিতে বিদ্যুৎ সঞ্চালন করা হয়। 

এরপর পায়রা-গোপালগঞ্জ সঞ্চালন লাইনটি বিদ্যুৎ সঞ্চালনের উপযুক্ত বলে ঘোষণা করে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। সব ঠিকঠাক থাকায় পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। 

এদিকে, বিদ্যুৎকেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সময় চেয়েছে বিদ্যুৎ বিভাগ। প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে কেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

এর আগে ২০১৬ সালে দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা পূরণে ২ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ নিয়ে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের নিশানবাড়িয়া এলাকায় কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয় সরকার। রাষ্ট্রায়াত্ত নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) ও চীনের ন্যাশনাল মেশিনারি এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট কর্পোরেশন (সিএমসি) যৌথভাবে এই বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করেছে। 

চীনের এক্সিম ব্যাংকের ১৬ হাজার কোটি টাকা আর্থিক সহায়তায় কেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। কেন্দ্রের সমান মালিকানা রয়েছে বাংলাদেশ ও চীনের হাতে। বিদ্যুৎ কেন্দ্রটির লাইফ টাইম ধরা হয়েছে ২৫ বছর।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশের প্রতিটি ঘরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের যে পরিকল্পনা সরকারের রয়েছে, সে উদ্যোগ বাস্তবায়ন হচ্ছে। পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি চালু হলে এখান থেকে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর
//