ব্রেকিং:
করোনা নিয়ে ফেসবুকে গুজব, গ্রেফতার ২ ভাইরাল হওয়া সেই অর্ধনগ্ন ছবি নিয়ে মুখ খুললেন রিজভী, দিলেন গালি! লক্ষ্মীপুরে শ্বাসকষ্টে বৃদ্ধের মৃত্যু, বাড়ি লকডাউন লক্ষ্মীপুরের ‘লক্কুরা গ্রুপ’ এর ত্রাণ পেল কর্মহীনরা করোনা ঝুঁকির মুখে খাদ্য গুদাম ব্যবস্থাপনায় জরুরী পিপিই লক্ষ্মীপুরে কর্মহীনদের মাঝে জেলা পরিষদ চেয়ারম্যানের খাদ্যসামগ্রী রামগতিতে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান রামগতিতে সামাজিক সংগঠনের পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান লক্ষ্মীপুরে সেনাবাহিনীর অবিরাম সেবা কমলনগরে করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য বিতরণ ওসি আফছার শ্বশুরবাড়িতে যাওয়ার পথে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত অসুস্থ মানব জাতি, সুস্থ হচ্ছে পৃথিবী! লক্ষ্মীপুরে বাঁশের সাঁকো পেরিয়ে খাদ্য সহায়তা দিলেন যুবলীগ নেতা লক্ষ্মীপুরে অসহায় প্রতিবেশীদের পাশে দাঁড়ালেন এক প্রবাসী লক্ষ্মীপুর সিলিন্ডার বিস্ফোরণ :অগ্নিকান্ডে বাবা-ছেলের দোকান পুড়ে লক্ষ্মীপুরে করোনা উপসর্গ নিয়ে আইসোলেশনে ২ ঘুমন্ত ক্ষুধার্ত মানুষের কাছে খাদ্য পৌঁছে দিলেন ডিসি সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান মারা গেছেন লকডাউন অমান্য করলেই ফিলিপাইনে গুলি করে হত্যার নির্দেশ কাপ্তাইয়ে গুলি করে যুবলীগ নেতাকে হত্যা
  • বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৮ শা'বান ১৪৪১

৩৫১

ফিরে দেখা ২০১৯ : বিশ্বজুড়ে বিক্ষোভ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৯  

২০১৯ সাল! এক কথায় বলা যেতেই পারে দ্য ইয়ার অব দ্য স্ট্রিট প্রটেস্টার বা বিশ্ব জুড়ে সড়কে বিক্ষোভকারীদের বছর। কেননা বছরজুড়ে বিভিন্ন দেশে কোনো একটি বিষয় নিয়ে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভকারীরা রাস্তায় নামলে তা দ্রুত ছড়িয়ে পড়ে বড় পরিসরে। এসব বিক্ষোভ পরবর্তীতে বেশিরভাগই সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়।

বিক্ষোভের ধরণ, দাবি ও কারণ ভিন্ন হলেও প্রতিবাদের ভাষা ছিল একই। বৈষম্য, অবিচার, রাজনৈতিক ভিন্নমত- এ রকম নানা কিছু। কিছু কিছু বিক্ষোভকারী তাদের দেশে বিক্ষোভের প্রতীকে পরিণত হয়েছেন। কোনো কোনো বিক্ষোভকারী তো পরিচিতি পেয়ে গেছেন সারা বিশ্বে।

 

 

ভারত
বছরের শেষ দিকে এসে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠেছে ভারত। সেই বিক্ষোভ এখনো চলমান রয়েছে। বিক্ষোভ চলছে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের (এনপিআর) বিরুদ্ধেও।

২০১৯ সালের ১২ ডিসেম্বর পাস হওয়া এ আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। তারপর থেকেই এই আন্দোলন ব্যাপক আকার ধারণ করে। এখন ধর্মীয় বৈষম্যপূর্ণ ওই আইনের বিরুদ্ধে সব ধর্মের লোকজন একত্রিত হয়ে আন্দোলন করছে। চলমান এই বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে এ পর্যন্ত  ২৫ জন নিহত হয়েছেন।

 

 

হংকং
২০১৯ সালের জুন মাসে চীন প্রস্তাবিত একটি অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন শুরু হয় চীনের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে। গণদাবির মুখে সেপ্টেম্বরেই বিলটি বাতিল করা হলেও আন্দোলন থামেনি। হংকংয়ের স্বাধিকার আন্দোলনে লাখো মানুষ সড়কে নেমে বিক্ষোভ করছে। এ পর্যন্ত প্রায় ৬ হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে প্রায় ১ হাজার জনের বয়স ১৮ বছরেরও কম।

তবে এ আন্দোলন সাধারণ মানুষের মধ্যে এতটাই সাড়া ফেলেছে যে নভেম্বরে এশিয়ার গুরুত্বপূর্ণ এই বাণিজ্য নগরীর স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থীরা বিশাল জয় পেয়েছেন।

 

 

ইরান
বিশ্বের বৃহৎ তেল উৎপাদনকারী দেশ ইরানের ওপর যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার কারণে চলতি বছরের ১৫ নভেম্বরে থেকে দেশটিতে জ্বালানি তেলের ওপর রেশনিং শুরু হয়, পেট্রলের দাম প্রায় ৫০ শতাংশ বেড়ে গেছে। যার বিরুদ্ধে ২১টি নগরীতে সহিংস বিক্ষোভ হয়। বিক্ষোভে হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের। তবে ইরানের সরকার কয়েক হাজার বিক্ষোভকারীকে আটক করার কথা স্বীকার করলেও বিক্ষোভে কারো প্রাণহানি হয়নি বলে দাবি করেন।

 

 

ইরাক
বর্তমানে সাবেক শাসক সাদ্দামের আমল থেকেও ‘খারাপ সময়ের’ মধ্যদিয়ে যাচ্ছেন ইরাকিরা। উন্নত জীবনব্যবস্থা, বেকারত্ব, দুর্নীতির অবসানসহ সরকারের ওপর ইরানের প্রভাব ইত্যাদি নানা অভিযোগ নিয়ে গত ১ অক্টোবর থেকে সাধারণ মানুষ সড়কে নেমে বিক্ষোভ করছে। চলমান এ বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত ৪০০ বিক্ষোভকারী নিহত ও ১৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। ৩০ নভেম্বর প্রবল বিক্ষোভের মুখে ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি পদত্যাগ করেন।

 

 

লেবানন
চলতি বছরের ১৭ অক্টোবর হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন কর আরোপের ঘোষণা দেয়ায় বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে লেবাননের জনতা। পরে কর প্রত্যাহার করা হলেও রাজনৈতিক ও অর্থনৈতিক দুর্নীতির বিরুদ্ধে সরকারবিরোধী বিক্ষোভ চলতে থাকে দেশটিতে। ২৯ অক্টোবর তীব্র বিক্ষোভ-আন্দোলনের মুখে পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী সাদ হারিরি। তারপরও বিক্ষোভ রয়েছে লেবাননে।

 

 

চিলি
মেট্রোরেলের ভাড়া বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ গত ১৮ অক্টোবর বিক্ষোভ শুরু করে দক্ষিণ আমেরিকার দেশ চিলির সাধারণ মানুষ। বিক্ষোবের মুখে দেশটির সরকার ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত করলেও রাজনৈতিক ও অর্থনৈতিক বৈষম্য নিরসনে বিক্ষোভ চলছে এখনো। বিক্ষোভে সহিংসতায় এ পর্যন্ত ২৬ জন নিহত ও কয়েকশ’ মানুষ আহত হয়েছেন।

 

 

ইকুয়েডর
চলতি বছরের অক্টোবরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে ঋণ নেয়ার শর্ত হিসেবে জ্বালানিতে ভর্তুকি প্রত্যাহারের ঘোষণা দেয় ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো। এর প্রতিবাদে রাস্তায় নামে দেশটির হাজারও জনতা। পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষের মধ্যে ২ মাসের জন্য জরুরি অবস্থা জারি করেন মোরেনো। তারপরও মাত্র ২ সপ্তাহের বিক্ষোভেই জ্বালানি ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য হয় সরকার।

 

 

বলিভিয়া
গত ২০ অক্টোবর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে উত্তর আমেরিকার দেশ বলিভিয়া। এ বিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হন দেশটির প্রেসিডেন্ট ইভো মোরালেস। বিক্ষোভে সহিংসতায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এছাড়া আটক করা হয়েছে ৬০০ বিক্ষোভকারীকে।

 

 

ফ্রান্স
চলতি মাসের ৫ ডিসেম্বর থেকে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর পেনশন ব্যবস্থা ও অবসরের সময়সীমা সংস্কার পরিকল্পনা বাতিলের দাবিতে বিক্ষোভ-ধর্মঘটে অচলাবস্থা শুরু হয় ফ্রান্সে। দেশজুড়ে এধরনের ধর্মঘট ফ্রান্সের গত কয়েক যুগের ইতিহাসে এই প্রথম।

ইতালি
কট্টর ডানপন্থি নেতা মাতেও সালভিনি ও লিগ পার্টির বিরুদ্ধে চলতি বছরের নভেম্বর থেকে বিক্ষোভ চলছে ইতালিতে। ৩০ নভেম্বর ইতালির ফ্লোরেন্সে তরুণদের নেতৃত্বে ‘সার্ডিন মুভমেন্ট’ এর র‌্যালিতে অংশ নেন ১০ হাজারেরও বেশি মানুষ।

স্পেন
স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ায় স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনের ঘটনায় ১৪ অক্টোবর ‘রাষ্ট্রদ্রোহের’ অভিযোগে ৯ কাতালান নেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন দেশটির সুপ্রিম কোর্ট। এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন স্বাধীনতাকামী কাতালানরা। ১৮ অক্টোবর বিক্ষোভে রাস্তায় নেমে সেন্ট্রাল বার্সেলোনা অচল করে দেন প্রায় আধা লাখ মানুষ।

আলজেরিয়া
গণতন্ত্র প্রতিষ্ঠা ও শাসন ব্যবস্থা পরিবর্তনের দাবিতে প্রবল গণআন্দোলনের মুখে এ বছরের এপ্রিলে পদত্যাগ করেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলাজিজ বুতেফ্লিকা। ২০ বছর দেশটির প্রেসিডেন্ট ছিলেন তিনি। বিক্ষোভকারীদের আপত্তি সত্ত্বেও ১২ ডিসেম্বর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ৫৮ শতাংশেরও বেশি ভোট পেয়ে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন আবদেলমাদজিদ তেবোনে। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বুতেফ্লিকা সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তেবোনে। নির্বাচন সুষ্ঠু হয়নি দাবি করে এবং নবনির্বাচিত প্রেসিডেন্টকে বয়কট করে বিক্ষোভকারীরা এখনো আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

কলম্বিয়া
২১ নভেম্বর কর ও পেনশন ব্যবস্থা সংস্কার প্রস্তাব প্রত্যাহারের দাবিতে ধর্মঘট শুরু হয় দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায়। পরে তা রূপ নেয় সরকারবিরোধী বিক্ষোভে। শিক্ষা খাতে ব্যয়, বেতন-ভাতা, কর্মসংস্থান বাড়ানো, চিকিৎসা ব্যবস্থা উন্নত করার দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছে দেশটির জনতা। 

সুদান
গত এপ্রিলে ওমর আল-বশিরকে ক্ষমতা থেকে উৎখাতের পর থেকেই দেশটির সেনাবাহিনী ও গণতন্ত্রপন্থীদের মধ্যে ক্ষমতার কেন্দ্রে যাওয়ার লড়াই চলছে। এতে কয়েক ডজন মানুষ প্রাণ হারিয়েছে।

এ ছাড়াও ২০১৯ সালে বিক্ষোভে উত্তাল হয়েছে ইন্দোনেশিয়া, রাশিয়া, চেক প্রজাতন্ত্র, হাইতি, ভেনিজুয়েলা, জিম্বাবুয়ে, ইথিওপিয়া, মিশর, সাউথ আফ্রিকাসহ আরো অনেক দেশ।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর
//