ব্রেকিং:
দেশের খাদ্য-পুষ্টির চাহিদা পূরণে উদ্ভিদের গুরুত্ব অপরিসীম পাকিস্তান সফরে টাইগারদের দল ঘোষণা এক ফুলকপিতে ১০ মারাত্মক রোগ মুক্তি! বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার! কেরানীর হাতে শিক্ষক-শিক্ষিকা লাঞ্ছিত প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ে নতুন বিজ্ঞান ভবন খাল থেকে মাটি উত্তোলন, ৫টি গাড়ি জব্দ ব্রেকআপের আগে নিজেকে অবশ্যই চারটি প্রশ্ন করুন সিপিপির স্বেচ্ছাসেবকদের মধ্যে সাংকেতিক যন্ত্রপাতি বিতরণ ‘বিএনপি ইভিএম নিয়ে বিষোদগার করছে’ ‘এক বছরে বিমানে লাভ ২৭৩ কোটি টাকা’ রেমিটেন্সে নতুন রেকর্ড, ১৫ দিনেই ১ বিলিয়ন দূর্গম চরেও ঠাঁই হচ্ছেনা ভূমিহীনদের ইতিহাসের এ দিনে (১৮ জানুয়ারি) দুই অধ্যক্ষকে বিএনসিসি’র গার্ড অব অনার পত্রিকা বিক্রেতার সহযোগীতায় এগিয়ে এলো আমাদের লক্ষ্মীপুর সাংবাদিক দম্পতিকে মারধরের ঘটনায় আল্টিমেটাম ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৮ সদস্যের অনাস্থা গ্রামপুলিশদের মাঝে টর্চ লাইট ও কম্বল বিতরণ ফেরি সংকটে আটকা পাঁচ শতাধিক যানবাহন

শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

৩১

প্রথমবার সেনাবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় বিজিবি

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

দেশের ইতিহাসে প্রথমবারের মতো সেনাবহিনীর সঙ্গে যৌথ শীতকালীন প্রশিক্ষণে অংশ নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজিবি একটি আধা-সামরিক বাহিনী। বিজিবি আইন ২০১০ অনুযায়ী এ বাহিনী জরুরি অবস্থায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থেকে অর্পিত দায়িত্ব পালন করবে। এ কারণে বিজিবি’কে অন্যান্য প্রশিক্ষণের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে যৌথ প্রশিক্ষণে অংশগ্রহণ করা আবশ্যক। বিজিবি এবার সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ-২০১৯/২০২০ এ বিশদ পরিসরে অংশগ্রহণ করছে। বিজিবি’র ইতিহাসে এবারই প্রথম বিজিবি’র প্রায় ৫টি ব্যাটালিয়ন সেনাবাহিনীর সঙ্গে শীতকালীন প্রশিক্ষণে অংশগ্রহণ করছে।

 

কিশোরগঞ্জের ভৈরবে মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের ভৈরবে মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, এর ফলে যে কোনো যুদ্ধ পরিস্থিতিতে বিজিবি দেশরক্ষার দায়িত্ব পালনে কার্যকর ভূমিকা রাখতে পারবে। পাশাপাশি বাড়বে বিজিবি সদস্যদের মনোবল ও দক্ষতা।  

 

মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

বিজিবি'র জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম ডেইলি বাংলাদেশকে বলেন, সীমান্তরক্ষী বাহিনী যুদ্ধকালীন সেনাবাহিনীর নেতৃত্বে দেশ রক্ষার লড়াই করবে। আইনে বলা এ নির্দেশনা কীভাবে বাস্তবায়িত হবে তা প্রথমবারের মতো হাতে কলমে শিখছেন বিজিবিতে ২৫ থেকে ৩০ বছর ধরে কর্মরত সদস্যরাও। ভৈরবের আলুকান্দার মতো এ প্রশিক্ষণ পরিচালিত হচ্ছে সারাদেশে ছড়ানো বিজিবির ৫টি রিজিওনে। আর তাতে অংশ নিচ্ছে সংস্থাটির ৫টি ব্যাটালিয়ন অর্থাৎ ৪ হাজার সদস্য।

 

প্রশিক্ষণ পরিদর্শনে বিজিবি প্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

প্রশিক্ষণ পরিদর্শনে বিজিবি প্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

রোববার কিশোরগঞ্জের ভৈরব উপজেলার আলুকান্দা এলাকায় ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ১০১ ব্রিগেডের সঙ্গে প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের প্রশিক্ষণ তৎপরতা সরেজমিনে পরিদর্শন করেন বিজিবির মহাপরিচালক। এর আগে, গত মঙ্গলবার ফরিদপুরের মধুখালীতে ৫৫ পদাতিক ডিভিশনের প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের প্রশিক্ষণ তৎপরতা সরেজমিনে পরিদর্শন করেন তিনি। একইসঙ্গে তিনি ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি এবং যশোর এরিয়া কমান্ডারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

১০ জানুয়ারি শুরু হওয়া এ প্রশিক্ষণ চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//