ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

৮৮০

পৃথিবীতে যে ১০ ভাষায় বেশি কথা বলা হয়

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯  

ভাষাবিষয়ক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট এথনোলগের (ঊঃযহড়ষড়মঁব) মতে, বর্তমান পৃথিবীতে আনুমানিক ৭ হাজার ৯৭টি ভাষা রয়েছে। এর মধ্যে ২ হাজার ভাষায় কথা বলা মানুষের সংখ্যা এক হাজারেরও কম। এ ছাড়া মোট ভাষার মাত্র অর্ধেকের আছে লিখিত প্রক্রিয়া। এসব ভাষায় ব্যবহার করা হয় ৪৬ ধরনের বর্ণমালা। বাকিগুলো শুধু মৌখিকভাবেই প্রচলিত।

পরিসংখ্যান অনুসারে গোটা দুনিয়ার অর্ধেকের বেশি মানুষ ব্যবহার করে মাত্র ২৩টি ভাষা। বিশ্বজুড়ে বেশি মানুষের ভাষাগুলোর মধ্যে শীর্ষ ১০টির কথা জানিয়েছেন-শামস্ বিশ্বাস ম্যান্ডারিন চায়নিজ বা চীনা ভাষাকে মান্দারিন বলা হয়। বিশ্বের প্রতি ছয়জনের মধ্যে একজন মান্দারিনে কথা বলেন।

ম্যান্ডারিন গনচীন, প্রজাতন্ত্রী চীন (তাইওয়ান) ও সিঙ্গাপুরে রাষ্ট্রভাষা হিসেবে প্রচলিত। সমগ্র দুনিয়ায় প্রায় ১ হাজার ২৮৪ মিলিয়ন মানুষ এই ভাষা ব্যবহার করে। চীনের প্রায় ৭০ শতাংশ মানুষ ম্যান্ডারিন চীনা ভাষায় কথা বলে। চীনা ভাষার অন্য প্রচলিত কথ্যরূপগুলোর মধ্যে আছে ইউয়ে বা ক্যান্টনীয়, উ, গান, মিন নান, মিন পেই, শিয়াং ও হাক্কা ভাষা।

এ ছাড়া প্রায় ১৩০টি ভাষা চীনে প্রচলিত। স্প্যানিশ বিশ্বজুড়ে প্রায় ৪৩৭ মিলিয়ন মানুষ স্প্যানিশ ভাষা ব্যবহার করেছে। ঔপনিবেশিকতার কারণে এই ভাষা বিশ্বের অনত্র ছড়িয়ে পড়েছে। তবে অবাক করে দেওয়ার মতো ব্যাপার হলো, ইংরেজি ভাষার মানুষ এই ভাষা শিখতে ও কথা বলতে সমান আগ্রহী। অনেকে এই ভাষায় কথা বলতে পারাটা স্টাইলিশ ব্যাপার মনে করেন। স্প্যানিশভাষীর সংখ্যা অনুযায়ী মেক্সিকো বৃহত্তম দেশ। এর পরেই আছে কলম্বিয়া, স্পেন, আর্জেন্টিনা ও যুক্তরাষ্ট্র। ২২টি দেশের সরকারি ভাষা স্প্যানিশ।

জাতিসংঘের ছয়টি প্রাতিষ্ঠানিক কার্যকর ভাষার মধ্যে স্প্যানিশ একটি। এটি ইউরোপীয় ইউনিয়নেরও একটি প্রাতিষ্ঠানিক ভাষা। ইংরেজি আন্তর্জাতিক ক্ষেত্রে বেশিরভাগ ইংরেজি ভাষাই ব্যবহার করা হয়। ইংরেজিতে ৩৭২ মিলিয়ন মানুষ কথা বলে। ঔপনিবেশিকতার কারণে সারাবিশ্বে এই ভাষা ছড়িয়ে পড়া, তারপর মার্কিনিদের কল্যাণে বর্তমানে বিশ্বে রমরমা। তুলনামূলকভাবে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রে এই কথ্যভাষার মিল থাকলেও শব্দ ব্যবহারে অনেক তফাত রয়েছে। বর্তমানে এটি যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ক্যারিবীয় সাগর ও প্রশান্ত মহাসাগরে ছড়িয়ে থাকা অনেক দ্বীপরাষ্ট্রের প্রধান ভাষা। আগামী দিনে এ ভাষাই শীর্ষস্থান দখল করবে বলে বিশেষজ্ঞদের ধারণা।

আরবি আরবি ভাষা ২৯৫ মিলিয়ন মানুষ ব্যবহার করে। মধ্যপ্রাচ্যের দেশগুলোয় আরবি ভাষায় কথা বলা হয়। আমাদের দেশেও এই ভাষার প্রভাব স্পষ্ট। সময়ের সঙ্গে সঙ্গে আরবি ভাষার হরফ এবং কথ্যভাষায় অনেক পরিবর্তন হলেও ওমান ও মরক্কোর মতো দেশে আবার এই ভাষার প্রাচীনরূপ ব্যবহৃত হয়। আফ্রিকা মহাদেশের কয়েকটি দেশেও এই ভাষার প্রচলন রয়েছে। মধ্যযুগে গণিত, বিজ্ঞান ও দর্শনের প্রধান বাহক ভাষা ছিল আরবি। বিশ্বের বহু ভাষা আরবি থেকে শব্দ ধার করেছে। হিন্দি প্রায় ২৬০ মিলিয়ন মানুষের প্রাথমিক ভাষা হিন্দি। ভারতের রাষ্ট্রভাষা হিন্দি। দেশটিতে ২৩টি সরকারি ভাষা থাকলেও এটিকেই মুখ্য ভাষা ধরা হয়।

ভারতের আরেক নাম ‘হিন্দুস্তান’ এ ভাষা থেকেই এসেছে। অনেক প্রাচীন এই ভাষার ঐতিহ্য। দেবনাগরী লিপিতে লেখা সাহিত্য বা লেখ্যহিন্দি ভাষায় সংস্কৃতের বড় প্রভাব রয়েছে। দিল্লির উত্তর ও পূর্বে প্রচলিত খাড়ি বোলি উপভাষা লেখ্যহিন্দির ভিত্তি। পাকিস্তান, নেপাল, মালদ্বীপ ও মরিশাসের মতো দেশেও এই ভাষার ব্যবহার রয়েছে। বাংলা সমগ্র বিশ্বে বাংলাকে প্রাথমিক ভাষা হিসেবে ব্যবহার করে ২৪২ মিলিয়ন মানুষ। বাংলা ভাষা বিকাশের ইতিহাস ১ হাজার ২০০ বছরের বেশি পুরনো।

বাংলা ভাষার লিপি হলো বাংলা লিপি। ১৯৪৭ সালে দেশভাগের পর বাংলা বিভক্ত হয়ে গেলেও বাংলা ভাষা বলা ছাড়েনি দুই বাংলার মানুষ। বাংলা সার্বভৌম জাতিরাষ্ট্র বাংলাদেশের জাতীয় ভাষা ও একমাত্র রাষ্ট্রভাষা এবং ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসামের বরাক উপত্যকার সরকারি ভাষা। বঙ্গোপসাগরে অবস্থিত আন্দামান দ্বীপপুঞ্জের প্রধান কথ্যভাষা বাংলা।

এ ছাড়া ভারতের ঝাড়খ-, বিহার, মেঘালয়, মিজোরাম, উড়িষ্যা রাজ্যগুলোয় উল্লেখযোগ্য পরিমাণে বাংলাভাষী জনগণ রয়েছে। ভারতে হিন্দির পরেই সর্বাধিক প্রচলিত ভাষা বাংলা। বাংলাদেশের জাতীয় সংগীত এবং ভারতের জাতীয় সংগীত ও স্তোত্র বাংলায় রচিত। ১৯৪৭ থেকে ১৯৫৬ সালে পূর্ববাংলায় সংগঠিত বাংলা ভাষা আন্দোলন এই ভাষার সঙ্গে বাঙালি অস্তিত্বের যোগসূত্র স্থাপন করেছিল।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদী ছাত্র ও আন্দোলনকারীরা সংখ্যাগরিষ্ঠের মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষাকরণের দাবিতে নিজেদের জীবন উৎসর্গ করেন। তাদের সংগ্রামের স্বীকৃতিস্বরূপ ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ ফেব্রুয়ারি দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। লাহন্দা লাহন্দা হলো পাঞ্জাবি ভাষার পোশাকি নাম। বিশ্বের প্রায় ১১৯ মিলিয়ন মানুষ এই ভাষায় কথা বলে। ১৯৪৭ সালে ভারতভাগের সময় পাঞ্জাবকে বিভক্ত করে দুই ভাগে ভাগ করে দেওয়া হলেও ভারত ও পাকিস্তান-দুইপ্রান্তের পাঞ্জাবিরা এখনো পাঞ্জাবিতে কথা বলেন। এটি কানাডার ষষ্ঠ বৃহত্তম ভাষা।

পাঞ্জাবি ভাষা ভারতের ২২টি সরকারি ভাষার একটি হলেও পাকিস্তানে পাঞ্জাবে পাঞ্জাবি ভাষাটির কোনো সরকারি স্বীকৃতি নেই। এখানকার পাঞ্জাবিরা মূলত ইংরেজি ও উর্দুতে প্রশাসন, শিক্ষা, গণমাধ্যমের কাজগুলো সম্পাদন করেন। জাপানি প্রায় ১২৮ মিলিয়ন মানুষ কথাবার্তার ক্ষেত্রে জাপানি ভাষা বা নিপ্পনীয় ভাষা ব্যবহার করে। এটি জাপানের সরকারি ভাষা। জাপানি ভাষা লিখতে ৩ ধরনের লিপির ব্যবহার হয়-কাঞ্জি, হিরাগানা ও কাতাকানা। জাপানি ভাষা যখন রোমান হরফে লেখা থাকে, তখন এটিকে ‘রোমাজি’ বলা হয়। জাপানি ভাষার দুটি রূপ আদর্শ হিসেবে স্বীকৃত। হিয়োজুংগো বা আদর্শ জাপানি ও কিয়োতসুগো কিংবা সাধারণ ভাষা।

জাপানিরা নিজের ভাষা নিয়ে অত্যন্ত গর্বিত। যুক্তরাষ্ট্র, ফিলিপাইন ও ব্রাজিলেও বহু জাপানি বাস করেন। রুশ রুশ ভাষা সবচেয়ে বেশি কথিত সøাভীয় ভাষা। রুশ ভাষা মূলত রাশিয়ায়, সাবেক সোভিয়েত দেশগুলো ও পূর্ব ইউরোপে কথিত হয়। ১৫৪ মিলিয়ন মানুষ রুশ ভাষা কথা বলার জন্য ব্যবহার করে। রাশিয়ান ভাষায় ব্যকরণের সুস্পষ্ট ব্যবহার ও ধরে ধরে কথা বলার ধরন এবং সুদৃশ্য হরফের জন্য অত্যন্ত জনপ্রিয় বিশ্বে। রুশ ভাষা রাশিয়ার একমাত্র সরকারি ভাষা।

এ ছাড়া এটি বেলারুশ, কাজাকিস্তান, কিরগিজস্তান, ইউক্রেনের স্বায়ত্তশাসিত ক্রিমেয়া ও মলদোভার ত্রান্সনিস্ত্রিয়ার অন্যতম সরকারি ভাষা। রুশ ভাষা জাতিসংঘের ছয়টি দাপ্তরিক ভাষার একটি। পর্তুগিজ কথা বলার ক্ষেত্রে ২১৯ মিলিয়ন মানুষ পর্তুগিজ ভাষাটি প্রাথমিক ভাষা হিসেবে ব্যবহার করে। ইংরেজরা যেমন বিভিন্ন দেশে উপনিবেশ গড়ার কারণে তাদের ভাষা ছড়িয়ে দিয়েছিল বিশ্বের নানা প্রান্তে, তেমনিভাবেই পর্তুগিজ ভাষার প্রসার হয়। পর্তুগাল ছাড়াও আফ্রিকা, ইউরোপ, লাতিন আমেরিকা ও ভারতের গোয়াসহ এশিয়ার বিভিন্ন দেশে এই ভাষায় কথা বলা মানুষ বাস করে। এমনকি সুদূর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জেও অনেক মানুষ এই ভাষায় কথা বলে। পর্তুগিজ ভাষা পর্তুগাল, ব্রাজিল, অ্যাঙ্গোলা, কেপ ভের্দি, গিনি-বিসাউ ও মোজাম্বিকের জাতীয় ভাষা।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর
//