ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

৫৮

বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

দক্ষিণ ভারতের কেরালায় বুধবার শতাধিক বেকারির কর্মী আর শেফদের মেলা বসেছিল। কেক তৈরির ত্রিশুর শহরের উপকূলীয় রাজ্যের একটি মাঠ এবং এর সংলগ্ন সড়কে কয়েক হাজার টেবিল ও ডেস্ক বসিয়ে বিশাল আয়োজন শুরু হয়। কেরালার বেকারস অ্যাসোসিয়েশনের আয়োজনে কেক তৈরির এ উৎসব দেখতে সড়কের দুই ধারে প্রচুর লোক জমায়েত হয়েছিল।
দিন শেষে তারা তৈরি করেন ৬.৫ কিলোমিটার বা ৪ মাইল দৈর্ঘ্যের, চার ইঞ্চি চওড়া আর পুরু লম্বাকৃতির একটি ভ্যানিলা কেক। যার ওজন শেষ পর্যন্ত দাঁড়ায় ২৭ হাজার কিলোগ্রাম। প্রায় ১ হাজার ৫০০ কারিগর আর শেফ মিলে চার ঘণ্টায় লম্বাকৃতির কেকটি তেরি করেন। এটি তৈরি করতে প্রায় ১২ হাজার কিলোগ্রাম চিনি আর ময়দা লেগেছে। 

এ অ্যায়োসিয়েশনের সাধারণ সম্পাদক নওশাদ জানান,  গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এরই মধ্যে কেকটির আকৃতির ৬ হাজার ৫০০ মিটার বলে ঘোষণা করেছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনও কেকটিকে বিশ্বের সবচেয়ে বড় কেকের স্বীকৃতি দেয়নি তারা।

এর আগে ২০১৮ সালে চীনের জিংঝি শহরে তৈরি ৩.২ কিলোমিটার আকৃতির কেক বিশ্বের সবচেয়ে বড় কেকের স্বীকৃতি পেয়েছিল।

নওশাদ জানান, গোটা দুনিয়াকে নিজেদের দক্ষতা জানাতেই তারা এ কেক তৈরির আয়োজন করেছেন। সেই সঙ্গে তাদের তৈরি কেক যে সুস্বাদু এবং স্বাস্থ্যকর সেটা জানানোও এ আয়োজনের অন্যতম উদ্দেশ্য।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর
//