ব্রেকিং:
বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার ৬৩ বছর ধরে দিনে দুই কেজি বালি খান এই নারী বলের রং বুঝছেন না লিটন, টাইগার শিবিরে উৎকণ্ঠা লক্ষ্মীপুরে কৃষকদের কাছ থেকে আমন ধান কেনা শুরু হয়েছে চাল,লবণ নিয়ে একটি গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে স্কুলছাত্রী হত্যার বিচার ও অবৈধ টলি বন্ধের দাবীতে মানববন্ধন লক্ষ্মীপুরে নির্মিত হবে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্মৃতি স্তম্ভ সশস্ত্র বাহিনীকে প্রধানমন্ত্রীর বিশেষ আহ্বান নাক ডাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে, রইলো সমাধান লক্ষ্মীপুরে গণপিটুনিতে ‘ডাকাত’ নিহত বিয়ে বাড়ীর গেট নিয়ে সংঘর্ষ আহত ৮ লক্ষ্মীপুরের সৈয়দ বাপ্পী চট্টগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ সংগঠক রামগঞ্জে সিএনজির ধাক্কাতে শিশুর মৃত্যু অস্ত্র-গুলিসহ ৪ ডাকাত আটক রামগঞ্জে নিন্মমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মানে বাধা সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ময়নাতদন্ত প্রতিবেদন স্পষ্ট করে লিখতে চিকিৎসকদের নির্দেশ শাহজালাল বিমানবন্দরে পৌঁছেছে পেঁয়াজবাহী কার্গো সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবস আজ

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

ভারতে বাড়ছে বেকারত্ব

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

দক্ষিণ এশিয়ার বৃহৎ অর্থনীতির দেশ ভারতে চলমান অর্থনৈতিক মন্দার কারণে ক্রমশ বেকারত্বের পরিমাণ বাড়ছে। 

শুক্রবার সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি নামের একটি সংস্থার প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত অক্টোবর মাসে দেশটির এই বেকারত্বের হার আগের তিন বছরের রেকর্ড ভেঙে দিয়েছে।

প্রতিবেদনে জানা যায়, চলতি বছরের অক্টোবর মাসের তথ্যানুযায়ী দেশের বেকারত্বের হার ৮.৫ শতাংশ। অক্টোবর মাসে পূজা উপলক্ষ্যে দেশটিতে কাজ হারিয়েছে বহু মানুষ। যা গত তিন বছরের তুলনায় অনেক বেশি। এমনকি ২০১৬ সালের অক্টোবর মাসে পরেও এতো খারাপ অবস্থা হয়নি। 

অর্থনীতিবিদদের মতে, বাজারে আর্থিক মন্দার কারণেই এই বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। তবে জিএসটি ও নোট বাতিলের জেরে অসংগঠিত ক্ষেত্রে যে বিশাল ক্ষতি হয়েছে, তার প্রভাব ধীরে ধীরে পড়তে শুরু করেছে। 

সাধারণ মানুষের হাতে নগদ অর্থের জোগান নেই, ফলে বাজারে চাহিদা নেই। আর চাহিদা কমে যাওয়ায় স্বাভাবিকভাবেই উৎপাদন কমাতে হচ্ছে বড় বড় সংস্থাকে। যার কারণে চাকরি হারাতে হচ্ছে সাধারণ মানুষকে। যদিও বেকারত্ব একটি দেশের জন্য অনেক বড় সমস্যা তারপরেও ভারতের সরকার এ সমস্যা সমাধানে নগন্য ভূমিকা পালন করছে।

অন্যদিকে ‘সেন্টার ফর সাস্টেনেবল এমপ্লয়মেন্ট’ শিরোনামে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়। এ গবেষনায় সন্তোষ মেলহোত্রা ও যজাতি কে পারিদা নামের দুই নামী অর্থনীতিবিদ জানান, ২০১১-১২ অর্থবছর থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত ভারতবর্ষে প্রায় ৯০ লাখ মানুষের ইনকামের সুযোগ কমেছে। এ বেকারত্বের জন্য ইউপিএ (সংযুক্ত প্রগতিশীল মোর্চা) সরকারের আমলের শেষ তিন বছর এবং মোদি সরকারের প্রথম চার বছর এর জন্য সমানভাবে দায়ী।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
এই বিভাগের আরো খবর
//