ব্রেকিং:
হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী’র দ্বিতীয় বিয়ে মান সম্মত শিক্ষায় বাংলাদেশ রোল মডেল হবে রংপুর এক্সপ্রেসের ৭টি বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন দুই দোকানে চুরি, ১৭ লাখ টাকার মালামাল লুট ১৪ নভেম্বর থেকে ৩দিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলন কিশোরগঞ্জ আদালতের বিচারককে হাইকোর্টে তলব চিরনিদ্রায় শায়িত ‘সোনার টুকরা আদিবা’ আজীবন ছাত্রত্ব বাতিল হতে যাচ্ছে বুয়েটের ২৫ শিক্ষার্থীর শতভাগ নরমাল ডেলিভারিতে চাঁদপুর মাতৃমঙ্গল রায়পুরে ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ লক্ষ্মীপুর থেকে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি লক্ষ্মীপুরের জমিদারবাড়ি ঘিরে অপার সম্ভাবনা আল্লাহ এমপি কন্যার মনোবাসনা পূর্ণ করুন লক্ষ্মীপুর সরকারি কলেজে উপকূল দিবস পালিত রায়পুরে মুজিববর্ষ জাতীয় স্কুল কাবাডি শুরু রামগতিতে দূর্গতের মাঝে ত্রাণ বিতরণ ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মাঝে চাউল ও টেউটিন বিতরণ জেলা গোয়েন্দা শাখার নতুন ভবন এর “শুভ উদ্ভোধন” এই খাবারগুলো কাঁচা খাওয়াই উত্তম! চীনে স্কুলে রাসায়নিক হামলা, শিশুসহ আহত অর্ধশতাধিক

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

১৫

বুক জ্বালাপোড়া মানেই গ্যাস্ট্রিক নয় রয়েছে আরো কারণ

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

গ্যাস্ট্রিকে বুক জ্বালাপোড়া করে তা সবারই জানা। চর্বিযুক্ত, ঝালযুক্ত ও এসিডজাতীয় খাবার বুক জ্বালাপোড়ার কারণ। তবে জানেন কি, আরো কিছু বিষয় রয়েছে, যেগুলো বুক জ্বালাপোড়ার কারণ হতে পারে? অনেকেই সেই কারণগুলো সম্পর্কে সচেতন নয়।

১. সিগারেট

সিগারেট ফুসফুসের ক্যান্সার ও হৃদরোগ তৈরি করে, এ কথা প্রায় সবারই জানা। তবে আপনি কি জানেন, এই বাজে অভ্যাসটি বুক জ্বালাপোড়ার সমস্যা তৈরি করে? কারণ, সিগারেটের মধ্যে থাকা বিষাক্ত পদার্থ লোয়ার ইসোফেজাল স্ফিনটার বা এলইএস তৈরি করে। এতে বুক জ্বালাপোড়ার সমস্যা তৈরি হয়।

২. মাছের তেল

মাছের তেল উপকারী, এ কথা নিশ্চয়ই শুনে থাকবেন। আর এজন্য অনেকের মাছের তেলের সাপ্লিমেন্ট খান। এই ধরনের সাপ্লিমেন্টও কিন্তু অনেক সময় বুক জ্বালাপোড়া তৈরি করে। কারণ অন্যান্য তৈলাক্ত খাবারের মতো এতেও তেল রয়েছে। তাই কোনো কিছু খাওয়ার পর মাছের সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩. এনএসএআইডিএস

ব্যথা ও প্রদাহ দূর করার জন্য এ ধরনের ওষুধ ব্যবহার করা হয়। তবে এ ধরনের ওষুধ থেকেও অনেক সময় বুক জ্বালাপোড়া হয়। আর এ জন্য কিছু খাবার খাওয়ার পর ব্যথানাশক ওষুধ খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

৪. স্থূলতা

স্থূলতার সঙ্গে উচ্চ রক্তের সুগার ও হার্টের রোগের সম্পর্ক রয়েছে। জানেন কি, স্থূলতা বুক জ্বালাপোড়া তৈরি করতে পারে? অতিরিক্ত চর্বি জাতীয় টিস্যুর কারণে এই সমস্যা হয়।

৫. অতিরিক্ত মানসিক চাপ

আপনি কি অতিরিক্ত মানসিক চাপযুক্ত জীবন কাটান? তাই মাঝেমধ্যে বুক জ্বালাপোড়ার সমস্যা হলে চিন্তিত হবেন না। বিশেষজ্ঞরা বলেন, অতিরিক্ত মানসিক চাপ কখনো কখনো পাকস্থলীতে এসিড ও অস্বস্তি তৈরি করে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//