ব্রেকিং:
লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী কমলনগরে করোনা উপসর্গে একজনের মৃত্যু, এক বাড়ি লকডাউন ধান কেটে বাড়ি পৌঁছে দিলো ছাত্রলীগ, কৃষকের মুখে হাসি ভবানীগঞ্জে কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে সদর এমপি’র ত্রাণ বিতরণ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো লক্ষ্মীপুরে লকডাউন অবস্থায় অসুস্থ যুবকের মৃত্যু : নমুনা সংগ্রহ
  • শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

৭১

ব্যাংকে দেয়া ফোন নম্বরটি স্মার্টফোনে ব্যবহার করলেই বিপদ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

জীবনকে যেভাবে সহজ করে তুলেছে স্মার্টফোন তেমনি বড় বিপদ ডেকে আনছে এটি। ব্যাংক থেকে টাকা হাতানো কিংবা অজান্তে আপনার গোপন তথ্য বেঁচে দেয়ার মত বিপদ ডেকে আনছে হাতের স্মার্টফোনটি।

সম্প্রতি পেগাসাস স্পাইওয়ারের আক্রমণে মুখ থুবড়ে পড়েছে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা।তবে ফিচার ফোনে এই ধরণের কোনো সম্ভাবনা নেই। কলিং এবং ফোন করার ক্ষেত্রেও ফিচার ফোন সবচেয়ে সুবিধাজনক বলে মনে করেন ওয়াকিবহালমহল।

স্মার্টফোনে যে ধরণের অ্যাপ আমরা ব্যবহার করি, তার অধিকাংশই থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে চলে ফোনে। যত দামী ফোনই হোক না কেন, যখন অ্যাপ ব্যবহার করছেন সেই অ্যাপের কাছে নিজের যাবতীয় গোপন তথ্য সেচ্ছায় তুলে ধরছেন তাদের সামনে। যার ফলে আপনার অজান্তেই ফোনের অন্দরমহলে ঢুকে পড়ছে হ্যাকাররা। বিশেষজ্ঞদের মতে যাকে বলে ‘ব্যাকডোর এন্ট্রি’।

সবচেয়ে বেশি হ্যাকারদের প্রবেশ মূলত ক্যামেরা অ্যাপের মাধ্যমে। সম্প্রতি হোয়াটসঅ্যাপের মাধ্যমেও আপনার প্রয়োজনীয় গোপন তথ্য জেনে নিচ্ছে হ্যাকাররা। প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপে সুরক্ষার ফাঁক কম নয়। ভিডিও ডাউনলোড করতে গিয়েই ঘটছে বিপদ। অজান্তেই আপনার ফোন থেকে চুরি হয়ে যেতে পারে যাবতীয় ফোন নম্বর সহ সমস্ত তথ্য। 

সম্প্রতি, এমনই রিপোর্ট প্রকাশ্যে নিয়ে এসেছে দ্য ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপনস টিম। ভিডিওটি অচেনা নম্বর থেকে আসা এমপিফোর ফাইল হিসেবে আসছে। হাই সিকিউরিটি বিভাগের আওতায় রাখা হয়েছে এই ম্যালওয়ারকে। কিছুদিন আগেই ভারত-সহ ২০টি দেশের তথ্য চুরি করেছে ইজরায়েলি সংস্থা। এবার হ্যাক হচ্ছে ভিডিও ফাইলের সাহায্যে।

এসব গল্প কখনই ফিচার ফোনে সম্ভব নয়। কারণ হ্যাকারদের ফোনে প্রবেশ করার মতো কোনো স্পেসিফিকেশনই থাকে না ফোনে। বিশেষজ্ঞ মহল ব্যাংক অ্যাকাউন্ট ও যাবতীয় গুরুত্বপূর্ণ ফোন নম্বর ব্যবহার করার জন্য ফিচার ফোনের পরামর্শ দিচ্ছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর
//