ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

১৬

পেঁয়াজ-আলু চার গুণ দামে বিক্রি, ৫০ লাখ টাকা জরিমানা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

১৭ মার্চ প্রতি কেজি পেঁয়াজ কৃষকদের কাছ থেকে ব্যবসায়ীরা কিনেছিলেন ১৭ থেকে ১৮ টাকায়। আর আলু বেচেছিলেন ৬ থেকে ৭ টাকায়। চার দিনের মাথায় আজ শনিবার একই পেঁয়াজ তাঁরা ৬৫ ও আলু ২৮ টাকা কেজি দরে বিক্রি করছিলেন। ভোরে যাত্রাবাড়ী বড় বাজার আড়তে অভিযান চালিয়ে এমন তথ্য পেলেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। হাতেনাতে ও নথিতে প্রমাণ পাওয়া ৩২ জন ব্যবসায়ীকে ৩০ লাখ টাকা জরিমানা করলেন তাঁরা। আর ৬ বছর আগের আমদানি করা মাছ এখনো মজুত করে রাখায় একটি হিমাগারের মালিকদের ২০ লাখ টাকা জরিমানা করেছেন তাঁরা।

আজ শনিবার ভোর ছয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে অভিযানটি চলে। যাত্রাবাড়ীতে অভিযান চালানোর সময়ে ব্যবসায়ীরা পেঁয়াজের দাম কমিয়ে মান ভেদে ৩২ থেকে ৩৫ টাকায় বিক্রি করা শুরু করেন। আর আলুর দামও কমিয়ে ১২ থেকে ১৪ টাকায় নামিয়ে আনেন। পরে পুরান ঢাকার শ্যামবাজারে যান র‌্যাবের সদস্যরা। সেখানে অভিযানের খবর পেয়ে ব্যবসায়ীরা পেঁয়াজ ও আলুর দাম কমিয়ে ৩৫ টাকা ও ১৪ টাকায় নামিয়ে আনেন।

এ ব্যাপারে জানতে চাইলে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম প্রথম আলোকে বলেন, ‘আমরা যাত্রাবাড়ীর ওই আড়তের মালিকদের পেঁয়াজ ও আলুর ক্রয় ও বিক্রয়ের রসিদ পরীক্ষা করি। সেখানে দেখা গেছে তাঁরা যে দামে ওই দুটি পণ্য কিনেছেন তার চেয়ে তিন থেকে চার গুণ দামে বিক্রি করছেন। ধারাবাহিকভাবে ঢাকার অন্যান্য বাজারেও এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির বিরুদ্ধে অভিযান চালানো হবে বলে তিনি জানান।

র‌্যাবের অভিযানে যাত্রাবাড়ীর আরশাদ বরফকল ও হিমাগারে অভিযান চালানো হয়। সেখানে বিদেশ থেকে আমদানি করা ছয় বছরের পুরোনো মাছের বিশাল মজুত পায় র‌্যাব। এসব মাছের বেশির ভাগই নষ্ট হয়ে গেছে। সেখান থেকে দুর্গন্ধ বেরোচ্ছিল ও বরফ দিয়ে সেগুলো সংরক্ষণ করা হচ্ছিল। ওই অপরাধে হিমাগারের ব্যবস্থাপক উত্তম কুমার সাহা, আল মামুন, প্রদীপ চক্রবর্তী ও মো. ইউসুফকে ২০ লাখ টাকা জরিমানা করেন।

অন্যদিকে ৩২ জন আড়তদারের বেশির ভাগের আলু ও পেঁয়াজ কেনা–বেচার নথি পরীক্ষা করেন ভ্রাম্যমাণ আদালত। সেখানে দেখা যায়, তাঁরা ১৭ মার্চ প্রতি কেজি পেঁয়াজ ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি করেছেন। আর আলু বিক্রি করেছেন ১০ থেকে ১২ টাকা কেজি দরে। পরের দিন ১৮ মার্চ পেঁয়াজের কেজি তাঁরা বাড়িয়ে ৩৫ টাকা, এর পরের দিন ৫০ টাকা ও ২১ মার্চ তা ৬৫ টাকা করে বিক্রি করেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর
//