ব্রেকিং:
দুই অধ্যক্ষকে বিএনসিসি’র গার্ড অব অনার পত্রিকা বিক্রেতার সহযোগীতায় এগিয়ে এলো আমাদের লক্ষ্মীপুর সাংবাদিক দম্পতিকে মারধরের ঘটনায় আল্টিমেটাম ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৮ সদস্যের অনাস্থা গ্রামপুলিশদের মাঝে টর্চ লাইট ও কম্বল বিতরণ ফেরি সংকটে আটকা পাঁচ শতাধিক যানবাহন সরকারি খাল থেকে মাটি কেটে ইটভাটায় বিক্রি! রেমিটেন্সে নতুন রেকর্ড, প্রবাসীদের প্রতি অর্থমন্ত্রীর কৃতজ্ঞতা ছয় উপায়ে শিশুকে ভালো স্পর্শ ও খারাপ স্পর্শ সম্পর্কে শেখান জেনে নিন জুমার নামাজের রাকাত সংখ্যা দুর্দান্ত জয়ে টাইগ্রেসদের ভারত সফর শুরু স্বামীকে বেঁধে স্ত্রীকে ধর্ষণ করলো সাত চোর খাদ্য অনিশ্চয়তায় ভুগছে আফ্রিকার ৪৫ মিলিয়ন মানুষ ‘বিমানের অনিয়ম ঠেকাতে ১২ পদক্ষেপ নিয়েছে সরকার’ ২৫ জানুয়ারি থেকে সব কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী ইসলামে কন্যা সন্তানের অধিকার ও মর্যাদা ঔষধ কোম্পানির দৌরাত্ম্য চিকিৎসা সেবা ব্যাহত পিকআপ ভ্যানের চাপায় পথচারী নিহত গরীব ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা ব্যবসায়ীর উপর হামলা ভাংচুর ও লুটপাটের অভিযোগ

শুক্রবার   ১৭ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২১ জমাদিউল আউয়াল ১৪৪১

৯৪২

বঙ্গবন্ধু মেডিকেলে লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার

প্রকাশিত: ২৫ জুন ২০১৯  

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। সোমবার ২০ বছর বয়সী যুবকের দেহে হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগে এ অস্ত্রোপচার সম্পন্ন হয়।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের মিল্টন হলে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া সফলভাবে লিভার প্রতিস্থাপনের এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেছেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচান্দ্র মেননসহ তার চিকিৎসক দল।

সোমবার ভোর ৬টা থে‌কে রাত ১২টা পর্যন্ত অস্ত্রোপচার করা হয়। রোগী‌কে প্রথমে অ্যা‌নেস‌থে‌সিওল‌জিস্ট দি‌য়ে অজ্ঞান করা হয়। প্রস্তুতি থেকে শুরু ক‌রে ১৮ ঘণ্টা সময় লাগে। ৬০ জনের টিম  ঐতিহাসিক অস্ত্রোপচারে অংশ নেন।‌ রোগীকে ২০ ব্যাগ রক্ত দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা এ অস্ত্রোপচার সম্প‌র্কে সার্বক্ষ‌ণিক খোঁজ-খবর নেন ব‌লে জানান বিএসএমএমইউ ভি‌সি। 

তিনি আরো বলেন, রোগীর জ্ঞান ফিরেছে।‌ চোখ মেলে তা‌কিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গবেষণা ও উন্নয়ন এবং ড. মুহাম্মদ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য অধ্যাপক ডাক্তার শাহানা আক্তার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আতিকুর রহমান, হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাক্তার মো. জুলফিকার রহমান খানসহ ওই বিভাগের চিকিৎসক দলিল এনেসথেসিয়া, ক্যান আলসো জিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম আক্তারুজ্জামানসহ অন্যান্য চিকিৎসকরা। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//