ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

১৬

বাসায় বসে অফিসের কাজ, যা খাওয়া জরুরি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে পুরো বিশ্ব। এর কারণ করোনাভাইরাস! যা দিন দিন ছড়িয়ে পড়ছে সারা বিশ্বেই। প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সবচেয়ে ভয়ের কথা হচ্ছে, এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো স্থায়ী ওষুধ ও টিকা আবিষ্কৃত হয়নি।

যেহেতু করোনা একটি ছোঁয়াচে রোগ তাই সবাইকে ঘরে থাকার পরামর্শ দেয়া হয়েছে। এই মুহূর্তে জনসমাগম এড়িয়ে চলাই শ্রেয়। তাইতো বন্ধ করে দেয়া হয়েছে অনেক প্রতিষ্ঠানও। তবে সবাই ঘরে বসে অফিসের কাজ করছেন। তাই তাদের জন্য চাই এমন কিছু খাবার যা তাদের দেহে শক্তি বাড়াতে সাহায্য করবে। তাছাড়া আলসেমি কাটাতেও সহায়তা করবে।

তাছাড়া বাসায় বসে থাকাই কেবল এই রোগ সংক্রমণ প্রতিরোধ করতে পারে। আর তাই বাসায় বসে কাজের সময় কিছু পুষ্টিকর খাবার খেতে পারেন। চলুন জেনে নেয়া যাক পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কাজের ফাঁকে পুষ্টিকর খাবার গ্রহণের কয়েকটি সহজ পথ সম্পর্কে- 

> শুকনো ফল, বাদাম, কিশমিশ, কাঠবাদাম, আখরোট ও কাজুবাদাম জাতীয় খাবার খেতে পারেন। বাদাম শরীরের নানা উপকার সাধনের সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। 

> উচ্চ প্রোটিন, আঁশ, কয়েকটি ভিটামিন ও খনিজসমৃদ্ধ মটর ভাজা খেতে পারেন কাজের ফাঁকে। আধা কাপ মটরে আছে ৫ গ্রাম আঁশ ও ১০ গ্রাম প্রোটিন।

> সুষম খাবারের মধ্যে রয়েছে ওটস। স্বাস্থ্যকর খাদ্যাভাস গড়ে তোলার জন্য ওটস অনেক উপকারী। বাসায় বসে কাজের ক্ষেত্রে এই শস্য আপনাকে সুস্থ রাখতে ও ওজন নিয়ন্ত্রণ করতে বিশাল ভূমিকা পালন করবে। 

> বাসায় বসে থাকতে থাকতে মন খারাপ হতেই পারে। সে মুহূর্তে তাৎক্ষণিকভাবে মন ভালো করার জন্য খেতে পারেন ডার্ক চকোলেট। এটি চর্বিযুক্ত দুধ ও কোকোয়া সমৃদ্ধ। 

করোনা ভাইরাসের ঝুঁকি রোধে যেখানে সেখানে কফ ও থুতু ফেলা থেকে বিরত থাকুন। হাত দিয়ে নাক, মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকুন। এছাড়া ঘন ঘন দুই হাত সাবান পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে পরিষ্কার করুন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর
//