ব্রেকিং:
রামগঞ্জে ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ লক্ষ্মীপুরের রামগঞ্জে স্কুল ছাত্রকে পিটিয়ে জখম রামগঞ্জের ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা, তদন্তে পিবিআই লক্ষ্মীপুরে আইনজীবি সহকারিদের মানববন্ধন যুব সমাজের উদ্যেগে গ্রামের রাস্তায় বাতির ব্যবস্থা। বৈধ সড়কে অবৈধ ভাবে চলছে সড়কের শত্রু দৈত্যাকৃতির দানব গাড়ী লাহারকান্দীতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের শুভ উদ্বোধন কমলনগরে নারী ইউপি মেম্বারের ঘরে অসামাজিক কাজ, আটক-৮ প্রজনন ক্ষমতা কমায় কয়েলের ধোঁয়া! হজ পালন করতে সাইকেল চালিয়ে মক্কায় ১১ বছরের গ্যাস মজুত আছে: সংসদে নসরুল ইসরায়েলের বিরুদ্ধে খুতবা, আল আকসার খতিব বরখাস্ত ফের মার্কিন দূতাবাসের কাছে ৩ দফায় রকেট হামলা চিকিৎসক-ডিগ্রি লাগাতে বিএমডিসির অনুমোদন লাগবে: হাইকোর্ট শেখ হাসিনা হত্যাচেষ্টায় পাঁচ জনের মৃত্যুদণ্ড লক্ষ্মীপুরে আবারও শ্রেষ্ঠ ওসি একেএম আজিজুর রহমান মিয়া কমলনগরে জোরপূর্বক স্ট্যাম্পে স্বাক্ষর নিলেন যুবলীগ নেতা, সরকারি স্কুলে অযত্নে-অবহেলায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি লক্ষ্মীপুর হলি গার্লস স্কুলে পিঠা উৎসব ভারতেও ছড়াতে পারে চীনের ভাইরাস

মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

৪৮৮

বিদেশ ভ্রমণে পাইলট-কেবিন ক্রুদের কি ভিসা লাগে?

প্রকাশিত: ৯ জুন ২০১৯  

অনেকেরই প্রশ্ন, পাইলট-কেবিন ক্রুরা কি ভিসা ছাড়াই উড়োজাহাজে দায়িত্ব পালনের অংশ হিসেবে দেশ-বিদেশে ঘুরে বেড়ান? দেশের কয়েকজন পাইলট জানালেন এ প্রশ্নের উত্তর।

দেশের কয়েকটি বাণিজ্যিক এয়ারলাইনসের পাইলটরা জানিয়েছেন, পাইলট ও কেবিন ক্রুদের আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্ট খুব গুরুত্বপূর্ণ। পাসপোর্ট ছাড়া বিমানে ওঠার নিয়ম নেই। তবে ভিসার প্রয়োজন নেই। একইসঙ্গে ফ্লাইটে দায়িত্বরত প্রকৌশলীকেও ভিসা নিতে হয় না। তবে সবাইকে অবশ্যই পাসপোর্ট সঙ্গে রাখতে হবে।

তবে বেশকিছু দেশে ব্যতিক্রমও হয়। ক্যাপ্টেন জাকারিয়া বলেন, পাইলট ও ক্রুদের কয়েকটি দেশে যেতে হলে ভিসা নিতে হয়। তবে সেটা যাত্রীদের মতো নয়। তাদের জন্য আলাদা ধরনের ভিসা দেয়া হয়। যেমন চীনে যেতে হলে পাইলটদের ভিসা লাগে। এক্ষেত্রে চীন একবছর মেয়াদি ভিসা দিয়ে থাকে। তিনি বলেন, সবসময় পাইলট ও কেবিন ক্রুদের অন্যদেশে প্রবেশের প্রয়োজন হয় না। তবে চাইলে তারা প্রবেশ করতে পারবেন। সেক্ষেত্রে তারা ইমিগ্রেশনে জিডির কপি ও পাসপোর্ট দেখান। ইমিগ্রেশনে জিডির কপি জমা দিতে হয়। এর ভিত্তিতে পাইলটকে প্রবেশের অনুমতি দেয়া হয়ে থাকে।

অনেকেরই প্রশ্ন, কতদিন পর্যন্ত থাকতে পারেন পাইলট ও কেবিন ক্রুরা? একেক দেশে একেক নিয়ম। কোনো দেশে তিন দিন থাকা যায়, কোনো দেশে সাত দিন। আবার অনেক দেশে ২১ দিন পর্যন্ত থাকতে পারেন পাইলটরা।

ক্যাপ্টেন মাহবুবুর রহমান জানান, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন ও ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের বেশ কিছু নীতিমালা আছে পাইলটদের জন্য। পাইলট ও কেবিন ক্ররা অন্যদেশে প্রবেশ করতে চাইলে তারা যে এয়ারলাইনসে কাজ করেন, সেই বিমান সংস্থা থেকে তাদের জন্য জেনারেল ডিক্লারেশন (জিডি) ইস্যু করা হয়। অর্থাৎ পাইলট ও ক্রুদের দায়িত্ব নেয় এয়ারলাইনস। সেজন্য জেনারেল ডিক্লারেশনে কতজন পাইলট ও কেবিন ক্রু ফ্লাইটে যাবেন তাদের নাম, জন্ম তারিখ, পাসপোর্ট নম্বর, ফ্লাইট নম্বর, গন্তব্যসহ প্রয়োজনীয় তথ্য উল্লেখ থাকে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//