ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

১১০৫

প্রোটিন সমৃদ্ধ নিরামিষ খাবারসমূহ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৮  

শরীর সুস্থ রাখতে নিয়মিত প্রোটিন সমৃদ্ধ খাবারের বিকল্প নেই। তবে অনেকেই রয়েছেন যারা মাছ ও মাংস না খেয়ে নিরামিষ খাবার খেয়ে থাকেন। তাদের শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দেয়। তবে এমন কিছু নিরামিষ খাবার রয়েছে, যেগুলো প্রোটিন সমৃদ্ধ। সে খাবারগুলো সম্পর্কে জেনে নিন-

১. একটি মাঝারি সাইজের আলু সেদ্ধ করে খেতে হবে। তাহলে ৩ গ্রাম পর্যন্ত প্রোটিন পেতে পারেন। সেই সঙ্গে সমপরিমাণ ফাইভার, ভিটামিন সি ও পটাসিয়াম পাবেন। তাই প্রোটিন অভাব দূর করতে অবশ্যই আলু সেদ্ধ খেতে হবে।

২. ব্রকলি সবুজ রঙের কফি জাতীয় সবজি। এক বাটি ব্রকলি খেলে ২ গ্রাম ফাইভার ও প্রোটিন পেতে পারেন।

৩. মাশরুম একটি নিরামিষ জাতীয় খাবার। এতে প্রচুর প্রোটিন রয়েছে। সেই সঙ্গে মাশরুম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেক বৃদ্ধি পাবে।

৪. শীতের সবজি ফুলকপি প্রোটন সমৃদ্ধ। প্রতি ১০০ গ্রাম ফুলকপিতে ৩ গ্রাম পর্যন্ত প্রোটিনসহ পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, মাঙ্গানিজ, ক্যালসিয়াম ও আয়রন রয়েছে।

৫. পালং শাক রান্না করলে প্রচুর পরিমাণে প্রোটিন বেরিয়ে আসে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি, ফলিক এসিড ও ভিটামিন বি।

৬. ভুট্টাতে প্রচুর প্রোটিন ও ফাইভার রয়েছে। তাই নিশ্চিন্তে ভুট্টা খেতেই পারেন।

৭. অনেকেরই প্রিয় খাবার হলো মটরশুটি। মটরশুঁটি ভেঁজে, সেদ্ধ করে বা অন্য কোনো সবজি বা মাছের সঙ্গেও রান্না করা যায়। এতে প্রচুর প্রোটিন রয়েছে। সেই সঙ্গে রয়েছে ভিটামিন এ, ফাইভার ও পটাশিয়াম। তাই প্রোটিনের অভাব দূর করতে মটরশুঁটি খেতে হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর
//