ব্রেকিং:
হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী’র দ্বিতীয় বিয়ে মান সম্মত শিক্ষায় বাংলাদেশ রোল মডেল হবে রংপুর এক্সপ্রেসের ৭টি বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন দুই দোকানে চুরি, ১৭ লাখ টাকার মালামাল লুট ১৪ নভেম্বর থেকে ৩দিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলন কিশোরগঞ্জ আদালতের বিচারককে হাইকোর্টে তলব চিরনিদ্রায় শায়িত ‘সোনার টুকরা আদিবা’ আজীবন ছাত্রত্ব বাতিল হতে যাচ্ছে বুয়েটের ২৫ শিক্ষার্থীর শতভাগ নরমাল ডেলিভারিতে চাঁদপুর মাতৃমঙ্গল রায়পুরে ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ লক্ষ্মীপুর থেকে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি লক্ষ্মীপুরের জমিদারবাড়ি ঘিরে অপার সম্ভাবনা আল্লাহ এমপি কন্যার মনোবাসনা পূর্ণ করুন লক্ষ্মীপুর সরকারি কলেজে উপকূল দিবস পালিত রায়পুরে মুজিববর্ষ জাতীয় স্কুল কাবাডি শুরু রামগতিতে দূর্গতের মাঝে ত্রাণ বিতরণ ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মাঝে চাউল ও টেউটিন বিতরণ জেলা গোয়েন্দা শাখার নতুন ভবন এর “শুভ উদ্ভোধন” এই খাবারগুলো কাঁচা খাওয়াই উত্তম! চীনে স্কুলে রাসায়নিক হামলা, শিশুসহ আহত অর্ধশতাধিক

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

৮৩২

প্রোটিন সমৃদ্ধ নিরামিষ খাবারসমূহ

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৮  

শরীর সুস্থ রাখতে নিয়মিত প্রোটিন সমৃদ্ধ খাবারের বিকল্প নেই। তবে অনেকেই রয়েছেন যারা মাছ ও মাংস না খেয়ে নিরামিষ খাবার খেয়ে থাকেন। তাদের শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দেয়। তবে এমন কিছু নিরামিষ খাবার রয়েছে, যেগুলো প্রোটিন সমৃদ্ধ। সে খাবারগুলো সম্পর্কে জেনে নিন-

১. একটি মাঝারি সাইজের আলু সেদ্ধ করে খেতে হবে। তাহলে ৩ গ্রাম পর্যন্ত প্রোটিন পেতে পারেন। সেই সঙ্গে সমপরিমাণ ফাইভার, ভিটামিন সি ও পটাসিয়াম পাবেন। তাই প্রোটিন অভাব দূর করতে অবশ্যই আলু সেদ্ধ খেতে হবে।

২. ব্রকলি সবুজ রঙের কফি জাতীয় সবজি। এক বাটি ব্রকলি খেলে ২ গ্রাম ফাইভার ও প্রোটিন পেতে পারেন।

৩. মাশরুম একটি নিরামিষ জাতীয় খাবার। এতে প্রচুর প্রোটিন রয়েছে। সেই সঙ্গে মাশরুম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেক বৃদ্ধি পাবে।

৪. শীতের সবজি ফুলকপি প্রোটন সমৃদ্ধ। প্রতি ১০০ গ্রাম ফুলকপিতে ৩ গ্রাম পর্যন্ত প্রোটিনসহ পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, মাঙ্গানিজ, ক্যালসিয়াম ও আয়রন রয়েছে।

৫. পালং শাক রান্না করলে প্রচুর পরিমাণে প্রোটিন বেরিয়ে আসে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি, ফলিক এসিড ও ভিটামিন বি।

৬. ভুট্টাতে প্রচুর প্রোটিন ও ফাইভার রয়েছে। তাই নিশ্চিন্তে ভুট্টা খেতেই পারেন।

৭. অনেকেরই প্রিয় খাবার হলো মটরশুটি। মটরশুঁটি ভেঁজে, সেদ্ধ করে বা অন্য কোনো সবজি বা মাছের সঙ্গেও রান্না করা যায়। এতে প্রচুর প্রোটিন রয়েছে। সেই সঙ্গে রয়েছে ভিটামিন এ, ফাইভার ও পটাশিয়াম। তাই প্রোটিনের অভাব দূর করতে মটরশুঁটি খেতে হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//