ব্রেকিং:
দেশ-বিদেশ যেখান থেকেই হোক, গুজব ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী কোভিড-১৯ টেস্ট: সরকারের পূর্ণ সহযোগিতা পাচ্ছে গণস্বাস্থ্য করোনা সংকট সামলাতে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধের উদ্যোগ শবেবরাতের মাহাত্ম্যে মানবকল্যাণে প্রধানমন্ত্রীর আহ্বান চীনের কাছে চিকিৎসক-ভেন্টিলেটর চেয়েছে বাংলাদেশ, সহায়তার আশ্বাস চীন থেকেই চালু হয় হারেমে একাধিক রক্ষিতা রাখার প্রথা! ধর্ষণে ব্যর্থ হয়ে কলেজছাত্রীকে কীটনাশক খাইয়ে হত্যার চেষ্টা অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধে ইউজিসি’র আহ্বান করোনা ঠেকাতে স্বেচ্ছায় লকডাউনে তিনগ্রাম স্বাস্থসেবীদের জন্য সিএমপি`র ফ্রি বাস সার্ভিস দেশের জন্য আগামী ৩০ দিন আরো ঝুঁকিপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী ওষুধের দোকান ছাড়া সন্ধ্যার পর সব বন্ধ রাখার নির্দেশ করোনায় আর্থিক সহায়তা পাচ্ছে জার্মানরা কমলনগরে সূর্যের হাসি ক্লিনিকটি বন্ধ গত ১০ দিন করোনা সংকট: দুর্নীতির শঙ্কায় বিএনপিকে না বললেন ড. ইউনূস করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা ৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত এসএসসির ফল চলে যাবে অভিভাবকদের মোবাইলে রাসূলকে (সা.) স্বপ্নে দেখার আমল খাবার নিয়ে অসহায় মানুষের সৌরভ গাঙ্গুলি
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

৩৫

বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

দক্ষিণ ভারতের কেরালায় বুধবার শতাধিক বেকারির কর্মী আর শেফদের মেলা বসেছিল। কেক তৈরির ত্রিশুর শহরের উপকূলীয় রাজ্যের একটি মাঠ এবং এর সংলগ্ন সড়কে কয়েক হাজার টেবিল ও ডেস্ক বসিয়ে বিশাল আয়োজন শুরু হয়। কেরালার বেকারস অ্যাসোসিয়েশনের আয়োজনে কেক তৈরির এ উৎসব দেখতে সড়কের দুই ধারে প্রচুর লোক জমায়েত হয়েছিল।
দিন শেষে তারা তৈরি করেন ৬.৫ কিলোমিটার বা ৪ মাইল দৈর্ঘ্যের, চার ইঞ্চি চওড়া আর পুরু লম্বাকৃতির একটি ভ্যানিলা কেক। যার ওজন শেষ পর্যন্ত দাঁড়ায় ২৭ হাজার কিলোগ্রাম। প্রায় ১ হাজার ৫০০ কারিগর আর শেফ মিলে চার ঘণ্টায় লম্বাকৃতির কেকটি তেরি করেন। এটি তৈরি করতে প্রায় ১২ হাজার কিলোগ্রাম চিনি আর ময়দা লেগেছে। 

এ অ্যায়োসিয়েশনের সাধারণ সম্পাদক নওশাদ জানান,  গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এরই মধ্যে কেকটির আকৃতির ৬ হাজার ৫০০ মিটার বলে ঘোষণা করেছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনও কেকটিকে বিশ্বের সবচেয়ে বড় কেকের স্বীকৃতি দেয়নি তারা।

এর আগে ২০১৮ সালে চীনের জিংঝি শহরে তৈরি ৩.২ কিলোমিটার আকৃতির কেক বিশ্বের সবচেয়ে বড় কেকের স্বীকৃতি পেয়েছিল।

নওশাদ জানান, গোটা দুনিয়াকে নিজেদের দক্ষতা জানাতেই তারা এ কেক তৈরির আয়োজন করেছেন। সেই সঙ্গে তাদের তৈরি কেক যে সুস্বাদু এবং স্বাস্থ্যকর সেটা জানানোও এ আয়োজনের অন্যতম উদ্দেশ্য।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর
//