ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

৯৯

প্রথমবার সেনাবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় বিজিবি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

দেশের ইতিহাসে প্রথমবারের মতো সেনাবহিনীর সঙ্গে যৌথ শীতকালীন প্রশিক্ষণে অংশ নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজিবি একটি আধা-সামরিক বাহিনী। বিজিবি আইন ২০১০ অনুযায়ী এ বাহিনী জরুরি অবস্থায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থেকে অর্পিত দায়িত্ব পালন করবে। এ কারণে বিজিবি’কে অন্যান্য প্রশিক্ষণের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে যৌথ প্রশিক্ষণে অংশগ্রহণ করা আবশ্যক। বিজিবি এবার সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ-২০১৯/২০২০ এ বিশদ পরিসরে অংশগ্রহণ করছে। বিজিবি’র ইতিহাসে এবারই প্রথম বিজিবি’র প্রায় ৫টি ব্যাটালিয়ন সেনাবাহিনীর সঙ্গে শীতকালীন প্রশিক্ষণে অংশগ্রহণ করছে।

 

কিশোরগঞ্জের ভৈরবে মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের ভৈরবে মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, এর ফলে যে কোনো যুদ্ধ পরিস্থিতিতে বিজিবি দেশরক্ষার দায়িত্ব পালনে কার্যকর ভূমিকা রাখতে পারবে। পাশাপাশি বাড়বে বিজিবি সদস্যদের মনোবল ও দক্ষতা।  

 

মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

বিজিবি'র জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম ডেইলি বাংলাদেশকে বলেন, সীমান্তরক্ষী বাহিনী যুদ্ধকালীন সেনাবাহিনীর নেতৃত্বে দেশ রক্ষার লড়াই করবে। আইনে বলা এ নির্দেশনা কীভাবে বাস্তবায়িত হবে তা প্রথমবারের মতো হাতে কলমে শিখছেন বিজিবিতে ২৫ থেকে ৩০ বছর ধরে কর্মরত সদস্যরাও। ভৈরবের আলুকান্দার মতো এ প্রশিক্ষণ পরিচালিত হচ্ছে সারাদেশে ছড়ানো বিজিবির ৫টি রিজিওনে। আর তাতে অংশ নিচ্ছে সংস্থাটির ৫টি ব্যাটালিয়ন অর্থাৎ ৪ হাজার সদস্য।

 

প্রশিক্ষণ পরিদর্শনে বিজিবি প্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

প্রশিক্ষণ পরিদর্শনে বিজিবি প্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

রোববার কিশোরগঞ্জের ভৈরব উপজেলার আলুকান্দা এলাকায় ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ১০১ ব্রিগেডের সঙ্গে প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের প্রশিক্ষণ তৎপরতা সরেজমিনে পরিদর্শন করেন বিজিবির মহাপরিচালক। এর আগে, গত মঙ্গলবার ফরিদপুরের মধুখালীতে ৫৫ পদাতিক ডিভিশনের প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের প্রশিক্ষণ তৎপরতা সরেজমিনে পরিদর্শন করেন তিনি। একইসঙ্গে তিনি ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি এবং যশোর এরিয়া কমান্ডারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

১০ জানুয়ারি শুরু হওয়া এ প্রশিক্ষণ চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর
//