ব্রেকিং:
প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব ক্যারমে পঞ্চম হেমায়েত মোল্লা বিয়ের আগে একমাত্র কন্যাকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার চর মার্টিনে নেতৃত্বে আসতে চান বেলায়েত সকল সমুদ্র বন্দরের সংযোগ নেটওর্য়াক হবে ভোলা-লক্ষ্মীপুর সেতু লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ দুই যুবকের মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে প্রতিবন্ধী দিবসে র‌্যালি ও সভা রামগঞ্জ উপজেলা শ্রেষ্ঠ প্রধান শিক্ষক শামছুল ইসলাম প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী যুব গোল্ডকাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন ১৫ ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট চালু: পররাষ্ট্রমন্ত্রী কৃষিজাত পণ্য রফতানি করতে চাই: কৃষিমন্ত্রী গণতন্ত্র মুক্তি দিবস আজ সন্ধ্যায় সৃজিত-মিথিলার বিয়ে কাঁচা মাছ, মাংস, লতাপাতা খেয়েও স্বাভাবিক আছেন অদ্ভুত এই ব্যক্তি! কাতারে বাংলাদেশি হাফেজদের কৃতিত্বপূর্ণ সাফল্য সোনা কেনার সময় যা খেয়াল রাখা খুব জরুরি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী আজ বাংলাদেশের হজ কোটা বাড়াল সৌদি আরব সেরা কে? মুখ খুললেন অনুশকা আওয়ামী লীগের ২১তম কাউন্সিল হবে সাদামাটা

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

৫৪৭

প্রত্যেক পরিবারে নজরুল সংগীত শিল্পী গড়ে তুলতে হবে

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে এগিয়ে যাওয়ার জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, নজরুল সংগীত মানুষের আবেগের সাথে সম্পৃক্ত। অথচ অনেকেই নজরুল সংগীত থেকে দূরে সরে যাচ্ছেন। লক্ষ্মীপুরে নজরুল সংগীত শিল্পীর অভাব রয়েছে। তাই আগামীতে প্রত্যেক পরিবারের মধ্যে নজরুল সংগীত শিল্পী গড়ে তুলতে হবে।
১২ নভেম্বর মঙ্গলবার জেলা পরিষদ মিলনায়তনে জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে পাঁচ দিন ব্যাপী নজরুল সংগীত শিল্পী প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, যে প্রশিক্ষকরা সম্মেলনে অংশগ্রহণ করেছেন এর মধ্যে অনেকেই শুদ্ধভাবে নজরুল সংগীত গাইতে পারেন না। এ প্রশিক্ষণ থেকে আপনারা শিখবেন এবং শিখাবেন। আপনাদের প্রতিদিনই গানের চর্চা থাকতে হবে। একসময় নজরুল সংগীতের গানের আওয়াজে সকালে ঘুম ভাংতো । আর এখন তা একেবারেই বিলুপ্তির পথে। নজরুলের গান ও কবিতা বাঙালির প্রেরণার উৎস।’
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে এবং লক্ষ্মীপুর জেলা প্রশাসনের সহযোগিতায় এ প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।
লক্ষ্মীপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী মীর শওকত হোসেন এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র আলহাজ্ব এম এ তাহের, নজরুল ইন্সটিটিউট এর সিনিয়র প্রশিক্ষক সালাহ উদ্দিন আহম্মেদ, নজরুল ইন্সটিউিট কুমিল্লা বিভাগের সংগঠক আল আমিন, প্রশিক্ষক শামসুন্নাহার চৌধুরী। উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শফিউজ্জমান ভূঁইয়া, নজরুল সংগীত শিল্পী পরিষদের জেলা শাখার সভাপতি জাকির হোসেন ভূঁইয়া আজাদ, শিল্পকলা একাডেমীর সদস্য ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন লিকা প্রমুখ।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//