ব্রেকিং:
পেশীর টান? প্রতিকারের সহজ উপায় কম গ্যাস খরচ করে রান্নার সেরা কৌশল! স্ত্রীদের সঙ্গে রাসূল (সা.) এর আচরণ ও বিনোদন ধর্ষকের সাজা কমাতে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর দুঃসময়ের নেতাদের নেতৃত্বে আনা হবে: কাদের আজ ভয়াল ১২ নভেম্বর মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা যেভাবে ঘটে দুই ট্রেনের সংঘর্ষ (ভিডিও) ট্রেন দুর্ঘটনায় আহতদের প্রচুর রক্তের প্রয়োজন দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন যুক্তরাজ্যে গাঁজা দিয়ে তৈরি হচ্ছে ওষুধ সেন্টমার্টিনে আটকা পর্যটকদের আনতে তিন জাহাজ ৯৯৯ এ কল, পুলিশ-কোস্টগার্ডের অভিযানে ৩০ জীবন রক্ষা সুন্দরবনে পর্যটক প্রবেশ বন্ধ গৃহবধূ ধর্ষণের ভিডিও ইন্টারনেটে ছড়ানোয় আটক ১২ ভোলায় ট্রলার ডুবিতে এক জেলের প্রাণহানি, নিখোঁজ ১০ টাকার বান্ডিলের উপর ঘুমিয়ে থাকা সেই এসআই প্রত্যাহার টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত লক্ষ্মীপুরসহ যেসব জেলায় ১১ ও ১২ নভেম্বর শিক্ষা কার্যক্রম বন্ধ দুর্যোগ-পরবর্তী করণীয়

মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৭ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

২০

বদঅভ্যাসই রাখবে সুস্থ!

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

যেকোনো অভ্যাস গড়তে না-কি মাত্র ২১ দিন সময় লাগে! তবে সাম্প্রতিক গবেষণা বলছে অন্য কথা। আচরণের একটি নতুন অভ্যাসে পরিণত হতে কমপক্ষে ৬৬ দিন সময় লাগে। তবে একটি অভ্যাস ত্যাগ করতে এর চেয়ে বেশি সময় নেয়। তবে সব বদঅভ্যাসই কিন্তু খারাপ নয়! জেনে নিন এমনই কয়েকটি বদ অভ্যাস যেগুলো ভালো অভ্যাস বলতে আপত্তি নেই!

দাঁত দিয়ে নখ কাটা 

অনেকেরই এই নখ কাটার বদ অভ্যাসটি রয়েছে। জানেন কি, এতে নিজের কতটুকু উপকার করছেন? যখন দাঁতে নখ কাটচ্ছেন তখন নখের উপরের থাকা ব্যাকটেরিয়াগুলো আপনার পেটে চলে যাচ্ছে। এটি আপনার প্রতিরোধ ব্যবস্থাটিকে ডাব্লুবিসি তৈরি করতে সহায়তা করে। যা বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। শরীর এই ব্যাকটেরিয়াগুলোকে আশ্রয় দেয়। যাতে খারাপ ব্যাকটেরিয়াকে দমন করতে পারে। আরো বলা হয়, যে লোকেরা নখ কামড়ায় বা চুষে থাকে তাদের অ্যালার্জি হওয়ার ঝুঁকি কম থাকে।
 
চুইংগাম চিবোনো 

চুইংগাম চিবানোর অভ্যাসও রয়েছে অনেকের। ধারনা করা হয়, এটি স্বাস্থ্যের জন্য খারাপ। তবে জানেন কি? এক গবেষণায় দেখা যায়, এমন কোনো খারাপ অভ্যাস নয়। বরং চুইংগাম আপনাকে ক্যাফেইনের চেয়েও বেশি মনোযোগ বাড়াতে সহায়তা করে। আপনার স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে তোলে। এমনকি স্ট্রেস হ্রাস করে এবং কর্টিসলের স্তর বাড়িয়ে হরমোনগুলোর ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।  

ঢেকুর তোলা 

পেট ভরে খাওয়ার পর তৃপ্তির ঢেকুর তোলেন অনেকেই। তবে এটিকে খারাপ অভ্যাস বা লজ্জার মনে করে আটকে রাখেন অনেকই। এতে পেটের ভিতরে রাখা গ্যাস জমে বুকে ব্যথা হতে পারে। এটি আমাদের পেটে আটকে থাকা বাতাসকে মুক্তি দেয়। তবে আপনি যদি খুব বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে কোনো ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। কারণ এটি অ্যাসিড রিফ্ল্যাক্স ডিজিজের লক্ষণ হতে পারে।  
 
গোসলের সময় প্রস্রাব করা 

অনেকেই হয়তো এটি বিশ্বাস করতে চাইবেন না। তবে কমপক্ষে ৭৫ শতাংশ মানুষ তাদের জীবদ্দশায় কমপক্ষে একবার হলেও দাড়িয়ে গোসলের সময় কাজটি করেন। তবে এতে লজ্জার কিছু নেই। কারণ আপনার প্রস্রাবের ইউরিক অ্যাসিড এবং অ্যামোনিয়া পায়ের আঙ্গুলের মধ্যে ছত্রাকের সংক্রমণ রোধ করতে সহায়তা করতে পারে। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//