ব্রেকিং:
নতুন বছরেই আকাশে দেখা যাবে ‘ফেইক মুন’ মন্দিরে পুরোহিতের বদলে মন্ত্র পড়াচ্ছে রোবট! ভাঙনেও থেমে নেই মাটি কাটা লোভনীয় চাকরি ছেড়ে বাইক নিয়ে দেশ-বিদেশ ঘুরে বেড়াচ্ছেন তরুণী পানিতে ডুবে শিশুর করুন মৃত্যু শিশুর পানিশূন্যতার লক্ষণ ও করণীয় পাকা চুল টেনে তুলে অজান্তেই নিজের ক্ষতি করছেন? অবকাঠামো সংকটে বেহাল লক্ষ্মীপুর বিসিক রামগতিতে আগুনে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন বিতরণ পেট্রোবাংলা ভবনের আগুন নিয়ন্ত্রণে রামগঞ্জে নারীর ক্ষমতায়নে উঠান বৈঠক লক্ষ্মীপুরে ৭’শ শিক্ষার্থীর অংশগ্রহণে বৃত্তি পরীক্ষা উপজেলা বিএমজিটিএ’র সম্মেলন অনুষ্ঠিত লক্ষ্মীপুরে আইডিয়াল ফাউন্ডেশনের বৃত্তি পেল ৪০০ শিক্ষার্থী চুরি ঠেকাতে দিন-রাত পেঁয়াজ ক্ষেতে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব ক্যারমে পঞ্চম হেমায়েত মোল্লা বিয়ের আগে একমাত্র কন্যাকে নিয়ে স্মৃতিচারণ মিথিলার চর মার্টিনে নেতৃত্বে আসতে চান বেলায়েত সকল সমুদ্র বন্দরের সংযোগ নেটওর্য়াক হবে ভোলা-লক্ষ্মীপুর সেতু লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ দুই যুবকের মরদেহ উদ্ধার

রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

ব্যাংকে দেয়া ফোন নম্বরটি স্মার্টফোনে ব্যবহার করলেই বিপদ

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

জীবনকে যেভাবে সহজ করে তুলেছে স্মার্টফোন তেমনি বড় বিপদ ডেকে আনছে এটি। ব্যাংক থেকে টাকা হাতানো কিংবা অজান্তে আপনার গোপন তথ্য বেঁচে দেয়ার মত বিপদ ডেকে আনছে হাতের স্মার্টফোনটি।

সম্প্রতি পেগাসাস স্পাইওয়ারের আক্রমণে মুখ থুবড়ে পড়েছে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা।তবে ফিচার ফোনে এই ধরণের কোনো সম্ভাবনা নেই। কলিং এবং ফোন করার ক্ষেত্রেও ফিচার ফোন সবচেয়ে সুবিধাজনক বলে মনে করেন ওয়াকিবহালমহল।

স্মার্টফোনে যে ধরণের অ্যাপ আমরা ব্যবহার করি, তার অধিকাংশই থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে চলে ফোনে। যত দামী ফোনই হোক না কেন, যখন অ্যাপ ব্যবহার করছেন সেই অ্যাপের কাছে নিজের যাবতীয় গোপন তথ্য সেচ্ছায় তুলে ধরছেন তাদের সামনে। যার ফলে আপনার অজান্তেই ফোনের অন্দরমহলে ঢুকে পড়ছে হ্যাকাররা। বিশেষজ্ঞদের মতে যাকে বলে ‘ব্যাকডোর এন্ট্রি’।

সবচেয়ে বেশি হ্যাকারদের প্রবেশ মূলত ক্যামেরা অ্যাপের মাধ্যমে। সম্প্রতি হোয়াটসঅ্যাপের মাধ্যমেও আপনার প্রয়োজনীয় গোপন তথ্য জেনে নিচ্ছে হ্যাকাররা। প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপে সুরক্ষার ফাঁক কম নয়। ভিডিও ডাউনলোড করতে গিয়েই ঘটছে বিপদ। অজান্তেই আপনার ফোন থেকে চুরি হয়ে যেতে পারে যাবতীয় ফোন নম্বর সহ সমস্ত তথ্য। 

সম্প্রতি, এমনই রিপোর্ট প্রকাশ্যে নিয়ে এসেছে দ্য ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপনস টিম। ভিডিওটি অচেনা নম্বর থেকে আসা এমপিফোর ফাইল হিসেবে আসছে। হাই সিকিউরিটি বিভাগের আওতায় রাখা হয়েছে এই ম্যালওয়ারকে। কিছুদিন আগেই ভারত-সহ ২০টি দেশের তথ্য চুরি করেছে ইজরায়েলি সংস্থা। এবার হ্যাক হচ্ছে ভিডিও ফাইলের সাহায্যে।

এসব গল্প কখনই ফিচার ফোনে সম্ভব নয়। কারণ হ্যাকারদের ফোনে প্রবেশ করার মতো কোনো স্পেসিফিকেশনই থাকে না ফোনে। বিশেষজ্ঞ মহল ব্যাংক অ্যাকাউন্ট ও যাবতীয় গুরুত্বপূর্ণ ফোন নম্বর ব্যবহার করার জন্য ফিচার ফোনের পরামর্শ দিচ্ছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//