ব্রেকিং:
দেশের খাদ্য-পুষ্টির চাহিদা পূরণে উদ্ভিদের গুরুত্ব অপরিসীম পাকিস্তান সফরে টাইগারদের দল ঘোষণা এক ফুলকপিতে ১০ মারাত্মক রোগ মুক্তি! বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার! কেরানীর হাতে শিক্ষক-শিক্ষিকা লাঞ্ছিত প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ে নতুন বিজ্ঞান ভবন খাল থেকে মাটি উত্তোলন, ৫টি গাড়ি জব্দ ব্রেকআপের আগে নিজেকে অবশ্যই চারটি প্রশ্ন করুন সিপিপির স্বেচ্ছাসেবকদের মধ্যে সাংকেতিক যন্ত্রপাতি বিতরণ ‘বিএনপি ইভিএম নিয়ে বিষোদগার করছে’ ‘এক বছরে বিমানে লাভ ২৭৩ কোটি টাকা’ রেমিটেন্সে নতুন রেকর্ড, ১৫ দিনেই ১ বিলিয়ন দূর্গম চরেও ঠাঁই হচ্ছেনা ভূমিহীনদের ইতিহাসের এ দিনে (১৮ জানুয়ারি) দুই অধ্যক্ষকে বিএনসিসি’র গার্ড অব অনার পত্রিকা বিক্রেতার সহযোগীতায় এগিয়ে এলো আমাদের লক্ষ্মীপুর সাংবাদিক দম্পতিকে মারধরের ঘটনায় আল্টিমেটাম ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৮ সদস্যের অনাস্থা গ্রামপুলিশদের মাঝে টর্চ লাইট ও কম্বল বিতরণ ফেরি সংকটে আটকা পাঁচ শতাধিক যানবাহন

শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

প্রথম ধাপের অভিযানে ছয় কোটি মিটার কারেন্ট জাল জব্দ

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভা ও পোনা রক্ষায় দেশের ১৩টি জেলায় প্রথম ধাপের অভিযান সম্পন্ন হয়েছে। অবৈধ জালের ব্যবহার বন্ধে সম্মিলিত বিশেষ এ অভিযানে পৌনে ছয় কোটি মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। এছাড়া ছয় লাখ টাকা জরিমানা এবং ৩৭ জনের কারাদণ্ড দেয়া হয়েছে। 

মঙ্গলবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, অবৈধ জালের ব্যবহার বন্ধে গত ৭ জানুয়ারি থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত উপকূলীয় ১৩টি জেলা ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ এবং পিরোজপুরে ১৮৯টি মোবাইল কোর্টের মাধ্যমে ৭৫৫টি অভিযান পরিচালিত হয়। অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

এসব অভিযানে ১ হাজার ২০১টি বেহুন্দি জাল, পাঁচ কোটি ৬৮ লাখ মিটার কারেন্ট জাল, অন্যান্য ৯১৫টি অবৈধ জাল এবং ১ হাজার ৭৫টি মাছ ধরার নৌকা ও অন্যান্য সরঞ্জামাদি আটক করা হয়। এসব অভিযানে ৩ হাজার ৭৫৬ কেজি জাটকা জব্দ করে স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। 

দ্বিতীয় ধাপে আগামী ২১ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত মোট ৮ দিন সম্মিলিত বিশেষ অভিযান পরিচালিত হবে বলেও জানা গেছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//